This Article is From Aug 30, 2019

INX Media case: সোমবার পর্যন্ত CBI হেফাজত চাইলেন চিদম্বরম

আগামী সোমবার পর্যন্ত সিবিআই হেফাজতে থাকার আর্জি জানালেন পি চিদম্বরম। বৃস্পতিবার এই মর্মে তিনি আবেদনও জানান  সুপ্রিম কোর্টে।

INX Media case: সোমবার পর্যন্ত CBI হেফাজত চাইলেন চিদম্বরম

INX Media case: বিদেশি তহবিল তছরুপের অভিযোগ প্রাক্তন অর্থমন্ত্রীর বিরুদ্ধে

নিউ দিল্লি:

আগামী সোমবার পর্যন্ত সিবিআই হেফাজতে থাকার আর্জি জানালেন পি চিদম্বরম (P Chidambaram)। বৃস্পতিবার এই মর্মে তিনি আবেদনও জানান  সুপ্রিম কোর্টে। তাঁর এই নজিরবিহীন আবেদন বিস্মিত করেছে প্রশাসন এবং রাজনৈতিক মহলকে। প্রসঙ্গত, গত সপ্তাহে নাটকীয়ভাবে তাঁর বাড়ি থেকে তাঁকে আইএনএক্স মিডিয়া কেস মামলায় (INX Media  case) গ্রেফতার করা হয়। শীর্ষ আদালতের নির্দেশ অনুসারে শুক্রবার, অর্থাৎ আজ তাঁর সিবিআই (CBI) হেফাজতে থাকার শেষ দিন। এরপরেই তাঁকে আদালতে পেশ করার নির্দেশ ছিল।

পি চিদাম্বরমের অপরাধ “দেশের বিরুদ্ধে”, হেফাজতে প্রয়োজন, আর্জি ইডির

এর আগে বিচারপতি আর বানুমথি এবং এ এস বোপান্না জানিয়েছিলেন, ২ সেপ্টেম্বর বা চিদম্বরমের আবেদনের শুনানি হবে। কিন্তু শুক্রবার সিবিআই আদালত চিদম্বরমের অনুরোধ ফিরিয়ে দিলে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীর স্থান হবে তিহার জেলে। যদিও এই প্রস্তাব সম্পর্কে কোনও মন্তব্য এখনও পর্যন্ত বিচারকেরা করেননি। এবিষয়ে তাঁদের মন্তব্য, এনফোর্সমেন্ট ডিরেক্টরটের দায়ের করা আইএনএক্স মিডিয়া মামলায় চিদম্বরমের আগাম জামিনের যে আবেদন দিল্লি হাইকোর্টের ২০ আগস্ট খারিজ হয়ে যায় সেই রায়ের সিদ্ধান্ত তাঁরা জানাবেন ৫ সেপ্টেম্বর।

একই সঙ্গে গ্রেফতার হওয়ার পর চিদম্বরমের অন্তর্বর্তীকালীন সুরক্ষাও আদালত ৫ সেপ্টেম্বর পর্যন্ত ধার্য করে।এদিকে প্রাক্তন অর্থমন্ত্রীর আইনজীবী কপিল সিব্বাল এবং অভিষেক মনু সিংভি আদালতের কাছে আবেদন করেন, যতদিন না শীর্ষ আদালতে আগাম জামিনের আবেদনের রায় বেরোচ্ছে ততদিন পর্যন্ত যেন তাঁকে সিবিআই হেফাজতে থাকার নির্দেশ দেওয়া হয়।

ইডির গ্রেফতারি থেকে সুরক্ষা চেয়ে চিদাম্বরমের পিটিশনের শুনানি ৫ সেপ্টেম্বর

এই প্রসঙ্গে সলিসিটার জেনারেল তুষার মেহতা এই আবেদনের বিরোধিতা করে বলেন, মামলা বিচারাধীন থাকায অবস্থায় সিবিআই হেফাজতের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত কেবল আদালতই নিতে পারে। তিনি আরও বলেন,  শুক্রবার যদি ট্রায়াল কোর্টে এই প্রস্তাব গৃহীত হয় তবে তাতে কোনও আপত্তি নেই। মেহতার দাবি, অন্তর্বর্তী সুরক্ষা ছাড়াই ইডির উচিত চিদম্বরমকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করা।

অন্যদিকে কপিল সিব্বাল ইডিকে চ্যালেঞ্জ জানিয়ে বলেন, অভিযুক্তের এমন কোনও কোনও একটি ব্যাংক অ্যাকাউন্ট বা কোনও সম্পত্তি নেই যা তিনি রিটার্নে দেখাননি বা সংসদ সদস্য হিসাবে প্রকাশ্যে ঘোষণা করেননি।

.