This Article is From Dec 19, 2019

“বিজেপির সাহস থাকলে রাষ্ট্রসংঘে গণভোট করুক”, চ্যালেঞ্জ মুখ্যমন্ত্রীর

মুখ্যমন্ত্রী বলেন, “যদি এই গণভোটে বিজেপি হেরে যায়, তাহলে তাদের সরকার ছেড়ে দিতে হবে”

“বিজেপির সাহস থাকলে রাষ্ট্রসংঘে গণভোট করুক”, চ্যালেঞ্জ মুখ্যমন্ত্রীর

নাগরিকত্ব সংশোধন আইনের বিরুদ্ধে এদিন কলকাতায় বিশাল জনসভা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

কলকাতা:

নাগরিকত্ব সংশোধন আইন (New Citizenship Law) নিয়ে দেশজুড়ে বিক্ষোভের মাঝেই কেন্দ্রের শাসকদল বিজেপির বিরুদ্ধে বৃহস্পতিবার চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee), নয়া নাগরিকত্ব আইন নিয়ে রাষ্ট্রসংঘের নজরদারিতে গণভোটের চ্যালেঞ্জ দিলেন তিনি। শহরে বিশাল জনভায় তিনি বলেন, “যদি বিজেপির সাহস থাকে, নয়া নাগরিকত্ সংশোধন আইন এবং এনআরসি (NRC) নিয়ে রাষ্ট্রসংঘের নজরদারিতে গণভোট করুক”। অসমের পর গোটা দেশজুড়েই এনআরসি কার্যকর করার পরিকল্পনা রয়েছে সরকারের, এদিন মুখ্যমন্ত্রী বাংলায় নয়া নাগরিকত্ব আইন এবং জাতীয় নাগরিকপঞ্জী (National Registry of Citizens) কার্যকর করার বিষয়টি খারিজ করে দেন।

মুখ্যমন্ত্রী বলেন, “যদি এই গণভোটে বিজেপি হেরে যায়, তাহলে তাদের সরকার ছেড়ে দিতে হবে”।

প্রধানমন্ত্রী মোদি এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের উদ্দ্যেশে মুখ্যমন্ত্রী বলেন, “একটা ভোট করা হোক। কারণ আপনাদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে, আপনারা যা কিছু করতে পারেন না। আপনারা সব কিছুতে ভয় দেখাচ্ছেন, সমাজের স্তম্ভকে”  

২০১৫-এর আগে পাকিস্তান, আফগানিস্তান, এবং বাংলাদেশ থেকে ভারতে আসা অমুসলিমদের নাগরিকত্ব দেওয়ার পথ সহজ করা হয়েছে নয়া আইনে। সমালোচকদের দাবি, নাগরিকত্বের ক্ষেত্রে জাতপাতকে বিবেচনার মধ্যে এনে ভারতের ধর্মনিরপেক্ষ সংবিধানের ভিতকে চ্যালেঞ্জের মুখে ঠেলে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবারও কলকাতায় এই আইনের বিরুদ্ধে শান্তিপূর্ণ প্রতিবাদ হয়, বাকিগুলিতে হিংসা ছড়িয়ে পড়ে, কিছু জায়গায় বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। লখনউ এবং আহমেদাবাদে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়, পরে লাঠিচার্জ করে পুলিশ। মেঙ্গালুরুতে, গুলি চালায় পুলিশ।

বিরোধীদের বিরুদ্ধে হিংসায় মদত দেওয়ার অভিযোগ তুলেছে বিজেপি, বিকল্প পথের সন্ধান দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “একটি নির্দিষ্ট সম্প্রদায়ের ভাবমূর্তি কালিমালিপ্ত করতে সম্পত্তি ধ্বংস করা হচ্ছে”।

বাংলার মুখ্যমন্ত্রী বলেন, “ভোটার তালিকার কাজ শুরু হয়েছে। অনলাইনে কিছু ভুয়ো নাম ঢুকে যাবে।সবাইকে সতর্ক থাকতে হবে। নিশ্চিত হন, আপনার নাম ভোটার তালিকায় রয়েছে”, তিনি আরও বলেন, “১৬ ডিসেম্বর ভোটার তালিকার কাজ শুরু হয়েছে...আমি আপনাদের বলছি আমরা জনগণনা করছি না”।

.