This Article is From Jul 27, 2020

আজই ফ্রান্স থেকে ভারতের উদ্দেশে রওনা হচ্ছে ৫ টি রাফাল যুদ্ধবিমান, সমঝে চলবে চিন?

India China Stand Off: এমনকী শোনা যাচ্ছে রাফাল ভারতে এসে পৌঁছলেই সেগুলোকে ৭ দিনের মধ্যে লাদাখে মোতায়েন করতে পারে কেন্দ্রীয় সরকার

আজই ফ্রান্স থেকে ভারতের উদ্দেশে রওনা হচ্ছে ৫ টি রাফাল যুদ্ধবিমান, সমঝে চলবে চিন?

Rafale Fighter Jet: আগামী ২৯ জুলাই ভারতীয় বায়ুসেনায় যোগ দেবে রাফাল যুদ্ধবিমান (প্রতীকী ছবি)

হাইলাইটস

  • রাফাল যুদ্ধবিমান শক্তি বাড়াবে বায়ুসেনার
  • ফ্রান্স থেকে আসা ৫টি রাফাল ২৯ জুলাই যোগ দেবে ভারতীয় বায়ুসেনায়
  • ভারত-চিন উত্তেজনার কারণে লাদাখে মোতায়েন করা হতে পারে রাফাল
নয়া দিল্লি:

ভারত-চিন উত্তেজনার (India China Stand Off) মধ্যেই সামরিক ভাবে আরও শক্তিশালী হচ্ছে দেশ। কেননা আগামী ২৯ জুলাইয়ের মধ্যেই ভারতীয় বায়ুসেনায় যোগ দিচ্ছে অত্যাধুনিক যুদ্ধবিমান রাফাল (Rafale Fighter Jet)। জানা গেছে আজই (২৭ জুলাই, সোমবার) ফ্রান্স থেকে ভারতের উদ্দেশে রওনা হচ্ছে ৫ টি রাফাল যুদ্ধবিমান (Rafale)। ফ্রান্সের মেরিগনেক থেকে ওই বিমানটি উড়বে। ফ্রান্সের যুদ্ধবিমান প্রস্তুতকারী সংস্থা ডাসল্ট এভিয়েশন তৈরি করেছে রাফাল। আগামী বুধবার হরিয়ানার আম্বালায় বায়ুসেনার বিশেষ অবতরণস্থলে এই যুদ্ধবিমানটি অবতরণ করবে। ফ্রান্স থেকে বিমানটির যাত্রা শুরু হওয়ার পর সেটি প্রায় ১০ ঘণ্টা উড়ান দিয়ে অবতরণ করবে সংযুক্ত আরব আমিরশাহীতে। সেখান থেকে আবার পরের দিন হরিয়ানার আম্বালার উদ্দেশে যাত্রা করবে সেটি।

আরও ভয়ঙ্কর করোনা! গত ২৪ ঘণ্টায় ৫০ হাজারের কাছাকাছি মানুষ ওই রোগে আক্রান্ত

অনেকেই বলছেন রাফাল বায়সেনার শক্তি বাড়ালে এবার সমঝে চলবে চিন। এমনকী শোনা যাচ্ছে রাফাল ভারতে এসে পৌঁছলেই সেগুলোকে ৭ দিনের মধ্যে লাদাখে মোতায়েন করতে পারে কেন্দ্রীয় সরকার। যেখানে স্বাভাবিকভাবে মাস ছয়েক সময় লাগার কথা একটি যুদ্ধবিমানকে আরেকটি স্থানে মোতায়েন করতে। কিন্তু যুদ্ধকালীন তৎপরতায় সেটিকে লাদাখে ভারত-চিন প্রকৃত নিয়ন্ত্রণরেখায় মোতায়েন করা হতে পারে।

"জম্মু ও কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চল থাকলে ভোটে দাঁড়াবো না", বললেন ওমর আবদুল্লা

রাফালে ভারতীয় বায়ুসেনার ১৭ তম স্কোয়াড্রনের 'গোল্ডেন অ্যারোস' -এর অংশ হবে। ফ্রান্স থেকে সংযুক্ত আরব আমিরশাহীতে অবতরণের পর ফের ভারতের উদ্দেশে যাত্রা করার সময় রাফালের সঙ্গে ২ জন এয়ার  রিফুয়েলারও আসবেন। রাফাল চালানোর প্রশিক্ষণ নেওয়া ভারতীয় বায়ুসেনার বিমান চালকরাই আরব থেকে বিমানটি ভারতে উড়িয়ে নিয়ে আসবেন। ২৯ জুলাই, রাফাল যুদ্ধবিমানটি আনুষ্ঠানিকভাবে আম্বালায় ভারতীয় বায়ুসেনার অন্তর্ভুক্ত হবে।

রাফালের বিশেষত্ব

রাফাল যুদ্ধবিমানটি বায়ু থেকে বায়ুতে ১৫০ কিলোমিটার দূরত্ব পর্যন্ত মিসাইল ছুঁড়তে সক্ষম। তাই এটি দেশের সীমান্ত এলাকা অতিক্রম না করেও শত্রু দেশের বিমান ধ্বংস করতে পারবে। চিন বা পাকিস্তানের কাছে এমন অত্যাধুনিক কোনও যুদ্ধবিমান নেই।

ভিডিও: দেখুন রাফাল নিয়ে কীসের এতো ঝামেলা

.