This Article is From Jan 30, 2019

‘গান্ধীজির হত্যা ভুলব না’ টুইটের পরেই ডানপন্থীদের আক্রমণের নিশানায় স্বরা ভাস্কর

"এই হত্যাকাণ্ড হিংসাত্মক, ঘৃণায় অন্ধ হয়ে যাওয়া মানুষের কাজ, কোনও দেশপ্রেমিকের কাজ নয়। কখনও ভুলব না।”

‘গান্ধীজির হত্যা ভুলব না’ টুইটের পরেই ডানপন্থীদের আক্রমণের নিশানায় স্বরা ভাস্কর

ঘৃণায় অন্ধ হয়ে নাথুরাম মহাত্মা গান্ধীকে হত্যা করেছিলেন, লিখেছেন স্বরা ভাস্কর

নিউ দিল্লি:

১৯৪৮ সালের ৩০ জানুয়ারি মহাত্মা গান্ধীর হত্যার দিনটিকে স্মরণে রেখেই আজ দেশজুড়ে পালিত হচ্ছে শহিদ দিবস (Martyrs' Day)। এই বিশেষ দিনটি উপলক্ষ্যে তাঁর কাছে দেশপ্রেমের অর্থ কী, তা নিয়ে সরব হয়েছেন অভিনেত্রী স্বরা ভাস্কর। এই দিনটিকে উদ্দেশ্য করে একটি টুইট পোস্ট করেছেন তিনি। যার পরেই ফের ডানপন্থীদের ট্রোলিংয়ের শিকার হয়েছেন তিনি।

জাতির জনক মহত্মা গান্ধীর মৃত্যু এড়ানো যেত, বলছেন এই ব্যক্তি

‘ভিরে দি ওয়েডিং' এবং ‘নীল বাট্টে সান্নাটা'র অভিনেত্রী টুইটে লিখেছেন, “মহাত্মা গান্ধীকে ৩০ জানুয়ারি ১৯৪৮ সালে হিন্দুত্ববাদের ঘৃণাত্মক মতাদর্শে বিশ্বাসী একজন মানুষ হত্যা করেছিল... এই হত্যাকাণ্ড হিংসাত্মক, ঘৃণায় অন্ধ হয়ে যাওয়া মানুষের কাজ, কোনও দেশপ্রেমিকের কাজ নয়। কখনও ভুলব না।”

প্রসঙ্গত, মহাত্মা গান্ধীকে হত্যার দায়ে নাথুরাম গডসকে দোষী সাব্যস্ত করা হয় এবং পরের বছরই তাঁকে মৃত্যুদণ্ড দেওয়া হয়।

এই সপ্তাহের শুরুর দিকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৯ সালের তাঁর প্রথম ‘মন কি বাত' বক্তৃতায় মহাত্মা গান্ধীর মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে দু'মিনিটের নীরবতা পালন করেন।

রাজনৈতিক নানা বিতর্কের মধ্যে এই হত্যাকাণ্ডটি আজও চর্চিত। কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী ২০১৪ সালের মার্চ মাসে জাতীয় নির্বাচনের আগে একটি সমাবেশে বলেছিলেন, বিজেপির আদর্শবাদী পরামর্শদাতা, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের লোকই মহাত্মা গান্ধীকে হত্যা করেছিলেন। এই মন্তব্যের জেরে থানে আদালতে তাঁর বিরুদ্ধে একটি মানহানির মামলা দায়ের করেন আরএসএসের এক নেতা রাজেশ কুন্তে।

স্বরা ভাস্করের টুইটও তীব্র নিন্দার মুখে পড়েছে। গত বছর সেপ্টেম্বরে স্বরা ভাস্কর টুইটার ও ফেসবুকে মহিলাদের অসম্মান করা নিয়ে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের কোনও প্রতিক্রিয়া না থাকা নিয়ে হতাশা প্রকাশ করেছিলেন।

৮ লক্ষ টাকা ঘুষ নেওয়ার অভিযোগে গ্রেফতার ৩ সাংবাদিক ও ১ পুলিশ অফিসার

“আমি বিশ্বাস করি যে সোশ্যাল মিডিয়া একটি বাস স্টপের মতোই একটি জনসাধারণের জায়গা। আপনি যখন কোনও মানুষকে প্রকাশ্যে হয়রানির শিকার দেখেন, তখন আপনি এগিয়ে যান এবং আটকানোর চেষ্টা করবেন। কেন একই জিনিস ভার্চুয়াল জগতে ঘটলেই আমরা তা করি না?” প্রশ্ন তোলেন স্বরা ভাস্কর।

.