This Article is From Aug 22, 2020

বাবরি মামলার রায় ঘোষণা করতে হবে ৩০ সেপ্টেম্বরের মধ্যে: সুপ্রিম কোর্ট

এর আগে ৩১ অগাস্ট পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছিল শীর্ষ আদালত

বাবরি মামলার রায় ঘোষণা করতে হবে ৩০ সেপ্টেম্বরের মধ্যে: সুপ্রিম কোর্ট

ফাইল ছবি।

নয়াদিল্লি:

বাবরি মসজিদ ধ্বংস নিয়ে সিবিআই বিশেষ আদালতে শুনানি চলছে। আগামি ৩০ সেপ্টেম্বরের মধ্যে রায় দিতে সেই আদালতকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। এর আগে ৩১ অগাস্ট পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছিল শীর্ষ আদালত। কিন্তু লখনউয়ের সেই আদালতের বিচারক এসকে যাদব আরও সময় চেয়ে শীর্ষ আদালতে দরবার করেছিলেন। সেই দরবারকে মান্যতা দিয়ে আরও একমাস বাড়ানো হলো রায় ঘোষণার দিনক্ষণ। সূত্রের খবর, ২০১৭ সালে সুপ্রিম কোর্ট ওই আদালতকে প্রতিদিন শুনানির মাধ্যমে দু'বছরের মধ্যে শেষ করতে নিষ্পত্তি নির্দেশ দিয়েছিল। এদিকে এদিনের নির্দেশে সুপ্রিম কোর্ট বলেছে, "বিশেষ বিচারক সুরেন্দ্র কুমার যাদবের আবেদন খতিয়ে দেখে আমরা আরও একমাস সময় বাড়ালাম। ৩০ সেপ্টেম্বর, ২০২০-এর মধ্যে এই মামলার রায় ঘোষণা করতে হবে।"

এই মামলার অন্যতম অভিযুক্ত লালকৃষ্ণ আডবানি, মুরলীমনোহর জোশী, উমা ভারতী। বাবরি ধ্বংসে ষড়যন্ত্র মামলায় তাঁরা অভিযুক্ত। এদিকে, ২৪ জুলাই ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বয়ান রেকর্ড করিয়েছেন লালকৃষ্ণ আডবানী। তাঁকে প্রায় একশোটি প্রশ্ন করা হয়েছিল। তবে, তাঁর বিরুদ্ধে ওঠা সব অভিযোগ অস্বীকার করেছেন আডবাণী।

একইভাবে সব অভিযোগ অস্বীকার করেছেন মুরলীমনোহর জোশী। গোটাটাই রাজনৈতিক প্রতিহিংসা ও চক্রান্ত। এমনটাই আদালতকে বলেছেন এমএম জোশী।

২৫ জুলাই উমা ভারতী এই মামলায় বয়ান রেকর্ড করেছেন। শেষবার ৪ অগাস্ট এই মামলার শুনানি হয়েছে। তারপরের দিন অর্থাৎ ৫ অগাস্ট অযোধ্যায় ধুমধাম করে আয়োজিত করা হয়েছে রামমন্দিরের ভূমিপুজোর অনুষ্ঠান।