নোটবন্দির ৩ বছর পূর্তিতে প্রশ্ন তুললেন প্রিয়াঙ্কা গান্ধি, এই 'তুঘলকি' পদক্ষেপের দায়িত্ব কে নেবেন?

Demonetization: নোটবন্দি আসলে একটি বিপর্যয় ছিল যা দেশের অর্থনীতিকে তছনছ করে দিয়েছে, মোদি সরকারকে বিঁধলেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধি

নোটবন্দির ৩ বছর পূর্তিতে প্রশ্ন তুললেন প্রিয়াঙ্কা গান্ধি, এই 'তুঘলকি' পদক্ষেপের দায়িত্ব কে নেবেন?

কংগ্রেসের মহাসচিব প্রিয়াঙ্কা গান্ধি ভদরা (ফাইল ছবি)

হাইলাইটস

  • শুক্রবার নোটবন্দির ৩ বছর পূর্ণ হল
  • মোদি সরকারকে বিঁধলেন প্রিয়াঙ্কা গান্ধি
  • এই সিদ্ধান্তকে হঠকারী সিদ্ধান্ত বলে উল্লেখ করলেন কংগ্রেস নেত্রী
নয়া দিল্লি:

দেখতে দেখতে নোটবন্দির (Demonetization) তিন বছর হয়ে গেল। পুরনো ৫০০ এ ১০০০ টাকার নোট রাতারাতি বাতিল করার মতো ঘোষণা করার পর কতটা এগোলো দেশ, তিন বছর পূর্তিতে তারই হিসেবনিকেশ করতে বসলেন বিরোধীরা। নোটবন্দি আসলে একটি বিপর্যয় ছিল যা দেশের অর্থনীতিকে তছনছ করে দিয়েছে, মোদি সরকারকে তীব্র শ্লেষে বিঁধলেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধি। "নোটবন্দির ৩ বছর হয়ে গেল", রীতিমতো কটাক্ষ করলেন সোনিয়া তনয়া (Priyanka Gandhi) । মোদি সরকারের দাবি মতো নোটবন্দির প্রয়োগে 'সমস্ত রোগের উপদ্রব নিরাময়ের মতো সমস্ত দাবি' একে একে বিফল প্রমাণিত হচ্ছে। নোটবন্দি আসলে একটি বিপর্যয় ছিল যা দেশের অর্থনীতিকে তছনছ করে দিয়েছে, এই 'তুঘলকি' পদক্ষেপের জন্য এখন কে দায়িত্ব নেবেন? মোদি সরকারকে বিঁধলেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৬ সালের ৮ নভেম্বর, সেই সময় চালু থাকা সমস্ত ৫০০ ও ১,০০০ টাকার নোট বাতিল করার ঘোষণা করেন।

"আপনার পরিশ্রমই বিজেপিকে সংগঠিত করেছে": আদবানির জন্মদিনে মোদির শুভেচ্ছা

এর আগে দেশের সামগ্রিক অর্থনৈতিক মন্দার পিছনে নোটবন্দির মতো সিদ্ধান্তকেই দায়ী করেছেন প্রাক্তন প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিং, প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম এবং রাহুল গান্ধি সহ কংগ্রেসের সমস্ত নেতারাই। এমনকি গুজরাট বিধানসভা নির্বাচনের সময়েও, প্রচারে বেরিয়ে মোদি সরকার আক্রমণের অস্ত্র হিসাবে ডেমোনিটাইজেশন বা নোটবন্দিকেই হাতিয়ার করেছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি।

‘‘১৫ দিন কেন এক মাস নিক'': মহারাষ্ট্রে সরকার গড়া নিয়ে বিজেপিকে খোঁচা শিবসেনার

প্রাক্তন প্রধানমন্ত্রী তথা প্রবীণ কংগ্রেস নেতা মনমোহন সিংও বলেন যে উৎপাদন ক্ষেত্রে প্রবৃদ্ধির হার কমে ০.৬ শতাংশে নেমে যাওয়ার কারণে আছে নোটবন্দির মতো সমস্যাই। এর থেকে এটা স্পষ্টভাবে বোঝা যাচ্ছে যে আমাদের অর্থনীতি ডিমোনিটাইজেশন বা নোটবন্দির ধাক্কা সামলে এখনও ঘুরে দাঁড়াতে পারেনি।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
More News