This Article is From Nov 01, 2019

বিমানবন্দরে পরিত্যক্ত ব্যাগে আরডিএক্স আছে? ছড়ালো আতঙ্ক

Delhi Airport: পুলিশ জানিয়েছে, বিমানবন্দরে একটি সন্দেহজনক ব্যাগ রয়েছে এই খবর পেয়েই ছুটে যান তাঁরা, ঘটনাস্থল থেকে সরিয়ে নেওয়া হয় ওই ব্যাগ, চলছে তদন্ত

বিমানবন্দরে পরিত্যক্ত ব্যাগে আরডিএক্স আছে? ছড়ালো আতঙ্ক

পুলিশ জানিয়েছে, দিল্লি বিমানবন্দরের Terminal 3-র বাইরের রাস্তাগুলি অবরুদ্ধ করা হয়েছিল (ফাইল চিত্র)

নয়া দিল্লি:

বিমানবন্দরে বিস্ফোরক (RDX) রয়েছে, যে কোনও মুহূর্তে ঘটতে পারে অঘটন, এই আশঙ্কায় শুক্রবার ভোর রাতে তীব্র চাঞ্চল্য ছড়ালো দিল্লি বিমানবন্দরে (Indira Gandhi International Airport)। প্রাথমিক ভাবে জানা গেছে, বিমানবন্দরে (Delhi Airport) পড়ে থাকা একটি ব্যাগে আরডিএক্স আছে, এই খবর দেওয়া হয় দিল্লি পুলিশকে। এই ঘটনার জেরে বেশ কয়েক ঘণ্টা ব্যাহত হয় বিমানবন্দরের স্বাভাবিক কাজকর্ম, জানিয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ। বিমানবন্দরের তিন নম্বর প্রান্তে অর্থাৎ টার্মিনাল থ্রিয়ের কাছে ওই কালো রঙের ব্যাগটি পড়ে থাকতে দেখেন সিআইএসএফ কর্মীরা। তারপরেই খবর পেয়ে সেখানে ছুটে যায় দিল্লি পুলিশও। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে ওই ব্যাগটিতে আরডিএক্স জাতীয় কোনও বিস্ফোরক রয়েছে। বিস্ফোরক সনাক্তকারী যন্ত্র এবং পুলিশ কুকুর দিয়ে এটিকে পরীক্ষা করার পর সেটিকে নিজেদের হেফাজতে নিয়েছে দিল্লি পুলিশ। তবে বিস্ফোরকটির সঠিক প্রকৃতি এখনও জানা না গেলেও তা বোঝার চেষ্টা করা হচ্ছে বলে সূত্র জানিয়েছে।

বিমানবন্দরে দাড়ি-গোঁফ লাগিয়ে গুজরাটি বৃদ্ধের ছদ্মবেশে এক ব্যক্তি!

ওই সন্দেহজনক ব্যাগে মেলা বিস্ফোরকটিকে আগামী ২৪ ঘণ্টার জন্যে পর্যবেক্ষণে রাখা হয়েছে, তারপরেই এ সম্পর্কে নিশ্চিত কিছু বলা যেতে পারে বলে জানিয়েছে পুলিশ।

এটি কোনও বিস্ফোরক বা একটি অত্যাধুনিক বিস্ফোরক ডিভাইসও (আইইডি) হতে পারে, তবে এ ব্যাপারে  পরিষ্কার কিছু এখনও জানা যায়নি বলে সূত্র জানিয়েছে।

বিমানেই অসুস্থ যাত্রী, দিল্লি-মালয়েশিয়াগামী বিমানের জরুরি অবতরণ কলকাতায়

দিল্লি পুলিশ জানিয়েছে, রাত ১টা নাগাদ তাঁদের কাছে একটি ফোন কল আসে যেখানে বলা হয় যে দিল্লি বিমানবন্দরের টার্মিনালের দ্বিতীয় প্রবেশদ্বারের কাছে সেটি পাওয়া গেছে।

"ব্যাগটি সিআইএসএফের সহায়তায় সরিয়ে অন্য জায়গায় নিয়ে যাওয়া হয়েছে। তবে এটিকে এখনও খোলা হয়নি। মনে হচ্ছে এর অভ্যন্তরে কিছু বৈদ্যুতিক তার রয়েছে। আমরা বিমানবন্দর চত্বরের সুরক্ষা বাড়িয়েছি", বলেন ডেপুটি কমিশনরার অফ পুলিশ (বিমানবন্দর) সঞ্জয় ভাটিয়া।

বিমানবন্দর সূত্রে খবর, এই ঘটনার ফলে যাত্রীদের মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়েছে,বেশ কিছু সময়ের জন্য টার্মিনাল থেকে কোনও যাত্রীকে বের হতে দেওয়া হয়নি।

বিমানবন্দরের আধিকারিকরা জানিয়েছেন, সিআইএসএফ এবং দিল্লি পুলিশের কর্মীরা ইন্দিরা গান্ধি আন্তর্জাতিক বিমানবন্দরের চারপাশে চিরুণী তল্লাশি চালিয়ে সুরক্ষার ব্যাপারে নিশ্চিত হওয়ার পরেই ফের ভোর চারটে থেকে সেখানে যাত্রী চলাচলের অনুমতি দেওয়া হয়। বেশ কিছুক্ষণ বন্ধ করে দেওয়া হয় বিমানবন্দরগামী রাস্তাও, পরে যদিও তা খুলে দেওয়া হয়।

.