This Article is From Jun 19, 2020

"লাদাখ সংঘাত নিয়ে আমরা এখনও অন্ধকারে!" সর্বদলীয় বৈঠকের পর বললেন সনিয়া গান্ধি

কংগ্রেস সভানেত্রী এদিন বৈঠকের পর একটা বিবৃতি দিয়েছেন।

একাধিক বিষয়ে প্রধানমন্ত্রীকে প্রশ্ন করেছেন সনিয়া গান্ধি। (ফাইল)

নয়াদিল্লি:

ইন্দো-চিন সীমান্ত সংঘাতের (Indo-China border dispute) অনেক বিষয়ে আমরা এখনও অন্ধকারে। শুক্রবার সর্বদলীয় বৈঠক (All Party meet) শেষে একথা বললেন সনিয়া গান্ধি। কংগ্রেস সভানেত্রী (Sonia Gandhi's questions to PM) এদিন বৈঠকের পর একটা বিবৃতি দিয়েছেন। সেই বিবৃতিতে তিনি বলেন, "সীমান্তে স্থিতাবস্থা বজায় হবে। আর প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর নিজেদের এলাকায় ফিরে যাবে চিন সেনা। বৈঠকে এমন আলোচনা হয়েছে। তবে এই চরম মুহূর্তে আমরা এখনও অনেক বিষয়ে অন্ধকারে।" সেই বিবৃতিতে তিনি কয়েকটি প্রশ্ন তুলেছেন। তাঁর প্রশ্ন, "ঠিক কোন তারিখে লাদাখে অনুপ্রবেশ করেছিল চিনা সেনা? কখন এই চিনা আগ্রাসনের ব্যাপারে অবগত হয় কেন্দ্র (Modi Government)? সেই তারিখ কী ৫ মে ছিল? যেমনটা সংবাদমাধ্যমে দেখানো হচ্ছে। না, তারও আগে? সরকারের কাছে কোনও উপগ্রহ চিত্র ছিল না?"

কংগ্রেস সভানেত্রীর আরও প্রশ্ন, "আমাদের গোয়েন্দা সূত্রের কাছে এলএসি বরাবর কোনও চিনা আগ্রাসনের খবর ছিল না? সামরিক সূত্র এই আগ্রাসন আর বাহিনী মোতায়েন নিয়ে অবগত ছিল না? এক্ষেত্রে কোনও গোয়েন্দা ব্যর্থতা হয়েছে?"

গালওয়ান সংঘাতে লাল ফৌজের হাতে আটক ১০ জওয়ান ফিরে এসেছেন ভারতীয় শিবিরে। এই ১০ জনের মধ্যে ৪ জন সেনা আধিকারিক। সোমবার পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় হওয়া এই সংঘাতে ২০ জওয়ান শহিদ হয়েছেন, ৫০-এর বেশি জওয়ান জখম হয়ে চিকিৎসাধীন। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর চিনের তরফে হতাহত প্রায় ৪৫। সেই ঘটনার পর থেকেই দ্বিপাক্ষিকস্তরে মেজর জেনারেল স্তরের বৈঠক হয়েছে। সেই বৈঠকের প্রস্তাবনা  মেনে ছাড়া হয়েছে সেই ১০ ভারতীয় জওয়ানকে। এমনটাই সূত্রের খবর। বৃহস্পতিবার প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে বলা হয়েছিল, সেদিনের সংঘাতে ভারতীয় তরফে কোনও জওয়ান নিখোঁজ নেই। প্রত্যেকেই শিবিরে ফিরেছেন। জানা গিয়েছে, কমবেশি ৭৬ জন জওয়ান জখম হয়ে চিকিৎসাধীন। সূত্রের খবর, আগামী দুই সপ্তাহের মধ্যে তাঁরা ফের কাজে যোগ দিতে পারবেন। এদিকে, চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেছেন, ""আমরা কোনও ভারতীয় জওয়ানকে আটকে রাখেনি।" সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এই প্রসঙ্গ উত্থাপন করেন তিনি।  

এদিকে, সোমবার সন্ধেবেলা লাদাখের গালওয়ান উপত্যকায় চিনা সেনাদের সঙ্গে ভারতীয় সেনার যে সংঘর্ষ বাঁধে তাতে শুধু যে ২০ জন ভারতীয় জওয়ান মারা গেছেন তাই নয়, আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন আরও ৭৬ জন। ভারতীয় সেনা আধিকারিকরাই NDTV-কে জানিয়েছেন একথা। তবে আশার কথা এটাই যে, ওই আহত জওয়ানদের শারীরিক অবস্থা অনেকটাই স্থিতিশীল এখন। সীমান্ত সংঘর্ষের সময় আহত সেনাদের মধ্যে ১৮ জন লে হাসপাতালে ভর্তি রয়েছেন, বাকি ৫৬ জনের চিকিৎসা চলছে অন্যান্য হাসপাতালে। তবে তাঁরা যেভাবে দ্রুত সুস্থ হয়ে উঠছেন তাতে আশা করা হচ্ছে যে, আগামী এক সপ্তাহের মধ্যে কাজে যোগ দিতে পারবেন তাঁরা, জানিয়েছেন এক সেনা আধিকারিক।

.