This Article is From Feb 27, 2019

পাক হামলায় নয়, পাইলটদের ভুলেই বিমান দুর্ঘটনা স্ট্রাইকের দাবি উড়িয়ে পাল্টা দাবি দিল্লির

পাকিস্তানের তরফ থেকে জানানো হয়েছে তাদের যে আত্মরক্ষা অধিকার আছে সেটা বোঝাতেই হামলা চালানো হয়েছে।

পাক হামলায় নয়, পাইলটদের ভুলেই বিমান দুর্ঘটনা স্ট্রাইকের  দাবি উড়িয়ে পাল্টা দাবি  দিল্লির

হাইলাইটস

  • আত্মরক্ষার অধিকার বোঝাতে নিজেদের সীমানা থেকে স্ট্রাইকঃ ইসলামাবাদ
  • অন্য কোন উদ্দেশ্য থাকলে এভাবে হামলা চালানো হত নাঃ পাকিস্তান
  • স্ট্রাইকের ফলে বায়ু সেনার বিমান ভেঙে পড়েনি দাবি দিল্লির
নিউ দিল্লি:

পাক হামলায় ভারতীয়  বিমান দুর্ঘটনা হয়নি।  যা হয়েছে তার জন্য  দায়ী যুদ্ধ বিমানের পাইলট।  এর আগে  পাকিস্তান দাবি করে আত্মরক্ষার অধিকার বোঝাতে  নিজেদের সীমানা থেকে স্ট্রাইক করেছে । আর তাতেই ভেঙে পড়েছ  যুদ্ধ বিমান।   অন্যদিকে জানা গিয়েছে  পাকিস্তানের  একটি যুদ্ধ বিমান  সীমানার অপারেই ভেঙে পড়েছে।   

পাকিস্তানের তরফ থেকে জানানো হয়েছে তাদের যে আত্মরক্ষা অধিকার আছে সেটা বোঝাতেই হামলা চালানো হয়েছে।  কোন মানুষের পাঞ্জাব সেরা তারা চাইনি।  আরও জানানো হয়েছে পাকিস্তান হামলা করতে চায় না।  কিন্তু ভারত যদি হামলা করে তবে তা ফিরিয়ে দেওয়া হবে।

ভারতকে চমকে দেওয়ার হুমকি পাকিস্তানের, আজ পরমাণু অস্ত্র নিয়ে বৈঠকে ইসলামাবাদ

অন্য কোনও উদ্দেশ নেই   বলেই প্রকাশ্যে হামলা চালানো হয়েছে।  অন্য কোন উদ্দেশ্য থাকলে এভাবে হামলা চালানো হতো না বলে পাকিস্তানের দাবি।

ভারত সরকারের তরফে এখনও কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি ।কিস্তানের তর জারি করা বিবৃতিতে আরও  বলা হয়েছে,  গত দু'বছর পরে নিজেদের গতিবিধিতয়ে পরিবর্তন এনেছে ভারত।  আক্রমণাত্মক  কার্যকলাপকে গোপন করতে নয়া শব্দবন্ধের  সাহায্য নিচ্ছে ভারত।

ভারত যদি প্রমাণ ছাড়াই তথাকথিত   সন্ত্রাসবাদীদের উপস্থিতি আছে দাবি করে হামলা করতে পারে তাহলে আত্মরক্ষার অধিকারের বলে একই কাজ   আমরাও করতে পারি।  আমরা সেই রাস্তা ধরার পক্ষে নই।  আমরা চাই ভারত শান্তি স্থাপনের একটা সুযোগ দিক।  পাকিস্তান মনে করে ভারতের উচিত  পরিণত গণতান্ত্রিক দেশ হিসেবে  কোনও সমস্যার সমাধান করা ।  পাকিস্তানের এ ধরনের  আচরণের পর জম্মু-কাশ্মীর  এবং  আশপাশের এলাকায় বিমান চলাচল বন্ধ রাখা হয়েছে।  সরকারিভাবে জানানো না হলেও পাকিস্তানের যুদ্ধবিমান ভারতের আকাশ পথে প্রবেশ করেছে বলে খবর নিতে শুরু করেছে।  কাশ্মীরের পুঞ্চ এবং  রাজৌরিতে  এমন ঘটনা ঘটেছে বলে জানা গিয়েছে।  

সংবাদ সংস্থা  পিটিআইয়ের দাবি,  আধিকারিকরা তাদের জানিয়েছে  সকালে রাজৌরির নৌশেরা  এবং পুঞ্চের বিমান পথে  বায়ু সেনার বিমান প্রবেশ করেছিল।                  

এদিকে ভারতের বাহিনীর হামলার একদিন বাদেই চিনের মাটিতে  দাঁড়িয়ে এয়ার স্ট্রাইকের পক্ষে  জোরাল সওয়াল করেন বিদেশমন্ত্রী সুষমা স্বারাজ। তিনি জানালেন সন্ত্রাস দমন করতে  পাকিস্তান কোনও ব্যবস্থা নেয়নি বলেই পদক্ষেপ করেছে ভারত। একই সঙ্গে পুলওয়ামার ঘটনা  নিয়ে  ভারতের নাগরিকদের মধ্যে  যে ক্ষোভের সঞ্চার হয়েছে  সেটাও তুলে ধরেন সুষমা। বলেন আবার হামলা হতে পারে বলে আশঙ্কা তৈরি হয়েছে বলেই  স্ট্রাইক করেছে ভারত।                         

.