তদন্তে নেমে উন্নাও সড়ক দুর্ঘটনার পুননির্মাণ করল সিবিআই

উন্নাও থেকে রায়বেরেলি যাওয়ার পথে সড়ক দুর্ঘটনার শিকার হন উন্নাওয়ের (Unnao)  নির্যাতিতা।

তদন্তে নেমে উন্নাও সড়ক দুর্ঘটনার পুননির্মাণ করল সিবিআই

পুনর্নিমার্ণের সময় একটি সুইফট ডিজায়ার গাড়ি ব্যবহার করে ফরেন্সিক দলটি।

হাইলাইটস

  • নির্যাতিতা তার নিজ শহর উন্নাও থেকে রায়বারেলি যাচ্ছিল
  • তাদের গাড়ির সঙ্গে কালো নম্বর প্লেটের একটি গাড়ির ধাক্কা হয়
  • নম্বর প্লেট কালো হওয়া সত্ত্বেও কীভাবে টোল প্লাজা পর্যন্ত এল, তদন্ত হচ্ছে
লখনউ:

গত রবিবার ঘটেছিল দুর্ঘটনা। উন্নাও থেকে রায়বেরেলি যাওয়ার পথে সড়ক দুর্ঘটনার শিকার হন উন্নাওয়ের (Unnao)  নির্যাতিতা। তারপর সুপ্রিম কোর্টের রায়ে তদন্ত শুরু করেছে সিবিআই(CBI)। শুক্রবার সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন বা সিবিআইয়ের আধিকারিকরা গাড়ি দুর্ঘটনাস্থল পরিদর্শন করেন। ফরেনসিক বিশেষজ্ঞদের উপস্থিতিতে তদন্তকারীরা একটি ট্রাক ও সেডান গাড়ি দিয়ে সেদিনের দুর্ঘটনার পুননির্মান (recreated the incident) করেন। সিবিআই(CBI) মুখপাত্র শুক্রবার জানিয়েছেন, লখনউতে পাঁচ সদস্যের তদন্তকারী দলকে সাহায্য করতে বাড়তি ২০ সদস্যের একটি বিশেষ দল নিয়োগ করা হয়েছে। দলটি ইতিমধ্যে এই মামলার তদন্ত করছে। এছাড়াও, কেন্দ্রীয় ফরেন্সিক সায়েন্সেস ল্যাবরেটরির (Forensic Sciences Laboratory) ছয় বিশেষজ্ঞ ইতিমধ্যে অপরাধের গতিবিধি তৈরিতে হাত লাগিয়েছেন।

 

mr1ocd5c

দুর্ঘটনায় ২ জনের  মৃত্যু হয়

রবিবার উন্নাওয়ের(Unnao)  নির্যাতিতা উন্নাও থেকে রায়বারেলি যাচ্ছিল। মাঝপথে ঘটে দুর্ঘটনা। ঘটনার পুনর্নিমার্ণের সময় একটি সুইফট ডিজায়ার গাড়ি ব্যবহার করে ফরেন্সিক দলটি। যে ট্রাকটি গাড়িটিকে ধাক্কা মারে তার নম্বর প্লেটে কালো রঙ দিয়ে আঁচড় কাটা ছিল। দুর্ঘটনায় নির্যাতিতার দু'ই কাকিমা মারা যান ও তার আইনজীবী গুরুতর আহত হয়েছেন।

তদন্তে সিসিটিভি ফুটেজের সাহায্য নিচ্ছে সিবিআই(CBI)। তাতে দেখা হচ্ছে, নম্বর প্লেটে কালো দাগ থাকা সত্ত্বেও কীভাবে তা টোল প্লাজা পর্যন্ত এল। কেন সেটিকে আটকানো হল না তাও খতিয়ে দেখা হচ্ছে বলে জানা গিয়েছে। 
 

 

0heb3pko

সেদিনের দুর্ঘটনার জন্য নির্যাতিতার মা ধর্ষণকাণ্ডে অভিযুক্ত জেলবন্দি বিজেপি বিধায়ক কুলদীপ সিং সেঙ্গারকে (Kuldeep Sengar) দায়ী করেন। প্রমাণ লোপাটের জন্যই মেয়েকে খুন করার চক্রান্ত করা হয়েছে বলে তাঁর অভিযোগ। এই মামলার তদন্ত আগামী এক সপ্তাহের মধ্যে শেষ করতে কেন্দ্রীয় সংস্থাকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। তদন্তে নেমেই সিবিআই(CBI) দল কারাবন্দি বহিষ্কৃত বিজেপি বিধায়রকের সঙ্গে  কারা দেখা করতে এসেছিল তার বিশদ বিবরণ চেয়েছে। 

এক বছর আগে আইনজীবীদের বিরুদ্ধে চার্জশিট দাখিল করে সিবিআই। সূত্র মারফত জানা গিয়েছে, সিবিআই (CBI) আধিকারিকরা দুর্ঘটনার জায়গায় প্রথমে আগত পুলিশ কর্মীদের বক্তব্য লিপিবদ্ধ করেছেন।

কুলদীপ সেঙ্গার ও তার সহযোগীদের কাছ প্রায় হুমকি পেতেন। নির্যাতিতা ওই কিশোরীর পরিবার গত ১২ জুলাই ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈকে (Chief Justice of India Ranjan Gogoi ) চিঠি দেন। পরিবারটি সুরক্ষার দাবি জানিয়েছিল। 

বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট ওই কিশোরীর পরিবারের জন্য কেন্দ্রীয় সুরক্ষার নির্দেশ দেয়। উন্নাও(Unnao) ধর্ষণের পাঁচটি মামলা দিল্লিতে স্থানান্তরিত করার আদশ দেয়। আদালত মামলাগুলির সমাধানের জন্য নির্দিষ্ট সময়সীমাও জানিয়ে দেয়।

(পিটিআইয়ের তথ্য সংযুক্ত হয়েছে)