This Article is From Jul 17, 2020

করোনা পরিস্থিতিতে সব কলেজে অনলাইন পদ্ধতিতে ভর্তি, তবে উঠছে কিছু প্রশ্ন

তবে করোনা পরিস্থিতিতে কীভাবে গ্রামীণ এলাকা এবং কনটেইনমেন্ট এলাকার ছাত্রছাত্রীরা সাইবার ক্যাফেতে গিয়ে ভর্তি প্রক্রিয়ায় অংশ নেবেন তা নিয়ে প্রশ্ন উঠেছে

করোনা পরিস্থিতিতে সব কলেজে অনলাইন পদ্ধতিতে ভর্তি, তবে উঠছে কিছু প্রশ্ন

হাইলাইটস

  • এবছর অনলাইনেই সমস্ত কলেজে ভর্তি নেওয়া হবে
  • জানিয়ে দিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়
  • কিন্তু যাঁদের এলাকায় নেট সংযোগের সুবিধা নেই তাঁরা কী করবে, তা নিয়ে প্রশ্ন
কলকাতা:

করোনা পরিস্থিতির কথা বিবেচনা করে এবার পশ্চিমবঙ্গের (West Bengal) সমস্ত কলেজগুলোতে (College) অনলাইনেই ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা হবে। এমনকী ভর্তিতে ইচ্ছুক (College Admission) শিক্ষার্থীদের কাউন্সেলিং বা নথিপত্র যাচাইকরণের জন্যেও এখন ডাকা হবে না বলেই জানিয়েছে রাজ্যের উচ্চশিক্ষা দফতর। এক বিজ্ঞপ্তিতে তাঁরা জানিয়েছে, উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের পরে, আগামী শিক্ষাবর্ষের জন্য রাজ্য সরকারের অধীন সমস্ত উচ্চতর শিক্ষাপ্রতিষ্ঠানে স্নাতক কোর্সে ভর্তির প্রক্রিয়া আগামী অগাস্ট থেকেই অনলাইনে (Online Admission) করা হবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, "সম্ভাব্য প্রার্থীদের ভর্তির প্রক্রিয়া চলাকালীন কাউন্সেলিং বা নথিপত্র যাচাইকরণের জন্য ডাকা হবে না"। যোগ্য প্রার্থীদের নির্দিষ্ট কলেজ কর্তৃপক্ষে ই-মেল করে জানাবে এবং তখন সমস্ত শংসাপত্র অনলাইনে আপলোড করতে হবে। পরে যখন শিক্ষার্থীরা  ক্লাসে আসবে তখনই তাঁদের নথি যাচাই করা হবে।

আজই উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ, রেজাল্ট জানা যাবে অনলাইনে

তবে অনলাইনে ভর্তির বিজ্ঞপ্তির পরিপ্রেক্ষিতে অল বেঙ্গল ইউনিভার্সিটি টিচারস অ্যাসোসিয়েশন এক বিবৃতিতে বলেছে, "করোনা পরিস্থিতিতে যদি অনলাইনেই সমস্ত ভর্তি প্রক্রিয়া চলে তবে অনেক ক্ষেত্রেই গ্রাম তথা শহরতলীর অনেক শিক্ষার্থীর পক্ষে এই সুবিধা নেওয়া সম্ভব হবে না।"

বাতিল হওয়া পরীক্ষাগুলোয় কীসের ভিত্তিতে দেওয়া হয়েছে নম্বর, জেনে নিন

বাম শিক্ষকদের ওই সংগঠনের মতে: "তাছাড়া অনেক গ্রামীণ এলাকাতেই ইন্টারনেট সংযোগ দুর্বল। তার উপর আবার কলকাতা সহ রাজ্যের অনেকগুলি অংশকে কনটেইনমেন্ট জোন বলে ঘোষণা করা হয়েছে। ফলে ওই এলাকার শিক্ষার্থীদের পক্ষে কোনও সাইবার ক্যাফেতে গিয়ে ডেটা আপলোড করতে নিজেদের জীবনের ঝুঁকি নিতে হবে।"

সংগঠনেরই এক নেতা গৌতম মাইতি বলেন, "সরকার যদি কোভিড -১৯ পরিস্থিতির কারণে এখনই ক্লাস শুরু করতে না পারে তবে ভর্তি প্রক্রিয়া শুরু করার জন্য কেন এত তাড়াহুড়ো?"

বুধবার পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়ে দেন যে, এবছর রাজ্যের কলেজগুলিতে স্নাতক কোর্সে ভর্তির প্রক্রিয়া পুরোপুরি অনলাইনেই হবে।

.