This Article is From Aug 28, 2019

Kashmir News: উন্নয়নের পরিকল্পনাতেই মন্ত্রিসভা প্যানেল: সরকারি সূত্র

জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) উন্নয়নের নীল নকশা প্রকাশের জন্য সরকার মন্ত্রীদের একটি দল গঠন করেছে, সরকারি সূত্র মারফৎ এনডিটিভির কাছে খবর

Kashmir News: উন্নয়নের পরিকল্পনাতেই মন্ত্রিসভা প্যানেল: সরকারি সূত্র

Jammu Kashmir: রাজ্যের বিভিন্ন অংশে এখনও বিধিনিষেধ জারি রয়েছে (এএফপি)

নয়া দিল্লি:

জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) উন্নয়নের নীল নকশা প্রকাশের জন্য সরকার মন্ত্রীদের একটি দল গঠন করেছে, সরকারি সূত্র মারফৎ এনডিটিভির কাছে খবর। তাঁরা ওই রাজ্যের জন্য একটি বিশেষ অর্থনৈতিক প্যাকেজ তৈরি করবে। চলতি মাসের গোড়াতেই জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদাকে বাতিল করে কেন্দ্র এবং রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করারও সিদ্ধান্ত নেওয়া হয়। জম্মু ও কাশ্মীর (J&K) সম্পর্কিত কমিটির সভাপতি কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ (Ravi Shankar Prasad)। এই কমিটির অন্য সদস্যরা হলেন জিতেন্দ্র সিং, ধর্মেন্দ্র প্রধান এবং নরেন্দ্র তোমার ।

জম্মু ও কাশ্মীর এবং লাদাখ এই দুটি কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে কার্যকর হওয়ার এক দিন আগে আগামী ৩০ অক্টোবরের মধ্যে মন্ত্রীদের এই বিষয়ে প্রতিবেদন জমা দিতে হবে।

৫ আগস্ট সংসদে জম্মু ও কাশ্মীর নিয়ে ঐতিহাসিক পদক্ষেপ নেওয়ার ঘোষণার সময় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন যে এটি জম্মু ও কাশ্মীরের জন্য সরকারের উন্নয়ন পরিকল্পনার পথ সুগম করবে।

J&K Special Status:অক্টোবর মাসে এই পদক্ষেপের পর্যালোচনা করবে শীর্ষ আদালত

সরকার আরও বলে যে জম্মু ও কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চল মর্যাদা দেওয়া হচ্ছে এখানকার উন্নয়নের সুবিধার্থেই, কারণ এর ফলে এটিকে কেন্দ্রীয় নিয়মের আওতায় আনা যাবে।

জম্মু ও কাশ্মীর দীর্ঘদিনের জন্য কেন্দ্রশাসিত অঞ্চল থাকবে না, ৮ অগাস্ট জাতির উদ্দেশ্যে ভাষণের সময় আশ্বাস দিয়ে এ কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি আরও বলেন যে, সরকারের এই সিদ্ধান্ত জনগণের জীবনে কেবল ইতিবাচক পরিবর্তন আনতে পারে।

এর অর্থ হ'ল ভারতীয় আইন রক্ষা, শিল্পায়ন, পর্যটন ও কর্মসংস্থানের উৎসাহ দান করবে এই ঐতিহাসিক সিদ্ধান্ত। রাজনৈতিকভাবে, খুব একটা পরিবর্তন হবে না সেখানে, এমনটাও আশ্বাস দেন প্রধানমন্ত্রী।

সীতারাম ইয়েচুরি এবং কাশ্মীরি পড়ুয়াকে জম্মু কাশ্মীরে যেতে দিতে হবে: সুপ্রিম কোর্ট

প্রধানমন্ত্রী মোদি বলেন, "অনেক চিন্তাভাবনার পরে এই পদক্ষেপ করা হয়েছে ... আমি মনে করি না যে জম্মু ও কাশ্মীরকে দীর্ঘকাল ধরে কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে রাখার দরকার হবে, যদিও লাদাখের জন্য কেন্দ্রশাসিত অঞ্চলটি বহাল থাকবে"। ৩৮ মিনিটের ভাষণে এমন কথাই বলতে শোনা যায় তাঁকে। 

সংসদে জম্মুু ও কাশ্মীর নিয়ে কেন্দ্রীয় সরকারের ঐতিহাসিক ঘোষণার আগেই ৪ অগাস্ট থেকে ওই রাজ্যতে  বিধিনিষেধ জারি করা হয়।

জম্মুু ও কাশ্মীর নিয়ে যে কোনও ধরণের প্রতিক্রিয়া এড়াতে ফোন এবং ইন্টারনেট সংযোগ বন্ধ করা হয়, এবং বিশাল সমাবেশ করার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করা হয়। এলাকায় ৫০,০০০ এর বেশি অতিরিক্ত সেনা মোতায়েন করাও হয়। সূত্র মারফৎ খবর, প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা এবং মেহবুবা মুফতি সহ ৪০ জন মূলধারার রাজনৈতিক নেতাকেও আটক করে রাখা হয়েছে।

.