This Article is From Jan 01, 2020

“আমরা সবসময়েই অরাজনৈতিক থেকেছি, অরাজনৈতিকই থাকব”, NDTV কে বললেন সেনাপ্রধান

নয়া সেনাপ্রধান বলেন, পাঁচ মাস আগে কেন্দ্র বিশেষ মর্যাদা প্রত্যাহার করার পর থেকে কাশ্মীর পরিস্থিতির উল্লেখযোগ্য উন্নতি হয়েছে।

সেনাপ্রধান বলেন, “আমরা জানি, সীমান্তের ওপারে জঙ্গিঘাঁটি রয়েছে এবং সন্ত্রাসবাদের প্রশিক্ষণ হয় সেখানেই”

সেনাপ্রধান জেনারেল এমএম নারবানে (MM Naravane)  বুধবার বললেন, তাঁর নেতৃত্বে বাহিনী সবসময়েই অরাজনৈতিক থেকেছে, এবং থাকবেও, যাতে প্রত্যেক সেনা জওয়ানের নেওয়া পবিত্র শপথের সঙ্গে সবকিছুর ঊর্দ্ধে সংবিধানকে রাখে। এর আগে তাঁর পূর্বসূরী তৎকালীন সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত নাগরিকত্ব সংশোধন আইনের বিরুদ্ধে হিংসাত্মক বিক্ষোভের সমালোচনা করেন। মঙ্গলবারই দেশের সেনাপ্রধান পদে আসেন জেনারেল এমএম নারবানে, NDTV কে তিনি বলেন, “সেনাবাহিনী সবসময়েই অরজানৈতিক থেকেছে, এবং থাকবেও। যখন আমরা সেনাবাহিনীতে যোগ দিই, আমারা সবার ঊর্দ্ধে সংবিধানকে রাখার শপথ গ্রহণ করি”। এছাড়াও সেনাপ্রধান বলেন, তিনি সুনিশ্চিত করবেন যাতে, এখনও পর্যন্ত পাক সীমান্তে (Pakistan border) থাকা জঙ্গিঘাঁটি থেকে কোনওরকম আক্রমণ বা হুমকি এলে, যাতে তার মোকাবিলা করতে পারে বাহিনী, তারজন্য বাহিনী “কার্যকরভাবে প্রস্তুত” থাকতে পারে।

চিন সীমান্তের সমস্যার স্থায়ী সমাধান নিয়ে বক্তব্য পেশ নতুন সেনাপ্রধানের

NDTV কে তিনি বলেন, “আমরা জানি, সীমান্তের ওপারে জঙ্গিঘাঁটি রয়েছে  এবং সন্ত্রাসবাদের প্রশিক্ষণ হয় সেখানেই। আমরা তাদের ওপর নজর রাখছি এবং প্রত্যুত্তর দেওয়ার প্রস্তুতি নিচ্ছি”, পাশাপাশি জানান, তাঁর অগ্রাধিকার থাকবে, তাঁর আগের সমস্ত সেনাপ্রধানের মতোই, যাতে স্থলবাহিনী কার্যকরভাবে প্রস্তুত থাকে। মঙ্গলবার সেনাপ্রধানের দায়িত্বভার গ্রহণ করেন জেনারেল এমএম নারবানে।

বাহিনীর প্রধান পদে আসার কয়েকঘন্টা পরেই, সন্ত্রাসবাদ দমনের জন্য পাকিস্তানকে কড়া হুঁশিয়ারি দেন তিনি। নয়া সেনাপ্রধান বলেন, “ পাকিস্তানের মদতে বা তাদের কোনওরকম জঙ্গি কার্যকলাপের নিরিখে জবাব দেওয়ার অনেকগুলিই পথ রয়েছে ভারতের।   

সন্ত্রাসের আঁতুড়ঘরে হামলা চালানোর পূর্ণ অধিকার আছে: নতুন সেনা প্রধান

এমএম নারবানের আগে সেনাপ্রধান পদে ছিলেন জেনারেল বিপিন রাওয়াত, বর্তমানে প্রতিরক্ষাবাহিনীর প্রধান পদে রয়েছেন তিনি, ভারতের তিন বাহিনীর একমাত্র যোগাযোগস্থল হিসেবে কাজ করবে এই পদ।

নয়া সেনাপ্রধান বলেন, পাঁচ মাস আগে কেন্দ্র বিশেষ মর্যাদা প্রত্যাহার করার পর থেকে কাশ্মীর পরিস্থিতির উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। তাঁর দাবি, “আপনি যদি ৫ অগস্টের আগের পরিস্থিতি দেখেন, এবং আমরা যদি ৫ অগস্টের পরের পরিস্থিতি দেখি, তাহলে বোঝা যাবে সেখানকার পরিস্থিতির উন্নতি হয়েছে। ফলে এটা নিয়ে কোনও সন্দেহ নেই”।

.