This Article is From Nov 06, 2019

দাম কমাতে গেরস্থের হেঁশেলে এবার মিশর, তুর্কি, ইরান থেকে পেঁয়াজ আমদানি করাবে কেন্দ্র

Onion Import: দেশে পেঁয়াজের জোগান বাড়াতে অন্যান্য দেশ থেকে দ্রুত পেঁয়াজের আমদানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দাম কমাতে গেরস্থের হেঁশেলে এবার মিশর, তুর্কি, ইরান থেকে পেঁয়াজ আমদানি করাবে কেন্দ্র

Onion Price: ৮০ টাকা কেজি পেঁয়াজ কিনতে নাভিশ্বাস উঠছে গেরস্থের।

নয়াদিল্লি:

বাজারে গিয়ে পেঁয়াজ ছুঁলেই ছ্যাঁকা! ৮০ টাকা কেজি পেঁয়াজ কিনতে নাভিশ্বাস উঠছে গেরস্থের। মঙ্গলবার উপভোক্তা বিষয়ক মন্ত্রক (Consumer Affairs Ministry) জানিয়েছে, দেশে পেঁয়াজের জোগান বাড়াতে অন্যান্য দেশ থেকে দ্রুত পেঁয়াজের আমদানির (onion imports) সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মঙ্গলবার আন্তঃমন্ত্রণালয় কমিটির বৈঠকে পেঁয়াজের দাম ও জোগান পর্যালোচনা করার এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উপভোক্তা বিষয়ক মন্ত্রক জানিয়েছে, ওই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, কেন্দ্রীয় সরকার পেঁয়াজ আমদানির ক্ষেত্রে সহজতর ভূমিকা পালন করবে। এই ক্ষেত্রে, আমদানির সুবিধার্থে ফাইটোস্যানিটারি এবং ফিউমিগেশনের বিষয়ে উদারনীতিই নেওয়া হবে। আফগানিস্তান, মিশর, তুরস্ক এবং ইরানকে ভারতে পেঁয়াজ সরবরাহ সহজতর করার জন্য বলা হয়েছে। আশা করা হচ্ছে এর ফলে আপাতত আমদানি বাড়বে এই দেশে, ফলত কমবে দাম।

আরও পড়ুনঃ ‘‘রাঁধুনিকে বলেছি পেঁয়াজ বন্ধ'': ভারত রফতানি বন্ধ করায় শেখ হাসিনার রসিকতা

পেঁয়াজ আমদানির এই সিদ্ধান্তটি প্রমাণ করেই দিচ্ছে দেশে পেঁয়াজের জোগান অপ্রতুল। কেন্দ্র সরকার মহারাষ্ট্র এবং অন্যান্য রাজ্য থেকে সরবরাহ বাড়াতে চাইছে। সরকার উৎসবের মরসুমে পেঁয়াজের মতো প্রয়োজনীয় সামগ্রীর দাম পর্যালোচনা করেছে। আসন্ন নির্বাচনের কারণে দিল্লির রাজনৈতিক পটভূমিতে পেঁয়াজের দাম এখন ভোটবাক্সে চাপ ফেলছে রীতিমতো।

ন্যাশনাল এগ্রিকালচারাল কো-অপারেটিভ মার্কেটিং ফেডারেশন অফ ইন্ডিয়াকে (NAFED) দিল্লি সরকার, মাদার ডেয়ারি এবং সফলকে খুচরা বিক্রয়ের জন্য সর্বাধিক সম্ভাব্য পরিমাণ পেঁয়াজ সরবরাহ করার নির্দেশ দেওয়া হয়েছে। অ্যাডিশনাল এমডি, NAFED-এর নেতৃত্বে একটি দল নাসিক যাবে এবং সেখানকার পরিস্থিতির পর্যালোচনা করবে এবং মহারাষ্ট্র থেকে দিল্লি ও পার্শ্ববর্তী অঞ্চলগুলিতে পেঁয়াজের যোগান বাড়ানোর কাজ করবে।

আরও পড়ুনঃ পিঁয়াজের পর এবার দাম বাড়ল টমাটোর

পেঁয়াজের সরবরাহের জোগাড় করতে এবং দিল্লি-এনসিআর সহ সমস্ত উপভোক্তা অঞ্চলে পেঁয়াজের সরবরাহ বাড়াতে বুধ এবং বৃহস্পতিবার দুটি আন্তঃমন্ত্রণালয়ের দল পাঠানো হবে কর্ণাটক ও রাজস্থানে। রাজস্থান সরকার ইতিমধ্যেই পেঁয়াজ চাষের মাধ্যমে সরবরাহ দ্রুত করার আশ্বাস দিয়েছে। ইতিমধ্যেই কিছু কিছু অঞ্চলে পেঁয়াজের চাষ শুরুও হয়েছে।

দিল্লি সরকারকে কর্ণাটক ও রাজস্থান যাওয়ার জন্য আন্তঃমন্ত্রণালয় দলে কর্মকর্তাদের নিয়োগের পরামর্শ দেওয়া হয়েছে। এই দল মূলত ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করবে এবং এই সমস্ত অঞ্চলে জোগান বাড়াতে পরামর্শও দেবে। মুনাফা এবং পৃথক পৃথক দাম বাড়ানো বিষয়ে ব্যবসায়ীদের সতর্কও করা হবে বলে জানিয়েছে মন্ত্রক।

.