This Article is From Jul 24, 2019

"কাশ্মীর নিয়ে মধ্যস্থতার কোনও প্রশ্নই নেই": ট্রাম্পের দাবি প্রসঙ্গে সংসদে বললেন রাজনাথ সিং

মঙ্গলবার, এস জয়শঙ্কর সংসদের দুই কক্ষেই জানিয়ে দেন, প্রধানমন্ত্রী মোদি ডোনাল্ড ট্রাম্পকে কাশ্মীর নিয়ে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন, মার্কিন প্রেসিডেন্টের এই দাবি সর্বৈব মিথ্যা

নয়া দিল্লি:

"কাশ্মীর (Kashmir) নিয়ে মধ্যস্থতার কোনও প্রশ্নই নেই": ট্রাম্পের দাবি প্রসঙ্গে সংসদে সাফ জানালেন রাজনাথ সিং (Rajnath Singh)। কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী স্পষ্ট জানিয়ে দেন কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানের মধ্যে মধ্যস্থতা করার যে প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) তা একেবারেই ভিত্তিহীন। কোনও মধ্যস্থতার প্রশ্নই নেই কাশ্মীর বিষয়ে, সংসদে দাঁড়িয়ে সাফ জানান রাজনাথ। বিরোধীরা সংসদে দাবি করেন যে ডোনাল্ড ট্রাম্পের দাবি প্রসঙ্গে সংসদে এসে বিবৃতি দিতে হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে হোয়াইট হাউসে বৈঠকের পর মার্কিন প্রেসিডেন্ট দাবি করেন যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নাকি তাঁকে কাশ্মীর ইস্য়ু নিয়ে মধ্যস্থতা করার অনুরোধ জানিয়েছেন। ট্রাম্পের এই দাবির পরেই ভারতের কেন্দ্রীয় বিদেশমন্ত্রক থেকে সাফ জানানো হল, এমন কোনও অনুরোধ করেননি প্রধানমন্ত্রী মোদি। তবে তাতে ক্ষান্ত দেননি বিরোধীরা। তাঁরা দাবি করেন ডোনাল্ড  ট্রাম্পের এই দাবি সম্বন্ধে খোদ প্রধানমন্ত্রীকে সংসদে বিবৃতি দিতে হবে।

প্রধানমন্ত্রী মোদি কাশ্মীর নিয়ে মধ্যস্থতা করার জন্যে আমেরিকাকে বলেনি, সাফ জানাল ভারত

"ভারতের আত্মসম্মান নিয়ে আমরা ছেলেখেলা করতে পারি না", লোকসভায় বলেন রাজনাথ সিং। তাঁর পাশেই বসেছিলেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। এর আগে কেন প্রধানমন্ত্রী এই বিষয়টি নিয়ে নিশ্চুপ রয়েছেন সে নিয়ে প্রশ্ন তুলে বুধবার সংসদের অধিবেশন থেকে ওয়াকআউট করেন ভারতীয় জাতীয় কংগ্রেসের সাংসদরা।

মঙ্গলবারই, কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর সংসদের দুই কক্ষেই জানিয়ে দেন, প্রধানমন্ত্রী মোদি ডোনাল্ড ট্রাম্পকে কাশ্মীর নিয়ে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন, মার্কিন প্রেসিডেন্টের এই দাবি সর্বৈব মিথ্যা। "আমি এই স্পর্শকাতর বিষয়ে বলতে চাই যে... মার্কিন প্রেসিডেন্টকে এইরকম কোনও অনুরোধ করা হয়নি প্রধানমন্ত্রী মোদির তরফ থেকে", স্পষ্ট জানান জয়শঙ্কর।

কাশ্মীর নিয়ে ট্রাম্পের মন্তব্যে প্রধানমন্ত্রীর থেকে জবাব চাইল তৃণমূল

এই প্রসঙ্গ তুলেই বুধবার সংসদে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানান:"যে কথা কেন্দ্রীয় বিদেশমন্ত্রী জানিয়েছেন তা বিশ্বাসযোগ্য। কারণ ওসাকাতে ডোনাল্ড ট্রাম্প ও প্রধানমন্ত্রী মোদির সঙ্গে ওই বৈঠকের সময় তিনি সেখানে উপস্থিত ছিলেন এবং তাঁদের কথোপকথনও রেকর্ড করেন। সুতরাং আমরা মনে করছি এই বিষয়ে আরও কারও কোনও বিবৃতি দেওয়ার প্রয়োজন নেই"।

এর আগে, সংসদে কংগ্রেসের দলনেতা অধীর রঞ্জন চৌধুরী এ বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পক্ষ থেকে বিবৃতি দাবি করেন।

.