ধর্ষণসহ অন্য অপরাধ কমেছে, যোগী আদিত্যনাথের দাবি ঘিরে প্রশ্ন

এমন সময়ে উত্তরপ্রদেশের (Uttar Pradesh) মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের বিবৃতি সামনে এল, যখ‌ন শাসক দলের দু’জন নেতা দু’টি ধর্ষণের মামলায় জড়িয়ে পড়েছেন।

রাজ্যে ক্ষমতায় আসার ৩০ মাস পূর্ণ হল যোগী আদিত্যনাথের।

লখনউ:

উত্তরপ্রদেশের (Uttar Pradesh) মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) বৃহস্পতিবার জানিয়ে দিলেন নারী সুরক্ষাই তাঁর সরকারের প্রধানতম লক্ষ্য। এমন সময়ে তাঁর বিবৃতি সামনে এল, যখ‌ন শাসক বিজেপি ‌দলের দু'জন নেতা পৃথক দু'টি ধর্ষণের মামলায় জড়িয়ে পড়েছেন। উন্নাও-এর (Unnao) নির্যাতিতা কিশোরীর পরিবার দাবি করেছে মেয়েটির প্রাণনাশের ভয়ঙ্কর হুমকি দেওয়া হচ্ছে। অন্যদিকে বিজেপির চিন্ময়ানন্দের (Chinmayanand) বিরুদ্ধে আনা ধর্ষণ মামলায় তদন্ত শুরু হয়েছে। যদিও এখনও চিন্ময়ানন্দের বিরুদ্ধে কোনও চার্জ আনা হয়নি। এদিনই রাজ্যে ক্ষমতায় আসার ৩০ মাস পূর্ণ হল যোগীর। তিনি এদিন দাবি করেন, রাজ্যে ধর্ষণের মামলা কমেছে ৩৬ শতাংশ।

আদিত্যনাথ বলেন, ‘‘নারী সুরক্ষা আমাদের প্রধান লক্ষ্য। সরকার পক্ষ মহিলাদের বিরুদ্ধে আনা মামলাগুলিতে গতি আনছে। দ্রুত বিচার ও চার্জশিট পেশ আমাদের লক্ষ্য।''

উন্নাওয়ের ধর্ষিতা কিশোরীকে ভয়ঙ্কর হুমকি দেওয়া হচ্ছে, আদালতে বলল সিবিআই

মুখ্যমন্ত্রী আরও দাবি করেন, সাধারণ অপরাধের পরিমাণ তিনি দায়িত্ব নেওয়ার পর থেকে কমেছে। তাঁর দাবি, তিনি ক্ষমতায় আসার সময় অপরাধের মাত্রা যথেষ্ট বেশি ছিল রাজ্যে। কিন্তু গত দু'বছরে তাতে অনেকটাই রাশ টানা গিয়েছে বলে দাবি আদিত্যনাথের।

তিনি আরও বলেন, গত আড়াই বছরে রাজ্যে কোনও একটিও দাঙ্গার ঘটনা ঘটেনি। দাগী অপরাধীরা হয় জেলে আছেন বা রাজ্য ছেড়ে চলে গিয়েছে। তিনি বলেন, ডাকাতি, ধর্ষণ, লুটপাট বা দাঙ্গা সবই কমেছে।

উন্নাও কাণ্ডের প্রধান অভিযুক্ত কুলদীপের বাড়ি সিবিআই হানা

রাজ্যে ধর্ষণকে কেন্দ্র সাম্প্রতিক চাঞ্চল্যের পরিপ্রেক্ষিতে মুখ্যমন্ত্রীর এমন বক্তব্যকে বেমানান বলে মনে করছে ওয়াকিবহাল মহল। রাজ্যের বর্ষীয়ান বিজেপি নেতা ও প্রাক্তন সাংসদ চিন্ময়ানন্দের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ এনেছেন এক তরুণী। তাঁর অভিযোগ, নিজের আইন কলেজে ভর্তির সুযোগ দেওয়ার পর এক বছর ধরে ওই মেয়েটিকে ধর্ষণ করেছেন প্রবীণ নেতা।

সুপ্রিম কোর্টের নির্দেশে এক বিশেষ তদন্তকারী দল বা সিট মেয়েটিকে ও চিন্ময়ানন্দকে জিজ্ঞাসাবাদ করেছে। আশ্রম ও হোস্টেল রুমও খুঁজে দেখা হয়েছে। কিন্তু এখনও প্রাক্তন মন্ত্রীর বিরুদ্ধে কোনও মামলা রুজু হয়নি।

এদিকে উন্নাও কাণ্ডে ঘটনার এক বছর শেষে নিগৃহীতার বাবা মারা যাওয়ার পরে অভিযুক্তের বিরুদ্ধে মামলা রুজু হয়।

সেই ঘটনার কথা উল্লেখ করে প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব বলেন, ‘‘উন্নাও-তে একটি মেয়ে ছিল। তাঁর বাবা খুন হ‌ন। এরপর মুখ্যমন্ত্রীর অফিসের সামনে এসে এফআইআর দায়ের করার দাবিতে আত্মহত্যার চেষ্টা করে মেয়েটি।''

হাইলাইটস

  • রাজ্যে ক্ষমতায় আসার ৩০ মাস পূর্ণ হল যোগীর
  • বৃহস্পতিবার তিনি জানিয়ে দিলেন নারী সুরক্ষাই তাঁর সরকারের প্রধান লক্ষ্য
  • তাঁর দাবি, রাজ্যে ধর্ষণের মামলা কমেছে ৩৬ শতাংশ
More News