This Article is From Mar 09, 2020

রাজ্যসভার পঞ্চম আসনে সিপিআইএম-কংগ্রেসের সর্বসম্মত সম্ভাব্য প্রার্থী বিকাশ ভট্টাচার্য

২৬ মার্চ এরাজ্যের পাঁচ আসনে ভোটগ্রহণ হবে, পঞ্চম আসনে প্রার্থীকে জেতানোই বাম ও কংগ্রেসের জোটের অ্যাসিড টেস্ট

রাজ্যসভার পঞ্চম আসনে সিপিআইএম-কংগ্রেসের সর্বসম্মত সম্ভাব্য প্রার্থী বিকাশ ভট্টাচার্য

২০১৯ লোকসভা নির্বাচনে যাদবপুর কেন্দ্রে লড়েছিলেন বাম নেতা এবং কলকাতা হাইকোর্টের আইনজীবী বিকাশ ভট্টাচার্য

কলকাতা:

রাজ্যসভায় (Rajya Sabha polls) পঞ্চম আসনে সিপিআইএম (CPIM) এবং কংগ্রেসের সর্বসম্মত সম্ভাব্য প্রার্থী হচ্ছেন কলকাতা পুরসভার প্রাক্তন মেয়র তথা সিপিআইএম নেতা বিকাশরঞ্জন ভট্টাচার্য (Bikash Bhattacharya), সোমবার এক বর্ষীয়ান বাম নেতা এমনই জানিয়েছেন। তাঁকে দুই দলের পক্ষেই সমর্থনের সমস্তরকম সম্ভাবনা রয়েছে, তবে সিপিআইএমের কেন্দ্রীয় নেতৃত্বই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছেন ওই বাম নেতা। ২০১৯ লোকসভা নির্বাচনে যাদবপুর কেন্দ্রে লড়েছিলেন বাম নেতা এবং কলকাতা হাইকোর্টের আইনজীবী বিকাশ ভট্টাচার্য, যদিও পরাজিত হন তিনি। কংগ্রেসের এক বর্ষীয়ান নেতা বলেন, “পশ্চিমবঙ্গে রাজ্যসভা আসনে বাম ও কংগ্রেসের সমর্থনে বিকাশ ভট্টাচার্য প্রার্থী হলে আমাদের কোনও আপত্তি নেই। আমাদের তৃণমূল কংগ্রেস ও বিজেপির বিরুদ্ধে একযোগে লড়তে হবে”।

রাজ্য বিধানসভায় বাম ও কংগ্রেসের যৌথভাবে রয়েছে ৫২টি আসন।

রাজ্যসভা নির্বাচন থেকে ব্যালটে 'নোটা' না রাখার সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন

২৬ মার্চ এরাজ্যের পাঁচ আসনে ভোটগ্রহণ হবে। পঞ্চম আসনে প্রার্থীকে জেতানোই বাম ও কংগ্রেসের জোটের অ্যাসিড টেস্ট।

রবিবার তৃণমূল কংগ্রেসের তরফে তাদের দলের চার প্রার্থীর নাম ঘোষণা করেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রার্থী তালিকায় রয়েছেন অর্পিতা ঘোষ, মৌসম বেনজির নুর, দিনেশ ত্রিবেদি. এবং সুব্রত বক্সি।

বিধানসভার বিন্যাস অনুযায়ী, রাজ্যসভায় চারটি আসন পাবে তৃণমূল কংগ্রেস, পঞ্চম আসন জিততে হবে, সিপিআইএম-কংগ্রেস অথবা কংগ্রেস-তৃণমূলের জোটের একজন প্রার্থীকে।

রাজ্যসভা নির্বাচনে চার প্রার্থীর নাম মনোনীত করল তৃণমূল কংগ্রেস

লোকসভা নির্বাচনে পরাজয়ের পর থেকেই, রাজ্যে তৃণমূল ও বিজেপির বিরুদ্ধে একসঙ্গে লড়ছে সিপিআইএম এবং কংগ্রেস। পঞ্চম আসনটি খালি হয় ঋতব্রত বন্দ্যোপাধ্যায়ের মেয়াদ শেষ হওয়ায়, ২০১৪ তে তাঁকে মনোনীত করে রাজ্যসভায় পাঠায় সিপিআইএম, তবে ২০১৭ এ তাঁকে বহিষ্কার করে দল।

তাঁকে বহিষ্কার এবং ২০১৯ লোকসভা নির্বাচনের পর থেকেই, লোকসভা ও রাজ্যসভা, সংসদের কোনওকক্ষেই এরাজ্যের বাম সদস্য নেই, যা ১৯৬৪ তে দল বিভাজিত হওয়ার পর থেকে এই প্রথম।

মাত্র ৮ জন বিধায়ক হওয়ায়, প্রার্থী দিতে পারবে না বিজেপি।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.