This Article is From Apr 30, 2020

লকডাউন ওঠার পর পরিস্থিতি স্বাভাবিক হলেই মাধ্যমিকের ফলপ্রকাশ করা হবে: শিক্ষামন্ত্রী

Madhyamik Result: "খাতা দেখা হয়ে গেছে, এবার নম্বর সংগ্রহ করার প্রক্রিয়া শুরু হতে চলেছে, সব মিটে গেলেই ফল প্রকাশ করা হবে", বলেন পার্থ চট্টোপাধ্যায়

লকডাউন ওঠার পর পরিস্থিতি স্বাভাবিক হলেই মাধ্যমিকের ফলপ্রকাশ করা হবে: শিক্ষামন্ত্রী

West Bengal: রাজ্যের মাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশের সম্পর্কে আশ্বস্ত করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (ফাইল চিত্র)

হাইলাইটস

  • রাজ্য থেকে লকডাউন উঠলেই প্রকাশ করা হবে মাধ্যমিকের ফল, জানান শিক্ষামন্ত্রী
  • তবে মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করেই সব সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান তিনি
  • শিক্ষামন্ত্রী এও জানান যে, উচ্চ মাধ্য়মিকের বাকি পরীক্ষাগুলোও নেওয়া হবে
কলকাতা:

লকডাউন প্রত্যাহারের পর পরিস্থিতি স্বাভাবিক হলেই রাজ্যের (West Bengal) এবছরের মাধ্যমিক পরীক্ষার ফল ঘোষণার দিনও নির্ধারণ করা হবে, সকলকে আশ্বস্ত করে জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) । বর্তমানে সারা দেশ ভুগছে করোনা ভাইরাসের আতঙ্কে। এই রোগের সংক্রমণের হার কমাতে লকডাউন জারি রয়েছে দেশ জুড়ে। আগামী ৩ মে-র পর থেকে ধীরে ধীরে লকডাউনের বিধিনিষেধ শিথিল করা হবে বলে ইঙ্গিত দিয়েছে কেন্দ্রীয় সরকার। এই করোনা পরিস্থিতিতে পশ্চিমবঙ্গে বন্ধ রাখা হয়েছে, স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় সহ সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান। তবে এরই মধ্যে নিজেদের পরীক্ষার ফলাফল (West Bengal Secondary Examination) নিয়ে উদ্বিগ্ন রাজ্যের চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার্থীরা। এবার তাঁদের আশ্বাস দিয়ে শিক্ষামন্ত্রী জানালেন, "এবারের মাধ্যমিক পরীক্ষার (WBSE) খাতা সব দেখা হয়ে গেছে, এখন নম্বর সংগ্রহ করার প্রক্রিয়া শুরু হতে চলেছে। আর দেশ তথা রাজ্যের লকডাউন পরিস্থিতি স্বাভাবিক হলেই ফল প্রকাশ (Madhyamik Result) করবে মধ্যশিক্ষা পর্ষদ"।

কোনও করোনা রোগীকেই ফেরানো যাবে না, বেসরকারি হাসপাতালগুলোকে নির্দেশ মুখ্যমন্ত্রীর

পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা বোর্ড (ডাব্লুবিবিএসই) স্বাভাবিকতা পুনরুদ্ধার ও তালা প্রত্যাহারের পরে ফলাফল প্রকাশের তারিখের বিষয়ে সিদ্ধান্ত নেবে। "ফেব্রুয়ারিতে পরীক্ষা শেষ হওয়ার পরে কাগজপত্রের বাছাই, মূল্যায়ন প্রক্রিয়া পুরোদমে চলছে এবং স্বাভাবিক কাজ ফিরে আসার পরে বাকি কাজ বেশি সময় নিতে পারে না। আমরা সে অনুযায়ী সিদ্ধান্ত নেব"। 

দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৩৩,০০০ পেরলো, মৃত ১,০৭৪, ২৪ ঘণ্টায় মৃত ৬৭

তবে রাজ্যে মাধ্যমিক পরীক্ষাটি সম্পন্ন হলেও করোনা পরিস্থিতির জেরে স্থগিত রাখতে হয় এবছরের উচ্চ মাধ্যমিকের তিনটি পরীক্ষা। এই পরীক্ষাগুলো কবে হবে, বা আদৌ তা হবে কিনা, তা নিয়ে রাজ্যের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী থেকে অভিভাবকদের মধ্যে সংশয় তৈরি হয়েছে। এই প্রসঙ্গে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, ১০ জুনের পরে উচ্চ মাধ্যমিকের বাকি পরীক্ষার নির্ঘণ্ট প্রকাশ করা হবে। তবে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনা করেই এই পরীক্ষার দিনক্ষণ ঠিক করা হবে বলেও জানান তিনি।

পাশাপাশি এই অবস্থায় রাজ্যের কলেজ বিশ্ববিদ্যালয়গুলির শিক্ষাবর্ষের ক্ষেত্রে কী হবে সেই প্রশ্ন উঠলে শিক্ষামন্ত্রী জানান, এই বিষয়ে বিশ্ববিদ্যালয়গুলির সঙ্গে কথা বলে রাজ্য সরকার পরবর্তী অবস্থান নেবে ।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.