This Article is From Aug 05, 2019

৩৭০ ধারা জম্মু কাশ্মীরে গণতন্ত্র রাখে না : অমিত শাহের বক্তব্য

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জম্মু কাশ্মীরের বাসিন্দাদের হেনস্তার অবসান ঘটাতে “৩৭০ ধারার প্রতিবন্ধকতা” দুর করার প্রয়োজন ছিল, ভারতের বাকি অংশের সঙ্গে যোগ করে উন্নয়ন ঘটানো।

অমিত শাহ বলেন, ৩৭০ ধারা অবলুপ্তি ঘটাতে ভোটব্যাঙ্কের ঊর্দ্ধে রাজনৈতিক সদিচ্ছা প্রয়োজন

নয়াদিল্লি:

৩৭০ নম্বর ধারায় জম্মু কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া হয়, সেটির অবসান করা উচত ছিল, কারণ, রাজ্যে সন্ত্রাসের প্রবেশের এটি ছিল মূল দ্বার, সোমবার এমনটাই বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। জম্মু কাশ্মীরকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা সরকারের সিদ্ধান্ত নিয়ে বিতর্কের জবাবে এমনটাই বললেন তিনি। বেশ কয়েকটি আঞ্চলিক দলের সমর্থন মেলায় রাজ্যসভায় সংখ্যালঘু থাকা সত্ত্বেও, সোমবার পাশ হয়ে গেল জম্মু ও কাশ্মীর পুনর্গঠন সংক্রান্ত বিল ২০১৯। ভোটাভুটির সময় রাজ্যসভায় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও। রাজ্যসভায় অমিত শাহ বলেন, “জম্মু কাশ্মীরে সন্ত্রাসের প্রবেশদ্বার ছিল ৩৭০ ধারা। এবার এটার অবলুপ্তির সময় হয়েছে...আজ যদি এটার অবলুপ্তি না হয়, তাহলে জম্মু কাশ্মীর থেকে আমরা সন্ত্রাসবাদ নির্মূল করতে পারব না”।

বিতর্কের সময়, কংগ্রেসের দাবি, এটি “গণতন্ত্রের হত্যা”।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জম্মু কাশ্মীরের বাসিন্দাদের হেনস্তার অবসান ঘটাতে “৩৭০ ধারার প্রতিবন্ধকতা” দুর করার প্রয়োজন ছিল, ভারতের বাকি অংশের সঙ্গে যোগ করে উন্নয়ন ঘটানো।

বিরোধীদলগুলির উদ্বেগের উত্তরে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “কিছুই হবে না...আরেকটা কসোবো হতে দেওয়া যাবে না”। তিনি বলেন, “জম্মু কাশ্মীর ভুস্বর্গ ছিল এবং থাকবে”।

তিনি বলেন, রাজ্যের অবস্থা ফেরানো হবে “সঠিক সময়ে” এবং “স্বাভাবিক পরিস্থিতি” তৈরি হলেই।

জম্মু কাশ্মীর পুনর্গঠন বিল ২০১৯ পাশ হয়ে যায় রাজ্যসভায়। সংখ্যালঘু হলেও, সরকারের সিদ্ধান্তকে সমর্থন জানায় অনেক আঞ্চলিক দল।

সিদ্ধান্তটিকে ব্যাপক এবং অন্তর্দৃষ্টিসম্পন্ন বলে মন্তব্য করে ট্যুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশাপাশি তিনি লেখেন, “প্রকৃতপক্ষে তুলে ধরে, অতীতের স্মরণীয় অবিচার এবং জম্মু কাশ্মীরের ভাই বোনদের নিয়ে আমাদের ভাবনাচিন্তাকে”।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ৩৭০ ধারা, জম্মু ও কাশ্মীরকে শেষ করে দিয়েছে, উন্নয়নকে থমকে দিয়ে, যথাযথ স্বাস্থ্য পরিষেবায় ব্যাঘাত ঘটানো ও শিক্ষা এবং শিল্পকে থমকে দিয়েছে।

অমিত শাহ বলেন, “জম্মু কাশ্মীর ভারতের মণিমুক্তো। আমাদের পাঁচবছর সময় দিন. আমরা একে দেশের চেয়ে উন্নত রাজ্যে পরিণত করব”।

রাজ্যসভায় কংগ্রেস নেতা তথা বিরোধী দলনেতা গুলাম নবি আজাদ বলেন, জম্মু কাশ্মীরকে “খণ্ড খণ্ড করে ফেলা হয়েছে” এবং সেরাজ্যের মানুষ কেন্দ্রের সঙ্গে নেই।

স্বরাষ্ট্রমন্ত্রীর উদ্দেশ্যে তিনি বলেন, “আমরা প্রধানমন্ত্রী থেকে মুখ্যমন্ত্রী পেয়েছি, এখন আমাদের হবে উপরাজ্যপাল। আপনি রাজ্যপালকে একজন কেরাণিতে পরিণত করেছেন। আপনি জম্মু কাশ্মীরকে নগণ্য বস্তুতে পরিণত করেছেন। আপনি আপনার রাজ্যে এটা করুন, এবং দেখুন কী হয়”।

সরকারকে “ক্ষমতায় মত্ত না হওয়ার” জন্য সতর্ক করে দেন গুলাম নবি আজাদ।

.