রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সুষমা স্বরাজের

Sushma Swaraj Death: বিদেশমন্ত্রী থাকাকালীন ট্যুইটারে অত্যন্ত সহজলভ্য ছিলেন সুষমা স্বরাজ। যখনই কোনও ভারতীয় বিপদে পড়ে সুষমা স্বরাজের সাহায্য চেয়েছেন তিনি সাধ্যমতো তাঁর পাশে দাঁড়িয়েছেন।

 Share
EMAIL
PRINT
COMMENTS

Sushma Swaraj death: শীর্ষ নেতাদের উপস্থিতিতে সুষমা স্বরাজের শেষকৃত্য ।


নয়া দিল্লি: 

হাইলাইটস

  1. মঙ্গলবার সন্ধ্যায় হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন সুষমা স্বরাজ
  2. বুধবার বিকেলে তাঁর শেষকৃত্য সম্পন্ন হল পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায়
  3. তাঁর আকস্মিক প্রয়াণে শোকপ্রকাশ করেন দেশের রাজনৈতিক নেতারা

মঙ্গলবার রাতে প্রয়াত হন প্রাক্তন বিদেশমন্ত্রী এবং বিজেপি নেত্রী সুষমা স্বরাজ (Sushma Swaraj)। হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৭ বছর। এদিন বিকেলে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় তাঁর শেষকৃত্য হয়। সুষমা স্বরাজকে শেষশ্রদ্ধা জানাতে গিয়ে আবেগপ্রবণ হয়ে পড়েন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি ছিলেন ভারতের সবচেয়ে শ্রদ্ধেয় রাজনৈতিক নেত্রী। শেষশ্রদ্ধা জানানোর জন্য তাঁর (Sushma Swaraj) দেহ রাখা হয় দলের সদর দফতরে। প্রয়াত নেত্রীকে শেষশ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, অমিত শাহ, এলকে আদবানি, রাজনাথ সিং। মঙ্গলবার রাত ৯টা নাগাদ হৃদরোগে আক্রান্ত হওয়ায় তাঁকে নয়াদিল্লির এইএমএস হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই শেষনিশ্বাস ত্যাগ করেন সুষমা স্বরাজ (Sushma Swaraj)।

তাঁর মরদেহ বিজেপির সদর দফতরে রাখা হয় দলীয় কর্মী ও নেতাদের শ্রদ্ধা নিবেদনের জন্য। তারপর সেখান থেকে লোধি শ্মশানে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হয় সুষমা স্বরাজের।

মঙ্গলবার রাত ৯টার কিছুক্ষণ পরে দিল্লির এইমসে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বর্ষীয়ান নেত্রী।

সুষমা স্বরাজের মৃত্যুতে গভীর শোকপ্রকাশ মমতা বন্দ্যোপাধ্যায়ের

সব দলের রাজনৈতিক নেতা ও বহু সাধারণ ন‌াগরিক সোশ্যাল মিডিয়ায় সুষমার আকস্মিক মৃত্যুতে শোকপ্রকাশ করেন। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ মধ্য দিল্লির যন্তর মন্তর রোডে সুষমার বাসভবনে যান তাঁকে শেষ শ্রদ্ধা প্রদর্শনের জন্য। সুষমার স্বামী স্বরাজ কৌশল ও তাঁর পরিবারের অন্য সদস্যদের সঙ্গে কথা বলেন তিনি। উপ রাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডু ও স্বরাষ্ট্র্মন্ত্রী অমিত শাহও শ্রদ্ধা প্রদর্শন করেন।

সোনিয়া গান্ধিকে দেখা যায় তাঁর কন্যা বাঁশুরিকে আলিঙ্গন করতে। সোনিয়া-পুত্র রাহুল গান্ধি ও প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহও সুষমা স্বরাজের বাসভবনে উপস্থিত হন।

rukco0gg

বিজেপির বর্ষীয়ান নেতা এলকে আদবানি ও তাঁর কন্যা প্রতিভা, যাঁদের সঙ্গে সুষমার ছিল বহুদিনের সম্পর্ক, তাঁরা সুষমাকে দেখতে এসে কান্নায় ভেঙে পড়েন।

