রেলের বেসরকারিকরণ! "ক্ষমা করবেন না দেশের মানুষ", টুইট রাহুল গান্ধির

যদিও প্রতিবছর ভর্তুকি দিয়ে এই পরিষেবা প্রদান করে রেল মন্ত্রক। আদতে সরকারের গলার কাটা সেই ব্যয়বরাদ্দ।

রেলের বেসরকারিকরণ!

রেলকে বেসরকারিকরণ করতে উদ্যোগ নিয়েছে কেন্দ্র।

হাইলাইটস

  • সম্প্রতি রেলের বেসরকারিকরণে উদ্যোগ নিয়েছে রেল মন্ত্রক
  • এই সিদ্ধান্তের বিরোধিয় সরব রাহুল গান্ধি
  • ১০৯টি রুটের ১৫১টি ট্রেন পরিচালনার ভার বেসরকারি সংস্থাকে দিতে চায় মন্ত্রক
নয়াদিল্লি:

১০৯টি রুটে চলা ১৫১টি ট্রেন পরিচালনার ভার বেসরকারি হাতে দিতে উদ্যোগী রেল মন্ত্রক। চাওয়া হয়েছে দরপত্র। ৩৫ বছরের লিজে এই পরিচালন ভার নিতে পারবে বেসরকারি সংস্থাগুলো। মন্ত্রকের দাবি, "এই উদ্যোগ বাস্তবায়িত হলে ৩০ হাজার কোটি টাকা রাজস্ব আদায় হবে কেন্দ্রের।" এবার সেই উদ্যোগের সমালোচনায় সরব রাহুল গান্ধি (Rahul Gandhi)। দেশের জনতা কখনও সরকারকে ক্ষমা করবেন না। এই ভাষাতেই টুইট করেন কংগ্রেস সাংসদ। তাঁর টুইট , "ভারতীয় রেল দেশের মেরুদণ্ড। আর সরকার সেটাই কেড়ে নিচ্ছে। আর যা আছে সব কেড়ে নিন। কিন্তুনে রাখবেন দেশবাসী জবাব দেবে।" বিশ্বের সবচেয়ে বড় রেল নেটওয়ার্ক ভারতীয় রেল। প্রতিদিন ১৩০০০ দূরপাল্লার ট্রেন চলে। ১২ লক্ষের প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে কর্মসংস্থান হয়েছে। যদিও প্রতিবছর ভর্তুকি দিয়ে এই পরিষেবা প্রদান করে রেল মন্ত্রক। আদতে সরকারের গলার কাটা সেই ব্যয়বরাদ্দ। এমনটাই সূত্রের খবর।

চাইনিজ অ্যাপ নিষিদ্ধ করে "ডিজিটাল স্ট্রাইক" করা হয়েছে: রবিশঙ্কর প্রসাদ

এদিকে, ভারতীয় রেল শীঘ্রই ৪৫ জোড়া অর্থাৎ ৯০ টি স্পেশাল ট্রেন পুনরায় চালু করার সিদ্ধান্ত নিচ্ছে।এর মঞ্জুরি চেয়ে ইতিমধ্যে রেল সরকারের পক্ষ থেকে একটি চিঠি পাঠানো হয়েছে স্বরাষ্ট্র দফতরে। আশা করা হচ্ছে আগামী সপ্তাহ থেকেই এই ট্রান গুলি চালু হতে শুরু করবে। এই ট্রেন গুলিতে আগামী ১২০ দিন পর্যন্ত যাত্রা করার অগ্রিম টিকিট বুকিং করা যাবে।একই সঙ্গে এই ট্রেন গুলিতে কোটা হিসাবে কিছু আসন সংরক্ষিতও থাকবে।অর্থাৎ এই ট্রেন গুলিতে তৎকালে টিকিট কাটার সুবিধা থাকবে বলে জানা যাচ্ছে। তবে এই স্পেশাল ট্রেনে যাত্রা করার জন্য, করোনা আবহে ভারতীয় রেলের তরফ থেকে যে গাইড লাইন দেওয়া হয়েছে, তা অবশ্যই মেনে চলতে হবে।

এর আগে, ১২ মে থেকে ৩০ টি স্পেশাল রাজধানী এক্সপ্রেস চালু করেছে ভারতীয় রেল, ১ জুন থেকে সেই সংখ্যা বৃদ্ধি করে মেল ও এক্সপ্রেস সহ ২০০ টি ট্রেন চালু করছে ভারতীয় রেল।