সন্ত্রাসবাদ দমনে NIA-র শক্তি বৃদ্ধি করতে নয়া বিল পাশ লোকসভায়

সরকার ও বিরোধীদের মধ্যে তীব্র বাদানুবাদের পরে এই বিল পাশ হল। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বিরোধীদের তোলা বিলটির ‘অপব্যবহার’-এর অভিযোগকে উড়িয়ে দিয়েছেন।

 Share
EMAIL
PRINT
COMMENTS

কোনও কোনও বিরোধী নেতা এই বিলের প্রসঙ্গে সরকারের সমালোচনা করেন।


নয়াদিল্লি: 

হাইলাইটস

  1. NIA-র শক্তিবৃদ্ধি করতে একটি আইন পাশ হল লোকসভায়
  2. কোনও কোনও বিরোধী নেতা এই বিলের প্রসঙ্গে সরকারের সমালোচনা করেন
  3. স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বিরোধীদের তোলা অভিযোগ উড়িয়ে দেন

সন্ত্রাস-বিরোধী (Anti-Terror) জাতীয় তদন্ত সংস্থার (NIA) শক্তিবৃদ্ধি করতে একটি আইন পাশ হল লোকসভায় (Lok Sabha)। ওই আইনের বলে সংস্থাকে দেশের বাইরে থাকা ভারতীয়দের উপরে হওয়া হামলার বিষয়েও তদন্ত করার ক্ষমতা দেওয়া হল। সরকার ও বিরোধীদের মধ্যে তীব্র বাদানুবাদের পরে এই বিল পাশ হল। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) বিরোধীদের তোলা বিলটির ‘অপব্যবহার'-এর অভিযোগকে উড়িয়ে দিয়েছেন। তিনি জানিয়ে দেন, সরকার কখনও ধর্মের ভিত্তিতে এর অপব্যবহার করবে না। তিনি বলেন, সরকার সন্ত্রাসবাদকে খতম করতে প্রতিজ্ঞাবদ্ধ, অভিযুক্তর ধর্মকে নয়। অমিত শাহ আক্রমণ করেন পূর্বতন কংগ্রেস সরকারকে। POTA বা অ্যান্টি-টেরর প্রিভেনশন অফ টেররিজম অ্যাক্ট-এর প্রসঙ্গ তুলে তিনি বলেন, এটা করা যায়নি অপব্যবহারের ধুয়ো তুলে। যা আসলে ভোট ব্যাঙ্ক বাঁচানোর জন্যই করা হয়নি।

কলকাতা মেট্রোর ঘটনায় লোকসভায় মুলতুবি প্রস্তাব তৃণমূলের

তিনি বলেন, POTA বাতিল হওয়ার পরেই সন্ত্রাসবাদী হানা ঘটেছিল। ওই একই ইউপিএ সরকার মুম্বইয়ের ২৬/১১ পরবর্তী সময়ে NIA গঠন করেছিল বলেও জানান তিনি।

প্রস্তাবিত আইন প্রণয়নের ব্যাপারে সকলের সমর্থন প্রার্থনা করে অমিত বলেন, কক্ষের মধ্যে এই বিষয়ে ভিন্ন মত তৈরি হলে তা ভুল বার্তা দিয়ে হাত শক্ত করবে সন্ত্রাসবাদীদেরই।

বাবরি মসজিদ ধ্বংসের দিন দিল্লিতে কি হয়েছিল, জানালেন সলমন খুরশিদ

কোনও কোনও বিরোধী নেতা এই বিলের প্রসঙ্গে সরকারের সমালোচনা করে অভিযোগ করে বলেন, সরকার চেষ্টা করছে তদন্তকারী সংস্থাকে রাজনৈতিক হিংসার কাজে লাগাতে।

কোনও কোনও সাংসদ বলেন, সন্ত্রাস-বিরোধী আইনের সাহায্য নিয়ে নির্দিষ্ট সম্প্রদায়ের মানুষকে আক্রমণ করা হচ্ছে। অমিত শাহ (Amit Shah) সেই অভিযোগের উত্তরে বলেন, ‘‘আমাকে এটা পরিষ্কার করে নিতে দিন। মোদি সরকারের তেমন কোনও উদ্দেশ্য নেই। তার একমাত্র লক্ষ্য সন্ত্রাসবাদকে খতম করা। কিন্তু আমরা পদক্ষেপ করার সময় অভিযুক্তর ধর্ম দেখব না।''



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................