This Article is From Jan 01, 2020

Weather Update: নতুন বছরের শুরুতেই বৃষ্টির ভ্রুকুটি, তুষারপাত? কী বলছে আবহাওয়া দফতর?

আগামী কয়েকদিন শীত বজায় থাকবে।তবে পশ্চিমী ঝঞ্ঝার কারণে আরও একবার বৃষ্টির মুখ দেখতে হবে রাজ্যবাসীকে।

Weather Update: নতুন বছরের শুরুতেই বৃষ্টির ভ্রুকুটি, তুষারপাত? কী বলছে আবহাওয়া দফতর?

আগামী কয়েকদিন শীত বজায় থাকবে

কলকাতা:

গতকাল ছিল কনকনে ঠান্ডা (weather update), আর তার মধ্যেই জমজমাট বর্ষবরণের উৎসব। আবেগপ্রবণ বাঙালিকে ঠান্ডা কাবু করতে পারেনি। আনন্দ-উচ্ছ্বাসে বর্ষবরণ উৎসব পালন করল বাঙালি। আজ ১ জানুয়ারি সকাল থেকেই ঘন কুয়াশার চাদরে ঢেকে ছিল কলকাতা। তারপর অবশ্য বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আকাশ পরিষ্কার হচ্ছে। রোদের দেখা মিলছে। আজ সারাদিনই আকাশ পরিষ্কার থাকবে। অর্থাৎ বছরের প্রথমদিন পরিষ্কার আকাশ আর সুন্দর আবহাওয়া নিয়েই কাটবে বাঙালির। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা ২৪ ডিগ্রির আশেপাশে থাকবে। অন্যদিকে সর্বনিম্ন তাপমাত্রা ১২ ডিগ্রির আশেপাশে থাকবে। আগামী কয়েকদিন এই পরিস্থিতিই বজায় থাকবে। তবে পশ্চিমী ঝঞ্ঝার কারণে আরও একবার বৃষ্টির মুখ দেখতে হবে রাজ্যবাসীকে। আজ বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ৯৪% এবং সর্বনিম্ন পরিমাণ ৪৬%। আবহাওয়া দফতর জানিয়েছে শীতের এই আমেজ এখন বেশ কয়েকদিন বজায় থাকবে। তবে কাল থেকে আবহাওয়ার খানিক পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার থেকেই আবহাওয়ার পরিবর্তন হবে এবং কলকাতা তথা গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে কাল। এই বৃষ্টি চলবে শুক্রবার পর্যন্ত। তারপর থেকে পরিস্থিতির উন্নতি হবে। পশ্চিমী ঝঞ্ঝার কারণেই এই বৃষ্টিপাত এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর। কলকাতা তথা দক্ষিণবঙ্গে এই বৃষ্টিপাত হবে। রাজ্যের কোথাও কোথাও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বৃহস্পতিবার থেকে।

কোথায় কোথায় আবহাওয়ার কীরকম পরিবর্তন হবে বৃহস্পতিবার থেকে :


১. আবহাওয়া দফতর জানিয়েছে রাজ্যের হিমালয়ের সংলগ্ন জেলা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃহস্পতিবার হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে।

২. বেশকিছু জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বৃহস্পতিবার। বাঁকুড়া, বীরভূম পুরুলিয়া ,পূর্ব এবং পশ্চিম বর্ধমান এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে আগামীকাল।

৩. তার পরের দিন অর্থাৎ শুক্রবার ৩ জানুয়ারি হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে হিমালয় সংলগ্ন জেলা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গে।

৪. শুক্রবার বাঁকুড়া, পুরুলিয়া  পূর্ব ও পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পূর্ব এবং পশ্চিম  মেদিনীপুর এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত এবং শিলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলাতেও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

৫. এদিকে বছরের শুরুতেই দার্জিলিংয়ে তুষারপাতের প্রবল সম্ভাবনা। ৩ এবং ৪ তারিখ দার্জিলিংয়ে তুষারপাতের প্রবল সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস।

৬. সিকিমের প্রবল তুষারপাতের সম্ভাবনা রয়েছে ২ থেকে ৫ তারিখের মধ্যে। সিকিমের দিনের তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রি কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। শুধু তুষারপাত নয় সঙ্গে বৃষ্টিপাতও হতে পারে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে সিকিমে।

নতুন বছরের শুরুতে অনেকেই পাহাড়ে ঘুরতে যাচ্ছেন বা পাহাড়ে রয়েছেন। পাহাড় প্রিয় বাঙালি বা পর্যটক এখন রয়েছেন পাহাড়ে, তাদের কাছে এই তুষারপাত আনন্দকে আরও দ্বিগুণ করে দেবে তা বলাই বাহুল্য।

.