This Article is From Apr 27, 2020

মীরাটের গঙ্গায় জোড়া ডলফিন! ফের বাস্তুতন্ত্রে ফিরছে এই প্রাণী, উচ্ছ্বসিত নেটিজেনরা

সোমবার সকালে টুইটারে সেই পোস্ট শেয়ার করার পর থেকে প্রায় ১০ হাজার লাইকস পেয়েছে সেই ভিডিও

মীরাটের গঙ্গায় জোড়া ডলফিন! ফের বাস্তুতন্ত্রে ফিরছে এই প্রাণী, উচ্ছ্বসিত নেটিজেনরা

সেই ভিডিওতে উত্তরপ্রদেশের গঙ্গায় দুটি ডলফিনকে ভেসে বেড়াতে দেখা গিয়েছে।

সম্প্রতি কলকাতার গঙ্গায় শুশুক আর ডলফিন দেখে উচ্ছ্বাস প্রকাশ করেছিলেন প্রাণীবিদরা। সভ্যতার চাপে ক্রমশ বিলুপ্তপ্রায় এই ডলফিন। তাই সংক্রমণ ও লকডাউনের আবহে মানুষ যখন ঘরে, তখন ফের নিজেদের বাস্তুতন্ত্রে ফিরতে পেরেছে ডলফিন। এমনটাই জানিয়েছেন প্রাণীবিদরা। এবার তাঁদের মুখের হাসি চওড়া করল আর এক প্রজাতির ডলফিন। গঙ্গানদীর ডলফিন সম্প্রতি দেখা গিয়েছে মীরাটে। স্বচ্ছ জল বা নদীকেন্দ্রিক এই ডলফিন গঙ্গা আর ব্রহ্মপুত্রে আগে দেখা যেত। ভারত আর বাংলাদেশ সংযোগকারী অনেক নদীতেই এই ডলফিনের অস্তিত্বের প্রমাণ মিলেছিল। কিন্তু নদী দূষণ, বায়ু দূষণ, শব্দ দূষণ, এমন একাধিক নানা কারণে ক্রমশ বিলুপ্ত হতে শুরু করে এই গঙ্গানদীর ডলফিন। সম্প্রতি যে আবার ভেসে উঠেছে মীরাটের গঙ্গায়। আইএফএস-কর্তা আকাশদীপ বাধাওয়ান নিজের টুইটারে একটা ভিডিও শেয়ার করেছেন। সেই ভিডিওতে এক জোড়া ডলফিনকে উত্তরপ্রদেশের গঙ্গায় ভাসতে দেখা গিয়েছে। 

সেই ভিডিও টুইট করে ওই বনকর্তা  লেখেন, "আমরা অত্যন্ত ভাগ্যবান যে গঙ্গানদীর ডলফিনকে ভাসতে দেখলাম। আমদের জাতীয় জলজ প্রাণী এই ডলফিন। সাধারন ভাবে গঙ্গা-ব্রহ্মপুত্র-মেঘনার মোহনায় দেখা যায়। কিন্তু ক্রমশ বিলুপ্তপ্রায় প্রজাতির হয়ে গিয়েছে এই ডলফিন।" 

দেখে নিন সেই টুইট: 

সোমবার সকালে টুইটারে সেই পোস্ট শেয়ার করার পর থেকে প্রায় ১০ হাজার লাইকস পেয়েছে সেই ভিডিও। কয়েকজন নেটিজেন নিজের চোখে দেখা ডলফিনের প্রসঙ্গ উল্লেখ করেছেন সেই ভিডিওর কমেন্ট বক্সে।  

সেই পোস্ট থেকে জানা গিয়েছে, যেখানে জলের স্রোত কম আর  মাছের ঝাঁক বেশি, সেখানে বেশি আনাগোনা ডলফিনের। মুলত এই জলজ প্রাণীকে জলের বাঘ বলা হয়। জঙ্গলে বাঘ যেমন খাদ্য খেয়ে  বাস্তুতন্ত্র রক্ষা করে, ডলফিনও সেরকম খাদ্য=খাদক সম্পর্ক বজায় রাখে জলের বাস্তুতন্ত্রে। 

.