This Article is From Jul 06, 2019

প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল ক্যালিফোর্নিয়া, বাড়ি ও রাস্তায় ফাটল

বহু বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে ভূমিকম্পের ফলে। চিড় ধরেছে বহু বাড়ির ভিতে। পাঁচিল ভেঙে পড়েছে কোথাও।

প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল ক্যালিফোর্নিয়া, বাড়ি ও রাস্তায় ফাটল

বহু বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে ভূমিকম্পের ফলে। চিড় ধরেছে বহু বাড়ির ভিতে।

হাইলাইটস

  • ভূমিকম্পে কেঁপে উঠল দক্ষিণ ক্যালিফোর্নিয়া
  • বহু বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে ভূমিকম্পের ফলে
  • চিড় ধরেছে বহু বাড়ির ভিতে
লস অ্যাঞ্জেলস:

শুক্রবার একটি শক্তিশালী ভূমিকম্পে (Earthquake) কেঁপে উঠল দক্ষিণ ক্যালিফোর্নিয়া (California)। রিখটার স্কেলে মাত্রা ছিল ৭.১। ভূমিকম্পের ফলে বহু বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এক দিন আগেই এখানে ভূমিকম্প হয়েছিল। তবে তার চেয়ে ১১ গুণ শক্তিশালী ছিল এই ভূমিকম্পটি। স্থানীয় সময় ৮.২০-তে লস অ্যাঞ্জেলসের ১২৫ কিমি উত্তরে রিজক্রেস্ট শহরের কাছে ডেথ ভ্যালি ন্যাশনাল পার্কের নিকটবর্তী এলাকায় ভূমিকম্পটি হয় বলে জানিয়েছে ইউএস জিওলজিক্যাল সার্ভে। ইউরোপিয়ান-মেডিটেরিয়ান সিসমোলজিক্যাল এজেন্সির হিসেবে ভূকম্পনের মাত্রা ৭.১। ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজি-র (ক্যালটেক) সিসমোলজিস্ট লুসি জোন্স জানান, শুক্রবারের ভূমিকম্পের তীব্রতা ১৯৯৯ সালের ৭.১-এর সমতুল্য।

সাধারণ মানুষের আরও কাছে পৌঁছানোর জন্য আজ বারাণসীতে প্রধানমন্ত্রী

বহু বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে ভূমিকম্পের ফলে। চিড় ধরেছে বহু বাড়ির ভিতে। পাঁচিল ভেঙে পড়েছে কোথাও। একজন অপ্রাপ্তবয়স্কের চোট পাওয়ার খবরও মিলেছে।

বৃহস্পতিবার সকালে দক্ষিণ ক্যালিফোর্নিয়ার মরুভূমি অঞ্চলে ৬.৪ মাত্রার ভূমিকম্প হয়। তারপর থেকে আফটার শক হয়ে চলেছে একের পর এক। কয়েকজন আহত হন। দু'টি বাড়িতে গ্যাস পাইপ ভেঙে আগুন লাগার ঘটনা ঘটে বলে আধিকারিকরা জানান। তবে শুক্রবারের ভূমিকম্প ১১ গুণ শক্তিশালী ছিল বলে USGS জানিয়েছে।

লস অ্যাঞ্জেলসের মেজর লিগ বেসবল দেখতে ডজার স্টেডিয়ামে হাজির ছিলেন দর্শকরা। তখনই সেখানে ভূমিকম্পের ফলে টিভি ক্যামেরায় সেই কম্পন ধরা পড়ে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.