This Article is From Sep 25, 2019

কেন্দ্র-রাজ্য দ্বৈরথ, উড়ালপুলের উদ্বোধন রাজ্যের মন্ত্রীর, ফের উদ্বোধনে কেন্দ্রীয় মন্ত্রী!

India's 2nd Largest Rail Over Bridge: রেল মন্ত্রক ও পশ্চিমবঙ্গ সরকারের মধ্যে ৫০:৫০ শেয়ারে ৩০০ কোটি টাকা ব্যয়ে এটি তৈরি হয়েছে।

কেন্দ্র-রাজ্য দ্বৈরথ, উড়ালপুলের উদ্বোধন রাজ্যের মন্ত্রীর, ফের উদ্বোধনে কেন্দ্রীয় মন্ত্রী!

Burdwan Rail Over bridge: ২০১২ সালে ১৮৮.৪৩ মিটার দীর্ঘ এই রেলওয়ে ওভারব্রিজের কাজ শুরু হয়।

কলকাতা:

উড়ালপুল একটাই কিন্তু তাঁর জোড়া উদ্বোধন। কেন্দ্র ও রাজ্যের উদ্বোধন ঘিরে দড়ি টানাটানিতে এমন ঘটনারই সাক্ষী থাকতে চলেছেন রাজ্যবাসী (West Bengal) । বর্ধমান জংশনে (Burdwan Junction) তৈরি হয়েছে দেশের দ্বিতীয় বৃহত্তম রেল উড়ালপুল। বিশাল চার লেনের কেবল-স্থিত এই উড়ালপুলটির কাজ সদ্য শেষ হয়েছে। আগে ঘোষণা করা হয় যে, আগামী ৩০ সেপ্টেম্বর বর্ধমানের এই নতুন উড়ালপুলটির উদ্বোধন করবেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল। কিন্তু কেন্দ্রের তরফ থেকে এই ঘোষণা করা হলেও গতকাল অর্থাৎ মঙ্গলবার এটির উদ্বোধন করে দেন রাজ্যের মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। এর ফলে কেন্দ্র-রাজ্য সমন্বয়ে তৈরি হওয়া দেশের দ্বিতীয় বৃহত্তম উড়ালপুলটির  (railway over bridge) দু'দুবার উদ্বোধন হতে চলেছে। ভারতীয় রেল মন্ত্রক ও পশ্চিমবঙ্গ সরকারের মধ্যে ৫০:৫০ শেয়ারের মাধ্যমেই ৩০০ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্পটির নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। উড়ালপুল কার? কেন্দ্রের নাকি রাজ্যের? এই নিয়েই শুরু হয়েছে দ্বন্দ্ব। আর এর জেরেই মঙ্গলবার সাত তাড়াতাড়ি সদ্য নির্মিতি উড়ালপুলটির উদ্বোধন করেন রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়।

বর্ধমানে তৈরি ভারতের দ্বিতীয় বৃহত্তম রেল ওভারব্রিজ, উদ্বোধন ৩০ সেপ্টেম্বর

এই ঘটনার পর নিজেদের পরিকল্পনা বদলেছে কেন্দ্রীয় রেলমন্ত্রকও। তাঁরা জানিয়েছে, ৩০ সেপ্টেম্বর নয়, কেন্দ্রের তরফে এই উড়ালপুলের উদ্বোধন করা হবে আগামী ২৭ সেপ্টেম্বর। উদ্বোধনের সময় ভিডিও কনফারেন্সের মাধ্যমে রেলমন্ত্রী পীযূষ গয়াল উপস্থিত থাকলেও এটি উদ্বোধন করবেন রেল প্রতিমন্ত্রী সুরেশ আঙ্গাদি। বর্তমানে মার্কিন সফরে রয়েছেন কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গয়াল। ২৯ সেপ্টেম্বর দেশে ফিরে ৩০ সেপ্টেম্বর এই উড়ালপুলটির উদ্বোধন করার কথা ছিল তাঁর। কিন্তু রাজ্যের মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় ইতিমধ্যেই সেটির উদ্বোধন করে দেওয়ায় কেন্দ্র জানিয়েছে, ৩০ সেপ্টেম্বরের বদলে ২৭ সেপ্টেম্বর সেটির উদ্বোধন করবেন রেল প্রতিমন্ত্রী সুরেশ আঙ্গাদি।

১৮ অক্টোবর পূর্ব রেলের সদর দফতরে বিক্ষোভ যোগ দেবেন, জানালেন মুখ্যমন্ত্রী

জানা গেছে, শেষ ১৯৭ দিন ধরে টানা কাজ করে এই উড়ালপুলটির কাজ শেষ হয়েছে, অথচ কাজ চলাকালীন একদিনেরও জন্যেও যান চলাচল ব্যাহত হয়নি ।পশ্চিমবঙ্গে (West Bengal) ২০১২ সালে ১৮৮.৪৩ মিটার দীর্ঘ এই রেল উড়ালপুলের কাজ শুরু হয়। এই ওভারব্রিজটিতে ১.৫ মিটার প্রশস্ত ফুটপাথ ছাড়াও চার লেনে যান চলাচলের জন্য ২৭.৭ মিটার প্রস্থ রয়েছে।

আধিকারিকরা জানিয়েছেন, ভারতীয় রেল মন্ত্রক ও পশ্চিমবঙ্গ সরকারের মধ্যে ৫০:৫০ শেয়ারের মাধ্যমেই ৩০০ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্পটির নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে।

আট বছরেরও বেশি সময় ধরে কাজ চলার পর পূর্ব রেলের বর্ধমান জংশনে এই উড়ালপুলের বাস্তবায়ন হয়েছে। এটি ব্যস্ত রেলওয়ে ইয়ার্ডে ১০টি লাইনের উপর দিয়ে তৈরি হয়েছে বলে জানিয়েছেন রেলের আধিকারিকরা।

বর্ধমান জংশনে ক্রমাগত রেল চলাচল এবং সড়ক পথের সর্বাধিক উচ্চতার সীমাবদ্ধতা দুটো সমস্যা কাটিয়েই এই রেল উড়ালপুলটির নির্মাণ করা হয়েছে।

এই উড়ালপুলটি বর্ধমান শহরকে কালনা এবং কাটোয়ার দুটি সাব ডিভিশনের সঙ্গে সংযুক্ত করেছে এবং হাওড়া-বর্ধমান মূল লাইনের সঙ্গেও এর সংযোগ রয়েছে।

দেখুন ভিডিও:



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.