৯১ বছরের আদবানি জানান, তাঁর কোনও জন্মদিনেই তাঁর প্রিয় চকোলেট কেক আনতে ভুলতেন না সুষমা স্বরাজ। তিনি বলেন, ‘‘সুষমাজি বলেন এমন একজন যাঁকে আমি জেনেছি ও কাজ করেছি ভারতীয় জনতা পার্টিতে তাঁর প্রসিদ্ধ ইনিংসের গোড়া থেকেই। ১৯৮০-র সময় যখন আমি বিজেপি সভাপতি ছিলাম, তিনি ছিলেন একজন প্রতিশ্রুতিবান তরুণ কর্মী, যাঁকে আমি আমার দলে রেখেছিলাম।''

বাকি বিশিষ্টদের মধ্যে যাঁরা সুষমার বাড়িতে গিয়েছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী এবং বিএসপি মুখ্য মায়াবতী, কেরলের প্রাক্তন মুখ্যমন্ত্রী উমান চান্ডি, বিজেপি সাংসদ হেমা মালিনী এবং যোগগুরু রামদেব।

অন্ততঃ ৫ বার সুষমা স্বরাজ প্রমাণ করেছেন তিনি ট্যুইটারে রকস্টার ছিলেন

মঙ্গলবার রাতেই সুষমা স্বরাজের প্রয়াণের (Sushma Swaraj death) খবর শুনে এইমস হাসপাতালে ছুটে যান রাজনাথ সিং, নির্মলা সীতারামন, রবিশঙ্কর প্রসাদ, স্মৃতি ইরানি, হর্ষ বর্ধন, প্রকাশ জাভরেকর, রমেশ পোখরিয়ালের মতো শীর্ষ মন্ত্রীরা।
প্রধানমন্ত্রী ট্যুইট করেন, "এমন একজন নেত্রীর প্রয়াণে গোটা ভারত মর্মাহত, তিনি তাঁর জীবন জনসেবা এবং দরিদ্রদের জীবনকে উন্নত করার জন্য উৎসর্গ করেছিলেন। সুসমা স্বরাজ এমন এক ধরণের ব্যক্তিত্ব ছিলেন, যিনি কোটি কোটি মানুষের অনুপ্রেরণার উৎস ছিলেন।"

g7845an4

বিদেশমন্ত্রী থাকাকালীন ট্যুইটারে অত্যন্ত সহজলভ্য ছিলেন সুষমা স্বরাজ। যখনই কোনও ভারতীয় বিপদে পড়ে সুষমা স্বরাজের সাহায্য চেয়েছেন তিনি সাধ্যমতো তাঁর পাশে দাঁড়িয়েছেন। ২০১৬ সালে কিডনির অস্ত্রোপচারের পর থেকেই তাঁর শরীর ভাল যাচ্ছিল না। এমনকি শারীরিক অসুস্থতার কারণেই গত লোকসভা নির্বাচনেও প্রতিদ্বন্দ্বিতা করেননি সুষমা (Sushma Swaraj)।

তার মৃত্যুর কয়েক ঘণ্টা আগে, সুষমা স্বরাজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সংসদে জম্মু ও কাশ্মীর পুনর্গঠন বিল পাস করার জন্য অভিনন্দন জানিয়ে ট্যুইট করেছিলেন। কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলেছেন, "৩৭০ অনুচ্ছেদ বাতিল করার বিষয়ে তিনি খুশি ছিলেন, আমি দেশে ফিরে এসে তাঁর ট্যুইটটি পড়েছি।"

কিন্তু মৃত্যু বড় অমোঘ। কে জানত, আচমকাই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হবে সকলের প্রিয়, সদা হাস্যমুখ এবং অবশ্য়ই জনপ্রিয় নেত্রী সুষমা স্বরাজের। তাঁকে (Sushma Swaraj) শেষ শ্রদ্ধা জানাতে গিয়ে নিজের আবেগ ও শোক লুকিয়ে রাখতে পারেননি খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................