This Article is From Oct 31, 2019

জানেন নবতম দুই কেন্দ্রশাসিত অঞ্চলে কী কী বদল হচ্ছে আজ থেকে? দেখে নিন এক ঝলকে

ভারতে এখন ২৮ টি রাজ্য এবং ৯ টি কেন্দ্রশাসিত অঞ্চল রয়েছে। শ্রীনগর ও লেহ-তে সদ্য নিযুক্ত দু'জন লেফটেন্যান্ট-গভর্নরের শপথগ্রহণের মাধ্যমে এই প্রক্রিয়া শুরু হয়।

জানেন নবতম দুই কেন্দ্রশাসিত অঞ্চলে কী কী বদল হচ্ছে আজ থেকে? দেখে নিন এক ঝলকে

নতুন জম্মু ও কাশ্মীরের বিধানসভায় বর্তমান ছয় বছরের পরিবর্তে পাঁচ বছরের মেয়াদ থাকবে

নয়াদিল্লি:

সর্দার বল্লভভাই প্যাটেলের (Sardar Vallabhbhai Patel) জন্মবার্ষিকীতে আজ। ৩১ অক্টোবর জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir) রাজ্য আনুষ্ঠানিকভাবে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর এবং লাদাখে রূপান্তরিত হয়েছে। এই পরিবর্তনের মধ্যে দিয়ে ভারতে এখন ২৮ টি রাজ্য এবং ৯ টি কেন্দ্রশাসিত অঞ্চল (28 states and 9 Union Territories) রয়েছে। শ্রীনগর ও লেহ-তে সদ্য নিযুক্ত দু'জন লেফটেন্যান্ট-গভর্নরের শপথগ্রহণের মাধ্যমে এই প্রক্রিয়া শুরু হয়। প্রথম পরিবর্তনগুলির মধ্যে, জম্মু, শ্রীনগর এবং লেহ রেডিও স্টেশনগুলির নাম বদলে রাখা হয়েছে অল ইন্ডিয়া রেডিও (All India Radio), জম্মু; অল ইন্ডিয়া রেডিও, শ্রীনগর; অল ইন্ডিয়া রেডিও এবং লেহ; অল ইন্ডিয়া রেডিও। সর্দার বল্লভভাই প্যাটেলের ১৪৪ তম জন্মবার্ষিকী (144th birth anniversary of Sardar Vallabhbhai Patel) উপলক্ষে গুজরাটে এক সমাবেশে প্রধানমন্ত্রী মোদি (PM Narendra Modi) বলেন, “জম্মু ও কাশ্মীর ও লাদাখ আজ থেকে একটি নতুন ভবিষ্যতের দিকে এগিয়ে যাবে।”

আরও পড়ুনঃ "জম্মু ও কাশ্মীর, লাদাখ নতুন ভবিষ্যতের দিকে অগ্রসর হচ্ছে": প্রধানমন্ত্রী

অগাস্টের শুরুতেই সংবিধানের ৩৭০ অনুচ্ছেদের অধীনে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদার বিলুপ্তি ঘটানো হয় রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের আদেশে এবং রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করা হয়। Jammu and Kashmir Reorganisation Act, যাতে রাজ্যকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করা হয়েছে তা বৃহস্পতিবার থেকে কার্যকর হয়েছে। এক ঝলকে দেখে নিন কী কী বদলে গেল আজ থেকে:

১. জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চলের জন্য মুখ্যমন্ত্রীর নেতৃত্বে আইনসভা ও মন্ত্রিসভা নির্বাচিত হবে। লাদাখে বিধানসভা হবে না এবং লেফটেন্যান্ট-গভর্নরের মাধ্যমে সরাসরি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের মাধ্যমে পরিচালিত হবে। ভারতীয় সংবিধান এবং ভারতীয় আইনগুলি কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে প্রযোজ্য হবে।

২. জম্মু ও কাশ্মীর বিধানসভায় বিদ্যমান ১০৭ টি আসন থেকে সাতটি আসন বাড়িয়ে ১১৪ করা হবে। যদিও মন্ত্রিপরিষদের শক্তি বিধানসভার মোট শক্তির দশ শতাংশ কমিয়ে দেওয়া হবে।

৩. জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চল লোকসভায় পাঁচ জন সংসদ সদস্য থাকবে এবং রাজ্যসভায় চারজন সংসদ সদস্য থাকবে। কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখের একজন সাংসদ থাকবেন।

৪. জম্মু ও কাশ্মীর ও লাদাখে একটিই সাধারণ হাই কোর্ট থাকবে। নতুন ব্যবস্থায় পঞ্চায়েত আরও শক্তিশালী হবে।

৫. অফিসার নিয়োগের জন্য লাদাখ ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন বা ইউপিএসসির আওতায় আসবে, তবে জম্মু ও কাশ্মীরের পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) গেজেটেড সেবার জন্য নিয়োগকারী সংস্থা হিসাবেই বহাল থাকবে।

৬. জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চলে ১০০-রও বেশি কেন্দ্রীয় আইন প্রযোজ্য হবে। লাদাখ সবচেয়ে বেশি উপকৃত হবে এবং কেন্দ্রের কাছ থেকে সরাসরি অর্থ সাহায্য পাবে।

৭. সংবিধানের ৩৫এ অনুচ্ছেদের কারণে কেবলমাত্র রাজ্যের স্থায়ী নাগরিকদের নিজস্ব সম্পত্তি থাকার এবং সরকারি চাকরির জন্য আবেদনের একচেটিয়া অধিকার ছিল। এখন জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চলে জমি ও সম্পত্তির মালিকানা সম্পর্কিত আইন সংশোধন করে প্রয়োগযোগ্য হবে।

৮. নতুন জম্মু ও কাশ্মীরের বিধানসভায় বর্তমান ছয় বছরের পরিবর্তে পাঁচ বছরের মেয়াদ থাকবে।

৯. নতুন কেন্দ্রশাসিত অঞ্চল- জম্মু ও কাশ্মীর এবং লাদাখের সরকারি কর্মচারীরা সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুসারে বেতন এবং অন্যান্য সুবিধা পাওয়া শুরু করবেন।

১০. কেন্দ্রের কল্যাণমূলক প্রকল্পগুলি জম্মু ও কাশ্মীর এবং লাদাখের কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতেও প্রযোজ্য। রাজ্য পুলিশ স্বরাষ্ট্র মন্ত্রকের সরাসরি নিয়ন্ত্রণে আসবে।

.