This Article is From Jul 08, 2019

“টুকরে টুকরে গ্যাং”-এর নতুন নেত্রী শাবানা আজমি:গিরিরাজ সিং

সরকারের সমালোচনা করলেই তাঁকে “দেশদ্রোহী”আখ্যা দেওয়া হয়, বলেন শাবানা।

“টুকরে টুকরে গ্যাং”-এর নতুন নেত্রী শাবানা আজমি:গিরিরাজ সিং

"সরকারের সমালোচনা করেই তাঁকে দেশদ্রোহী বলা হয়", বলেন শাবানা আজমি

নয়া দিল্লি:

অভিনেত্রী শাবানা আজমিকে (Shabana Azmi) “টুকরে টুকরে' এবং ‘অ্যাওয়ার্ড ওয়াপসি' গ্যাং-এর নতুন নেত্রী” বললেন কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং।সরকারের সমালোচনা করে ভারতের স্বার্থ বিঘ্নিত করছেন তিনি বলেও শাবানাকে বিদ্ধ করেন তিনি।শাবানা আজমির একটি ভিডিও শেয়ার করেন গিরিরাজ যেখানে শাবানা বলছেন “আমরা সরকারের সমালোচনা করলেই আমাদের দেশদ্রোহী (Anti National) আখ্যা দেওয়া হয়”।ওই ভিডিওর পরিপ্রেক্ষিতেই গিরিরাজের (Giriraj Singh) হিন্দিতে ট্যুইট করেন, “শাবানা আজমি ‘টুকরে টুকরে' গ্যাং এবং  ‘অ্যাওয়ার্ড ওয়াপসি' গ্যাংয়ের নয়া নেত্রী”।এমনিতেই বিতর্কিত মন্তব্য করার জন্যে বিখ্যাত গিরিরাজ সিং, বিশেষত সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষজনকেই আক্রমণের লক্ষ্য করেন তিনি। তাঁর অভিযোগ এই ধরণের লোকই বিচ্ছিন্নতাবাদের জন্ম দেয় ও অশান্তি তৈরি করে। তবে শুধু গিরিরাজ সিং-ই নন, লোকসভা নির্বাচনের আগে প্রচারসভায় খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও বিরোধী দল কংগ্রেসকে আক্রমণ করার জন্য “টুকরে টুকরে গ্যাং”-শব্দটি ব্যবহার করেছিলেন।

তবে গিরিরাজের সমালোচনা চুপ করে হজম করেন নি শাবানাও।তিনি সোমবার বলেন,সরকারের প্রতি তাঁর সমালোচনা শুধু বিজেপিকেই উদ্দেশ্য করে না, যখন কেন্দ্রে কংগ্রেস সরকার ছিল তখনও ১৯৮৯ সালে নাট্যকার সাফদার হাশমি খুন হন।

উর্দু কবি ফৈয়জ আহমেদ ফৈয়জের কবিতার লাইন উল্লেখ করে শাবানা ট্যুইটে লেখেন, “বোল কে লব আজাদ হ্যায় তেরে, বোল জবান আব তক তেরি হ্যায়...বোল কে সচ জিন্দা হ্যায় আব তক,বোল জো কুছ কহেনা হ্যায় কে লিয়ে(বলো, যতক্ষণ তোমার ঠোঁট চলে, বলো,তোমার জিভ এখনও তোমার।এখনও সত্য জীবন্ত তাই বলো সেটাও, যা বলতে চাও বলো)।

এর আগেও সোশ্যাল মিডিয়ায় ডানপন্থীদের সমালোচনার মুখোমুখি হতে হয়েছে শাবানা আজমিকে। শনিবার অভিনেত্রী ইন্দোরের একটি অনুষ্ঠানে গিয়ে বলেন যাঁরাই সরকারের সমালোচনা করে তাঁদেরই দেশদ্রোহী আখ্যা দেওয়া হয়।

আজকাল সরকারের সমালোচনা করলেই তারা রাষ্ট্র বিরোধী: শাবানা আজমি

"আমাদের দেশের উন্নতির স্বার্থেই ভুলত্রুটিগুলি তুলে ধরা সবসময়ই জরুরী। আমরা যদি এটা না করি তবে আমাদের অবস্থার উন্নতি কীভাবে ঘটতে পারে? কিন্তু এমন পরিস্থিতি দাঁড়িয়েছে যে আমরা যদি সরকারকে সমালোচনা করি তবে আমাদের দেশদ্রোহী তকমা দেওয়া হয়। তবে এসবে আমাদের ভয় পাওয়া উচিত না, কারুর তাঁদের সার্টিফিকেটের প্রয়োজন নেই, " কোনো কোন রাজনৈতিক দলের নাম উল্লেখ না করেই ওকথা বলেন শাবানা আজমি।

তিনি আরও বলেন, "আমরা গঙ্গা-যমুনা সংস্কৃতিতে বড় হয়েছি। এই অবস্থায় আমাদের হাঁটু গেড়ে আত্মসমর্পণ না করে পরিস্থিতির মোকাবেলা করা উচিত। ভারত একটি সুন্দর দেশ। জনগণকে বিভক্ত করার যে কোন প্রচেষ্টাই এই দেশের জন্য ভাল নয়"।

.