H-1B ভিসা বন্ধের ভাবনা ট্রাম্পের, নাগালের বাইরে যেতে পারে মার্কিন মুলুকের চাকরি

করোনা পরিস্থিতিতে বহু মার্কিন নাগরিক চাকরি হারিয়ে বেকার রয়েছেন, এবার তাঁদের স্বার্থের কথা বিবেচনা করে H-1B Visa বন্ধের ভাবনা করছে ট্রাম্প প্রশাসন

H-1B ভিসা বন্ধের ভাবনা ট্রাম্পের, নাগালের বাইরে যেতে পারে মার্কিন মুলুকের চাকরি

US unemployment Rate: মার্কিন নাগরিকদের মধ্যে বেকারত্ব বাড়ায় এবার কঠোর সিদ্ধান্তের পথে হাঁটতে পারেন মার্কিন প্রেসিডেন্ট (ফাইল চিত্র)

হাইলাইটস

  • H-1B বন্ধ করার ভাবনা-চিন্তা করছেন ডোনাল্ড ট্রাম্প
  • আমেরিকায় ক্রমশই বাড়ছে বেকারত্বের হার
  • ট্রাম্প প্রশাসন নিতে পারে বড় সিদ্ধান্ত
ওয়াশিংটন:

মার্কিন যুক্তরাষ্ট্রে কোভিড -১৯ যেভাবে মহামারী রূপে দেখা দিয়েছে তাতে বহু সংস্থাই তাদের ঝাঁপ বন্ধ করেছে, ফলে সেদেশে ক্রমেই বাড়ছে বেকারের (US unemployment Rate) সংখ্যা। এরই মধ্যে আবার যেসব ভারতীয় মার্কিন মুলুকে থেকে বিভিন্ন আইটি সংস্থায় কাজ করছিলেন তাঁদের কপালে ভাঁজ ফেলছে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) সাম্প্রতিক ভাবনাচিন্তা। জানা গেছে যে, নিজেদের দেশে বেকার সংখ্যা যেভাবে বাড়ছে সেই পরিস্থিতি বিবেচনা করে এবার এইচ -ওয়ান বি ভিসা (H-1B Visa) সহ বেশ কয়েকটি চাকরিকালীন সময়ের জন্যে মঞ্জুর করা ভিসা বন্ধ করার বিষয়ে বিবেচনা করছেন তিনি। মার্কিন সংবাদপত্র ওয়াল স্ট্রিট জার্নাল ট্রাম্প প্রশাসনের এক কর্তাব্যক্তির মন্তব্য তুলে ধরে জানিয়েছে যে, এই ধরণের ভিসা কর্মসূচি নিষিদ্ধ করার প্রস্তাবটি মার্কিন সরকারের নয়া অর্থবছর ১ অক্টোবর থেকেই কার্যকর করা হতে পারে। যদিও ওই আধিকারিকের নাম প্রকাশ করেনি ওই সংবাদপত্রটি।

লকডাউনের সময় বেতন না দেওয়া বেসরকারি সংস্থাগুলোর বিরুদ্ধে কোনও ব্যবস্থা নয়: সুপ্রিম কোর্ট

মার্কিন মুলুকের একটি রিপোর্টে বলা হয়েছে যে 'এই নতুন সিদ্ধান্তের ফলে দেশের বাইরে থেকে আমেরিকায় কাজের সন্ধানে আসা নতুন এইচ -ওয়ান বি (H-1B Visa) ভিসাধারীদের নিষিদ্ধ ঘোষণা করা হবে। তবে এই কর্মসূচির আওতায় ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রে কর্মরত ব্যক্তিদের উপর তেমন কোনও প্রভাব পড়ার সম্ভাবনা নেই বলেই ধরে নেওয়া হচ্ছে। তবে হোয়াইট হাউস থেকে জানানো হয়েছে যে এই বিষয়ে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি এবং প্রশাসন নানা দিক বিবেচনা করছে।

২৪ ঘণ্টায় ১০,০০০ পেরিয়ে গেল করোনা রোগীর সংখ্যা, মৃত ৩৯৬

হোয়াইট হাউসের মুখপাত্র হোগান গিডলি বলেছেন, "এই মুহূর্তে মার্কিন যুক্তরাষ্ট্রের নিজস্ব কর্মী এবং চাকরির খোঁজে থাকা বেকারদের স্বার্থরক্ষাই প্রধান বিষয় হয়ে দাঁড়িয়েছে। তাই এক্ষেত্রে নানা ধরণের বিকল্প বিবেচনা করার জন্যে মার্কিন প্রশাসন বিভিন্ন ক্ষেত্রের পেশার সঙ্গে জড়িত বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করছে। তবে এখনও চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি"।

আমেরিকার এইচ -ওয়ান বি ভিসার জন্যে বেশিরভাগ ক্ষেত্রেই আবেদন করেন ভারতের তথ্য-প্রযুক্তি পেশাদাররাই। ট্রাম্প প্রশাসনের এমন সিদ্ধান্তের ফলে আমেরিকাতে চাকরির সন্ধানে থাকা হাজার হাজার ভারতীয়ের হাত থেকে কাজের সুযোগ হাতছাড়া হয়ে যাবে। ইতিমধ্যেই আমেরিকাতে এই প্রোগ্রামের আওতায় কাজ করা বিশাল সংখ্যক ভারতীয় কর্মী করোনা ভাইরাস মহামারীর কারণে নিজেদের চাকরি হারিয়েছেন।

এই রিপোর্টে আরও বলা হয়েছে যে এইচ -ওয়ান বি ভিসা ছাড়াও, এইচ -টু বি ভিসা স্বল্প মেয়াদের কাজের জন্য মঞ্জুর করা হয়। এবার সেটিও আপাতভাবে বন্ধ করার ভাবনা করছেন ডোনাল্ড ট্রাম্প।