This Article is From Jul 23, 2019

কাশ্মীর নিয়ে ট্রাম্পের মন্তব্যে প্রধানমন্ত্রীর থেকে জবাব চাইল তৃণমূল

ট্রাম্পের (Donald Trump) মন্তব্য নিয়ে রাজ্যসভায় তুমুল হট্টোগোলের মধ্যে মঙ্গলবার ১২টা নাগাদ মুলতুবি হয়ে  যায় রাজ্যসভা।

কাশ্মীর নিয়ে ট্রাম্পের মন্তব্যে প্রধানমন্ত্রীর থেকে জবাব চাইল তৃণমূল

কাশ্মীর নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মন্তব্য নিয়ে দুই কক্ষেই, প্রধানমন্ত্রী মোদির বিবৃতির দাবি তুলেছে বিরোধীরা।

নিউ দিল্লি:

কাশ্মীর নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) মন্তব্যের প্রেক্ষিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির থেকে জবাব চাইল তৃণমূল কংগ্রেস। সরকারের থেকে ইতিমধ্যেই জানানো হয়েছে, কাশ্মীর সমস্যা (Kashmir Issue) সমাধানে আমেরিকাকে হস্তক্ষেপের কোনও অনুরোধ জানায়নি ভারত। আমেরিকা সফরে গিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সোমবার হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) সঙ্গে বৈঠক করেন তিনি। মার্কিন প্রেসিডেন্ট দাবি করেন, কাশ্মীর নিয়ে (Kashmir Issue) পাকিস্তানের সঙ্গে যে সমস্যা রয়েছে, তা মেটাতে তাঁকে অনুরোধ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এমনকী, মধ্যস্থতাকারী হিসেবে তিনি কাজ করতে রাজি বলেও জানান ট্রাম্প। যদিও ভারতের তরফে সেই দাবি উড়িয়ে দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী মোদি কাশ্মীর নিয়ে মধ্যস্থতা করার জন্যে আমেরিকাকে বলেনি, সাফ জানাল ভারত

সংসদ ভবনে তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও ব্রায়েন বলেন, “আমরা প্রধানমন্ত্রীর থেকে জবাব চাই”। কংগ্রেস নেতা গুলাম নবি আজাদের ঘরে একটি বৈঠকও হয়। সংসদের সমস্ত কাজ বন্ধ রেখেছেন তাঁরা। পাশাপাশি কাশ্মীর নিয়ে (Kashmir Issue) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) মন্তব্য নিয়ে দুই কক্ষেই, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির থেকে বিবৃতির দাবি তুলেছেন তাঁরা।

ট্রাম্পের মন্তব্য নিয়ে রাজ্যসভায় তুমুল হট্টোগোলের মধ্যে মঙ্গলবার ১২টা নাগাদ মুলতুবি হয়ে  যায় রাজ্যসভা। ডেরেক ও ব্রায়েন বলেন, “সমস্ত দলের মধ্যে, আমাদের তৃণমূল কংগ্রেসেরও একটা সাধারণ দাবি আছে। ভারতের প্রধানমন্ত্রীকে সংসদে আসতে হবে, বিবৃতি দিয়ে ধোঁয়াশা দুর করতে হবে”।

বিবৃতি না দেওয়া পর্যন্ত সংসদের কাজ চলতে দেওয়া হবে না, সে বিষয়ে তৃণমূলের রাজ্যসভার সাংসদ বলেন, “সেটা আমাদের বোঝাপড়া”।

‘‘প্রধানমন্ত্রীর অবশ্যই ‌দেশকে জানানো উচিত গোপন সত্যিটা'': ট্রাম্পের দাবির পরে রাহুলের টুইট

কাশ্মীর নিয়ে (Kashmir Issue) মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যস্থতা করার প্রস্তাব ইতিমধ্যেই উড়িয়ে দিয়েছে ভারত । এ বিষয়ে আমেরিকাকে সাহায্য করার জন্যে বলা হয়নি, সাফ জানিয়ে দিয়েছে বিদেশমন্ত্রক । সোমবার হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বৈঠক হয়। জানা গিয়েছে, ইমরান খানের সঙ্গে বৈঠকে ডোনাল্ড ট্রাম্প বলেন যে আমেরিকা ও পাকিস্তানের মধ্যে উত্তেজনাপূর্ণ সম্পর্ক স্বাভাবিক করতে আমেরিকা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। পাশাপাশি ডোনাল্ড ট্রাম্প এও দাবি করেন যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কাশ্মীরের বিষয়ে (Kashmir Issue) সাহায্যের জন্য তাঁকে অনুরোধ করেছেন এবং যদি ভারত-পাকিস্তান চায়, তাহলে আমেরিকা মধ্যস্থতা করতে প্রস্তুত।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.