This Article is From Feb 03, 2020

জামিয়া, শাহিনবাগে CAA-এর বিরুদ্ধে প্রতিবাদ পরিকল্পিত, হঠাৎ করে নয়: প্রধানমন্ত্রী

দিল্লির একটি সভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, নাগরিকত্ব বিলের বিরুদ্ধে শাহিনবাগ এবং জামিয়ার বিক্ষোভ “কোনও ঘটনা নয়, একটি পরীক্ষা”

সোমবার দিল্লিতে প্রচারসভা করেন প্রধানমন্তীর মোদি, শনিবার দিল্লিতে ভোটগ্রহণ

নয়াদিল্লি:

নাগরিকত্ব সংশোধন আইনের (Citizenship Act) বিরুদ্ধে বিজেপি নেতাদের মন্তব্যকে কেন্দ্র করে বিতর্ক তৈরি হয়েছে, তারমধ্যে সোমবার নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভকে নৈরাজ্য বলে মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) পাশাপাশি দিল্লির রায়ের মাধ্যমে তা বন্ধ করার আহ্বান জানালেন। কংগ্রেস এবং দিল্লির ক্ষমতাসীন আম আদমি পার্টির বিরুদ্ধে পুরো বিষয়টি পরিকল্পিতভাবে তৈরি করার অভিযোগ তুলে তিনি বলেন, তোষণের রাজনীতি করছে দুই দল। দিল্লি নির্বাচনের (Delhi Assembly Elections) ভোটগ্রহণ পর্বের আরমাত্র কয়েকদিন বাকি, এদিন প্রধানমন্ত্রী মোদি বলেন, “সংবিধান এবং জাতীয় পতাকার আড়ালে ভাষণ দিচ্ছে তারা”।

“আপনি জঙ্গি, অনেক প্রমাণ আছে”, অরবিন্দ কেজরিওয়ালকে তোপ কেন্দ্রীয় মন্ত্রীর

শাহিনবাগে (Shaheen Bagh) মহিলাদের বিক্ষোভে সামিল হওয়া থেকে অনুপ্রেরণা পেয়ে, দেশ জুড়ে বিভিন্ন শহরে মহিলাদের প্রতিবাদে সামিল হওয়ার খবর বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে। এই প্রতিবাদ, বিক্ষোভ একটি ঘটনা কিনা, তা নিয়েই প্রশ্ন তোলেন প্রধানমন্ত্রী মোদি।

দিল্লির নির্বাচনী প্রচারসভায় প্রধানমন্ত্রী মোদি বলেন, “এটা সিলামপুর হোক, বা জামিয়া, শাহিনবাগ, নাগরিকত্ব সংশোধন আইনের বিরুদ্ধে একাধিক বিক্ষোভ হয়েছে। আপনারা কি মনে করেন এগুলো নিছকই ঘটনা? না সেটা নয়। এগুলো সবই রাজনীতির পরীক্ষা। যদি এটা আইন সম্পর্কে এতটাই সহজ সরল বিষয় হত, তাহলে শেষ হত”।

“বুলেট দিয়ে” মানুষের কণ্ঠরোধ করতে চাইছে সরকার, তোপ কংগ্রেসের

প্রায় কয়েক সপ্তাহ ধরে, শাহিনবাগে বিক্ষোভের কারণে অবরুদ্ধ মূল রাস্তা, সেবিষয় উল্লেখ করে প্রধানমন্ত্রী মোদি বলেন, “যদি তাদের পরিকল্পনা থামানো না যায়, আগামিকাল তারা অন্য কোনও রাস্তা অথবা গলি বন্ধ করবে। আমরা তাদের নৈরাজ্য ছড়াতে দিতে পারি না। আপনাদের ভোটের সেই ক্ষমতা আছে, যাতে এটা বন্ধ হয়”।

.