This Article is From Nov 28, 2019

বিদেশ সফরে মোদি হোটেলে থাকেন না, বিমানবন্দরেই রাত কাটান: সংসদে অমিত শাহ

Special Protection Group (Amendment) Bill, ২০১৯ নিয়ে বিতর্কের জবাবে অমিত শাহ জানান যে, গান্ধি পরিবার বহুবার এসপিজি নিরাপত্তার অপব্যবহার করেছে বা এর নিয়ম নীতি লঙ্ঘন করেছে।

বিদেশ সফরে মোদি হোটেলে থাকেন না, বিমানবন্দরেই রাত কাটান: সংসদে অমিত শাহ

PM Modi-র বিদেশ সফর নিয়ে বারেবারেই আক্রমণ করেছে বিরোধী দলগুলি

নয়াদিল্লি:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Prime Minister Narendra Modi) কাছে কীভাবে খরচ কমানো যায় সেই বিষয়টাই সবচেয়ে অগ্রাধিকার পায়। বিদেশ সফরের সময় প্রযুক্তিগত কোনও কারণে থামতে হলে তিনি রাত কাটাতে পাঁচতারা হোটেলে যান না। পরিবর্তে বিমানবন্দরের টার্মিনালেই বিশ্রাম নিয়ে নেন এবং স্নানও করে নেন ওখানেই। বুধবার লোকসভায় এমনটাই বলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Home Minister Amit Shah)। “ব্যক্তিগত এবং জনজীবনে প্রধানমন্ত্রী মোদি অত্যন্ত শৃঙ্খলাপরায়ণ নীতিই অনুসরণ করেন। উদাহরণস্বরূপ বলা যায়, যখনই প্রধানমন্ত্রী মোদি বিদেশ সফরে যান, তিনি তাঁর সঙ্গে ২০ শতাংশেরও কম কর্মী নিয়ে যান। একইভাবে সরকারি প্রতিনিধি দলের জন্যও বিশাল সংখ্যক গাড়ি ব্যবহার করতে বারণ করেছেন তিনি। এর আগে কর্মকর্তারা প্রত্যেকে আলাদা আলাদা গাড়ি ব্যবহার করতেন.... এখন তারা বাস বা বড় কোনও গাড়ি ব্যবহার করেন,” বলেন অমিত শাহ।

আরও পড়ুনঃ মুখ্যমন্ত্রী আমাকে 'তু চিজ বড়ি হ্যায় মস্ত মস্ত' বলেছেন: রাজ্যপাল জগদীপ ধনখর

বিশেষ সুরক্ষা গোষ্ঠী (সংশোধনী) বিল (Special Protection Group (Amendment) Bill), ২০১৯ নিয়ে বিতর্কের জবাবে অমিত শাহ জানান যে, গান্ধি পরিবার বহুবার বহুক্ষেত্রেই SPG নিরাপত্তার অপব্যবহার করেছে বা এর নিয়ম নীতি লঙ্ঘন করেছে। কিন্তু প্রধানমন্ত্রী মোদি, যিনি গত ২০ বছর ধরে রাজ্য সুরক্ষা পেয়ে এসেছেন তিনি কখনও সুরক্ষার নিয়ম কানুনকে তাচ্ছিল্য করেননি।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, “কারও কারও কাছে সুরক্ষা আবরণ যেন আভিজাত্যের প্রতীক হয়ে দাঁড়িয়েছে। কারও কারও জন্য সুরক্ষা এমন একটা তুচ্ছ বিষয় হয়ে দাঁড়িয়েছে যেখানে যখন ইচ্ছা নিয়ম লঙ্ঘন করা যায়। আসুন, মোদিজির উদাহরণ অনুসরণ করে সবাই সুরক্ষার নীতি এবং নিয়মগুলিকে মেনে চলি।”

আরও পড়ুনঃ প্রধানমন্ত্রীকে ফোন করে শপথগ্রহণে আসার আমন্ত্রণ উদ্ধব ঠাকরের: ১০ তথ্য

কংগ্রেস সদস্য গৌরব গগৈই যখন বলেন যে, প্রধানমন্ত্রী মোদি ২০১৭ সালে গুজরাটে এসপিজি নীতি লঙ্ঘন করেছেন, অমিত শাহ অবশ্য তৎক্ষণাৎ সেই অস্বীকার করেন।

অমিত বলেন, “এসপিজি সিপ্লেনটিকে পুরোপুরি পরীক্ষা করেছিল এবং ছাড়পত্র দিয়েছিল। শুধু তাই নয় সিপ্লেনের অভ্যন্তরে এসপিজির সদস্যদের মোতায়েন করা হয়েছিল। এছাড়া ওই যাত্রার উদ্দেশ্যই ছিল গুজরাটের পর্যটন প্রচার করা। এটি ব্যক্তিগত মজা করার সফর ছিল না।”

.