This Article is From Sep 24, 2019

বর্ধমানে তৈরি ভারতের দ্বিতীয় বৃহত্তম রেল ওভারব্রিজ, উদ্বোধন ৩০ সেপ্টেম্বর

India's 2nd Largest Rail Over Bridge: ১৯৭ দিন ধরে টানা কাজ করে এই রেলওয়ে ওভারব্রিজের কাজ শেষ হয়েছে, এর জেরে একদিনেরও জন্যেও যান চলাচল ব্যাহত হয়নি ।

বর্ধমানে তৈরি ভারতের দ্বিতীয় বৃহত্তম রেল ওভারব্রিজ, উদ্বোধন ৩০ সেপ্টেম্বর

Burdwan Rail Over bridge: ২০১২ সালে ১৮৮.৪৩ মিটার দীর্ঘ এই রেলওয়ে ওভারব্রিজের কাজ শুরু হয়।

নয়া দিল্লি:

বর্ধমান জংশনে (Burdwan Junction) তৈরি হল দেশের দ্বিতীয় বৃহত্তম রেল ওভারব্রিজ। বিশাল চার লেনের কেবল-স্থিত এই রেলওয়ে ওভারব্রিজটির সদ্য শেষ হয়েছে, আগামী ৩০ সেপ্টেম্বর এই ওভারব্রিজটির (railway over bridge) উদ্বোধন করবেন কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গয়াল। জানা গেছে, শেষ ১৯৭ দিন ধরে টানা কাজ করে এই রেলওয়ে ওভারব্রিজটির কাজ শেষ হয়েছে, অথচ কাজ চলাকালীন একদিনেরও জন্যেও যান চলাচল ব্যাহত হয়নি ।পশ্চিমবঙ্গে (West Bengal) ২০১২ সালে ১৮৮.৪৩ মিটার দীর্ঘ এই রেলওয়ে ওভারব্রিজের কাজ শুরু হয়। এই ওভারব্রিজটিতে ১.৫ মিটার প্রশস্ত ফুটপাথ ছাড়াও চার লেনে যান চলাচলের জন্য ২৭.৭ মিটার প্রস্থ রয়েছে।

১৮ অক্টোবর পূর্ব রেলের সদর দফতরে বিক্ষোভ যোগ দেবেন, জানালেন মুখ্যমন্ত্রী

আধিকারিকরা জানিয়েছেন, ভারতীয় রেল মন্ত্রক ও পশ্চিমবঙ্গ সরকারের মধ্যে ৫০:৫০ শেয়ারের মাধ্যমেই ৩০০ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্পটির নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে।

আট বছরেরও বেশি সময় ধরে কাজ চলার পর পূর্ব রেলের বর্ধমান জংশনে এই রেল ওভারব্রিজের বাস্তবায়ন হয়েছে। এটি ব্যস্ত রেলওয়ে ইয়ার্ডে ১০টি লাইনের উপর তৈরি হয়েছে বলে জানিয়েছেন রেলের আধিকারিকরা।

এবিভিপির প্রতিবাদ মিছিল আটকাল পুলিশ, মিছিল ঘিরে ধুন্ধুমার

বর্ধমান জংশনে ক্রমাগত রেল চলাচল এবং সড়ক পথের সর্বাধিক উচ্চতার সীমাবদ্ধতা দুটো সমস্যা কাটিয়েই এই রেলওয়ে ওভারব্রিজটি নির্মাণ করা হয়েছে।

এই ওভারব্রিজটি বর্ধমান শহরকে কালনা এবং কাটোয়ার দুটি সাব ডিভিশনের সঙ্গে সংযুক্ত করেছে এবং হাওড়া-বর্ধমান মূল লাইনের সঙ্গেও এর সংযোগ রয়েছে।

.