This Article is From Aug 14, 2020

বিচারপতিদের নিয়ে প্রশ্ন তুলে অবমাননার দায়ে দোষী সাব্যস্ত প্রশান্ত ভূষণ

Supreme Court: মূলত দুটি টুইট করে দেশের বিচারব্য়বস্থা নিয়ে প্রশ্ন তোলেন দেশের বিশিষ্ট এই আইনজীবী, তারপরেই তাঁকে আদালত অবমাননার নোটিস পাঠানো হয়

বিচারপতিদের নিয়ে প্রশ্ন তুলে অবমাননার দায়ে দোষী সাব্যস্ত প্রশান্ত ভূষণ

Prashant Bhushan: বিতর্কিত টুইট করেই বিপাকে পড়েন বিশিষ্ট এই আইনজীবী

হাইলাইটস

  • আদালত অবমাননার দায়ে দোষী সাব্যস্ত হলেন আইনজীবী প্রশান্ত ভুষণ
  • সুপ্রিম কোর্টের ৩ বিচারপতির বেঞ্চ তাঁর বিরুদ্ধে ওই রায় দেয়
  • ২০ অগাস্ট তাঁর সাজা ঘোষণা করবে শীর্ষ আদালত
নয়া দিল্লি:

আদালত অবমাননার দায়ে প্রশান্ত ভূষণকে (Prashant Bhushan) দোষী সাব্যস্ত করলো সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের (Supreme Court) প্রধান বিচারপতিকে নিয়ে আপত্তিজনক টুইট করে বিপাকে পড়েন প্রবীণ ওই আইনজীবী। তাঁকে কী শাস্তি দেওয়া হবে সেবিষয়ে আগামী ২০ অগাস্ট নির্দেশ দেবে আদালত। মূলত ২টি ট্যুইট করার কারণে প্রাক্তন আপ নেতার বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের করা হয়। এর মধ্যে একটি টুইটে বিগত ৬ বছরে ভারতের গণতন্ত্রকে ধ্বংস করার জন্য প্রাক্তন ৪ প্রধান বিচারপতিকে দায়ী করেন তিনি। অন্য টুইটটিতে প্রশান্ত ভূষণ সুপ্রিম কোর্টের বর্তমান প্রধান বিচারপতি এসএ বোবদের সমালোচনা করেন।

গত মাসে নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে প্রশান্ত ভূষণ লেখেন, ভবিষ্যতে ইতিহাসবিদরা যখন গত ৬ বছরের দিকে ফিরে তাকাবেন তখন দেখতে পাবেন যে ঘোষিত জরুরি অবস্থা না হলেও কীভাবে দেশের গণতন্ত্র ধ্বংস করা হয়েছে। সুপ্রিম কোর্টের ভূমিকা ও ৪ জন বিচারপতির ভূমিকাটিও তাঁরা বিশেষভাবে চিহ্নিত করতে পারবেন বলে লেখেন প্রশান্ত। 

অন্য টুইটে প্রশান্ত ভুষণ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এসএ বোবদের হার্লে ডেভিডসন বাইকে চড়ার ছবি নিয়ে লেখেন, এমন একটা সংকটের সময় প্রধান বিচারপতি মাস্ক ও হেলমেট না পরে বাইকে চড়ে ঘুরে বেড়াচ্ছেন। অথচ এই লকডাউনে দেশের নাগরিকরা বিচার পাচ্ছেন না।

বিচারপতি অরুণ মিশ্র, বিচারপতি বিআর গাভাই ও কৃষ্ণ মুরারিকে নিয়ে গঠিত তিন বিচারপতির সুপ্রিম বেঞ্চ প্রশান্ত ভূষণের ওই বিতর্কিত টুইট প্রসঙ্গে তাঁকে দোষী সাব্যস্ত করে শুক্রবার এই রায় দিলেন।

যদিও বিশিষ্ট আইনজীবী প্রশান্ত ভূষণ নিজের টুইটের পক্ষে যুক্তি দেন যে, তিনি তাঁর বাকস্বাধীনতা প্রয়োগ করেছেন এবং আদালতের কার্যক্রম সম্পর্কে ব্যক্তিগত মতামত দিয়েছেন। এটা কোনওভাবেই আদালত অবমাননা নয় বলেও নিজের হয়ে সওয়াল করেন তিনি। পাশাপাশি তিনি একথাও বলেন, প্রধান বিচারপতির সমালোচনা করলেই সুপ্রিম কোর্টের বদনাম করা হল কিংবা এর কর্তৃত্বকে কম করে দেখানো হল, ব্যাপারটা এমনটা নয়। যদিও প্রশান্ত ভূষণের এই যুক্তি গ্রাহ্য করেনি দেশের শীর্ষ আদালত, দোষী সাব্যস্ত করা হয়েছে তাঁকে।

.