This Article is From Jul 21, 2020

"একুশের নির্বাচনের পর আগামী বছর ২১ জুলাই ঐতিহাসিক শহিদ দিবস পালন করব", বার্তা মমতার

"যদি ২০২১ সালের নির্বাচনেও ফের জিতে ক্ষমতা ধরে রাখতে পারি তবে সারা জীবন বিনামূল্যে রেশনে খাদ্য দেওয়া হবে", ভার্চুয়াল সভা থেকে বললেন মুখ্যমন্ত্রী

21 July Shaheed Dibas: ভার্চুয়াল মাধ্যমে শহিদ দিবসের বার্তা দিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ফাইল চিত্র)

হাইলাইটস

  • করোনা পরিস্থিতিতে ২১ জুলাইয়ের ভার্চুয়াল সমাবেশ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়
  • ধর্মতলায় শহিদ দিবসের সমাবেশ করতে না পারায় দুঃখপ্রকাশ করলেন তৃণমূল নেত্রী
  • আগামী বিধানসভা নির্বাচনের পর ক্ষমতায় থাকলে বিনামূল্যে রেশন, ঘোষণা তাঁর
কলকাতা:

করোনা পরিস্থিতিতে ভার্চুয়াল সমাবেশই ভরসা, আর সেই ডিজিটাল মাধ্যম ব্য়বহার করেই শহিদ দিবসে (21 July Shaheed Dibas) রাজ্যের (West Bengal) মানুষকে বার্তা দিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবছর ধর্মতলায় (Kolkata) ২১ জুলাইয়ের সমাবেশ (Shaheed Dibas) করতে না পেরে তিনি যে ব্যথিত একথা প্রথমেই উল্লেখ করেন তিনি (Mamata Banerjee)। তবে তারপরেই তিনি জোর গলায় ঘোষণা করেন যে, আগামী বছর ২০২১ সালের বিধানসভা নির্বাচনের ফল ঘোষণার পরে ২১ জুলাই ঐতিহাসিক শহিদ দিবস পালন করবে তৃণমূল কংগ্রেস। এর আগে যদিও মঙ্গলবার সকালেই টুইট করে ২১ জুলাইয়ের শহিদদের শ্রদ্ধা জানান তিনি। সেই টুইটে তিনি লেখেন, "আজ একুশে জুলাই, শহিদ দিবস। বাম জমানায়, ১৯৯৩ সালের এই দিনে গুলিবিদ্ধ হয়ে আমাদের ১৩ জন কর্মীর মৃত্যু হয়। রাজনৈতিক হিংসায় নিহত কর্মীদের শ্রদ্ধা জানাই। শহিদ স্মরণে ১৯৯৩ সাল থেকে আমরা প্রতিবছর সমাবেশের আয়োজন করি। তবে অতিমারী পরিস্থিতিতে বিধিনিষেধের কারণে, এবছর অন্যভাবে পালন করা হচ্ছে শহিদ দিবস। গোটা রাজ্যে দুপুর ১টা থেকে ২টো পর্যন্ত বুথ স্তরে একটি অভিনব প্রচার কর্মসূচির আয়োজন করা হয়েছে। দুপুর ২টো থেকে প্রতিটি বুথে বার্তা শোনা যাবে। আগামী বছর আরও একবার মানুষের আশীর্বাদ পাওয়ার পর একুশে জুলাই সবথেকে বড় সভার আয়োজন করা হবে।"

মঙ্গলবার ২১ জুলাইয়ের ভার্চুয়াল সমাবেশ থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়  ঘোষণা করেন যে, "যদি ২০২১ সালের নির্বাচনেও ফের জিতে ক্ষমতা ধরে রাখতে পারি তবে সারা জীবন বিনামূল্যে রেশনে খাদ্য দেওয়া হবে"। পাশাপাশি তিনি এই প্রতিশ্রুতিও দেন যে, আমফানে যাঁরা প্রকৃত ক্ষতিগ্রস্ত তাঁরা প্রত্যেকেই রাজ্য সরকারের তরফে আর্থিক সাহায্য পাবেন।

 রাজ্যের করোনা পরিস্থিতি মোকাবিলায় তাঁর সরকার আপ্রাণ চেষ্টা করছে বলেও শহিদ দিবসের ভার্চুয়াল সমাবেশ থেকে বলেন মুখ্যমন্ত্রী। রাজ্যের সমস্ত করোনা রোগী যাতে চিকিৎসার জন্যে হাসপাতালের বেড পান সেজন্যে হাসপাতালগুলোতে আরও বেড বাড়ানো হচ্ছে। রাজ্যে বর্তমানে করোনা চিকিৎসার জন্যে ১৮.০০০ বেড রয়েছে, আগামী ৩১ অগাস্টের মধ্যে সেই সংখ্যা বাড়িয়ে ২৩.৫০০ করার চেষ্টা করা হচ্ছে বলেও জানান মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "আমাদের রাজ্যে উপসর্গহীন ৮৭ শতাংশ। সামান্য উপসর্গ ৮ শতাংশ। গুরুতর সংক্রমণ ৫ শতাংশের। আমামাদের ডিসচার্জ রেট ৬০ শতাংশ।"

.