This Article is From Apr 24, 2020

করোনা ভাইরাসের যম সূর্যালোক, চাঞ্চল্যকর দাবি মার্কিন বিজ্ঞানীদের

Coronavirus: সূর্যের অতিবেগুনি রশ্মির ক্ষমতা আছে করোনা ভাইরাসকে ধ্বংস করার, সাম্প্রতিক গবেষণায় এমন তথ্যই উঠে আসছে

করোনা ভাইরাসের যম সূর্যালোক, চাঞ্চল্যকর দাবি মার্কিন বিজ্ঞানীদের

Coronavirus US: করোনা ভাইরাসকে নিয়ে নতুন দাবি করলেন আমেরিকার বিজ্ঞানীরা (ফাইল চিত্র)

হাইলাইটস

  • রোদের তাপে ধ্বংস হতে পারে করোনার জীবাণু, প্রাথমিকভাবে দাবি বিজ্ঞানীদের
  • গোটা বিশ্বে ২৬ লক্ষের বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন
  • সারা দুনিয়ায় করোনার কারণে দেড় লক্ষেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে
ওয়াশিংটন:

বিশ্ব জুড়ে যে করোনা ভাইরাস (Coronavirus) ত্রাস সৃষ্টি করেছে, সেটিকে ধ্বংস করতে সক্ষম সূর্যের তীব্র আলো (Sunlight Coronavirus), এমনটাই দাবি করা হচ্ছে মার্কিন মুলুকে। হোমল্যান্ড সিকিউরিটির বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের উপদেষ্টা উইলিয়াম ব্রায়ান হোয়াইট হাউসে সাংবাদিকদের সামনে উপস্থিত হয়ে দাবি করেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারি বিজ্ঞানীরা (US Scientist COVID 19) একটি গবেষণায় দেখেছেন যে সূর্যের অতিবেগুনি রশ্মি করোনা ভাইরাসের (Coronavirus US) উপর যথেষ্ট প্রভাব ফেলতে সক্ষম। কীভাবে নির্মূল করা যাবে মারণ ভাইরাস করোনাকে, তা নিয়ে নাগাড়ে পরীক্ষা নিরীক্ষা চলছে গবেষণাগারগুলোতে। করোনার প্রকোপে বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ হল আমেরিকা। তাই মার্কিন মুলুকের গবেষকরা চাইছেন যেকোনও ভাবে করোনার যমকে খুঁজে বের করতে। আর সেই গবেষণাতেই প্রাথমিকভাবে সাফল্য খুঁজে পেয়েছেন তাঁরা। 

উইলিয়াম ব্রায়ান আরও বলেন, "আজ পর্যন্ত আমাদের গবেষণার সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হ'ল সূর্যের আলোর এই ভাইরাসকে বাতাসের মধ্যেই মেরে ফেলার ক্ষমতা রয়েছে। তাপমাত্রা এবং আর্দ্রতার হেরফের করেও একই রকম ফলাফল পাওয়া গেছে"। ব্রায়ান মেরিল্যান্ডের ন্যাশনাল বায়োডেফেন্স অ্যানালাইসিস এবং কাউন্টার মেজরস সেন্টারে একটি গবেষণাও করে হয়েছে এই তথ্যের উপর।

"রাজ্যের মানুষের জানা দরকার আসল ঘটনা কী": মু্খ্যমন্ত্রীকে পাল্টা জবাব দিলেন রাজ্যপাল

সেই গবেষণা অনুসারে, দেখা গেছে যে ২১ থেকে ২৪  ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় (২০ শতাংশ আর্দ্রতা), করোনা ভাইরাসটি মাত্র আধঘণ্টার মধ্যে অর্ধেক হয়ে গেছে। দরজার হাতল এবং স্টেনলেস স্টিলের ক্ষেত্রে একই প্রভাব দেখা গেছে। আর্দ্রতাকে ৮০ শতাংশ বাড়ানোর পরেই দেখা গেছে ৬ ঘণ্টার মধ্যে করোনা অর্ধেক জীবাণু খতম হয়েছে। এবার এই পরীক্ষাটিই যখন সূর্যের আলোর মধ্যে করা হয়েছে, তখন দেখা গেছে করোনার জীবাণুকে খতম করতে মাত্র ২ মিনিট সময় লেগেছে।

তাই আমেরিকার বিজ্ঞানীরা মনে করছেন গরম যত বাড়বে ততই ক্ষমতা কমতে থাকবে করোনার। তবে মার্কিন আধিকারিক হোয়াইট হাউস থেকে করা ওই সাংবাদিক সম্মেলন একথাও মনে করিয়ে দিয়েছেন যে, তার মানে এই নয় যে করোনা ভাইরাস গরমের সময়ে একবারে নির্মূল হয়ে যাবে এমন দাবি করা হচ্ছে। তাই সামাজিক দূরত্ব বজায় রাখা সহ যাবতীয় বিধিনিষেধগুলো মেনে চলতে হবে মানুষকে।

করোনা সঙ্কটে ত্রাণ বিলি করতে গিয়ে পুলিশের বাধার মুখে বিজেপি সাংসদ

তবে একথা সত্যি যে শীতপ্রধান দেশের থেকে গ্রীষ্মপ্রধান দেশে করোনা ভাইরাসের বাড়বাড়ন্ত কিন্তু অপেক্ষাকৃত অনেকটাই কম। আমেরিকা বা ইতালির তুলনায় যেমন অস্ট্রেলিয়াতে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা অনেকটাই কম, সেদেশে আক্রান্ত ৭,০০০ জন, যার মধ্যে ৭৭ জনের মৃত্যু হয়েছে। অন্যান্য বেশ কয়েকটি দেশেও এই ভাইরাসের সংক্রমণ অনেকটাই কম ঘটেছে।  বিজ্ঞানীরা কিন্তু বলছেন, প্রবল গরম ও তাপমাত্রা এই ভাইরাসকে ধ্বংস করার জন্য উপযুক্ত। তবে তার সঙ্গে আর্দ্রতার পরিমাণও প্রবলভাবে থাকতে হবে। যার জেরেই একমাত্র এই ভাইরাস ধ্বংস হতে পারে।

.