This Article is From Aug 03, 2018

স্টেশন চত্বরে উদ্ধার হওয়া শিশুদের সমস্যা বুঝতে ‘ক্লাস’ করবেন আধিকারিকরা

আধিকারিকরা যাতে ওই সমস্ত শিশুদের সমস্যা আরও ভাল করে বুঝতে পারেন  তা নিশ্চিত করতে  আয়োজন করা হচ্ছে কর্মশালার।

স্টেশন চত্বরে উদ্ধার হওয়া শিশুদের সমস্যা বুঝতে ‘ক্লাস’ করবেন আধিকারিকরা

ট্রেন বা স্টেশন থেকে শিশু উদ্ধারের ঘটনা ক্রমশ বড় আকার ধারন করছে

নিউ দিল্লি:

ট্রেনের ভেতরে বা স্টেশন চত্বরে উদ্ধার হওয়া শিশুদের জন্য  উদ্যোগ নিল রেল মন্ত্রক। আধিকারিকরা যাতে ওই সমস্ত শিশুদের সমস্যা আরও ভাল করে বুঝতে পারেন  তা নিশ্চিত করতে  আয়োজন করা হচ্ছে কর্মশালার।

বাড়ি থেকে পালিয়ে আসা বা পাচার চক্রের শিকার শিশুদের মাঝে মধ্যেই খুঁজে পাওয়া যায় ট্রেন বা স্টেশন চত্বর থেকে। কিন্তু অনেক ক্ষেত্রেই রেলের কর্মী এবং আধিকারিকরা তাদের সমস্যা বুঝতে পারেন না। কীভাবে  তাদের সঙ্গে কথা বলতে হবে তা  নিয়েও  তৈরি হয় সংশয়। এ ধরনের সমস্যা কমিয়ে আনতেই, শিশুদের অধিকার রক্ষার জন্য গঠিত কমিশনের সঙ্গে যৌথ উদ্যোগে  কর্মশালার আয়োজন করা হচ্ছে  বলে খবর। সেখানে বিশেষজ্ঞরা রেলের আধিকারিকদের হাতে কলমে গোটা বিষয়টির প্রশিক্ষণ দেবেন।  বিভিন্ন উদাহরণ পেশ করে গোটা পরিস্থিতি ব্যাখ্যাও করবেন।    

এই মর্মে জারি হয়েছে নির্দেশিকাও। তা থেকে জানা গিয়েছে এ মাসের 16  তারিখ দিল্লিতে হবে প্রথম কর্মশালা। তারপর কলকাতা, মুম্বই, বারাণসী, গুয়াহাটি সহ আরও কয়েকটি জায়গায় নেওয়া হবে একই ধরনের উদ্যোগ। একেকটি কর্মশালায়  প্রায় দুশো জন করে আধিকারিকের অংশ  নেওয়ার কথা।

ট্রেন বা স্টেশন থেকে শিশু উদ্ধারের ঘটনা ক্রমশ বড় আকার ধারন করছে। তথ্য বলছে গত চার বছরে গোটা দেশ থেকে এরকম 35 হাজার শিশুর সন্ধান পাওয়া গিয়েছে। তার মধ্যে শুধু দিল্লি থেকেই উদ্ধার হয়েছে 820 জন। এবার এদের জন্যই উদ্যোগ নিল রেল মন্ত্রক।    

 



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.