This Article is From Nov 29, 2019

Maharashtra: বিরোধী পক্ষে বসে উদ্ধব ঠাকরে সরকারের কাছ থেকে কী প্রত্যাশা দেবেন্দ্র ফড়নবিশের?

টুইট করে প্রাক্তন মুখ্যমন্ত্রী বিধর্ভ, মারাঠওয়াড়া এবং উত্তর মহারাষ্ট্রের খরা-ক্ষতিগ্রস্থ অঞ্চলের দিকে সেনা-কংগ্রেস-এনসিপি সরকারের মনোযোগ আকর্ষণ করেন

Maharashtra: বিরোধী পক্ষে বসে উদ্ধব ঠাকরে সরকারের কাছ থেকে কী প্রত্যাশা দেবেন্দ্র ফড়নবিশের?

উদ্ধব ঠাকরের শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেবেন্দ্র ফড়নবিশ (File photo)

নয়া দিল্লি:

জমে উঠেছে মহারাষ্ট্রের রাজনৈতিক পাশাবদলের পরবর্তী পরিস্থিতি। শাসকের আসন থেকে বিরোধী আসনে বসে ঠিক কী ভূমিকা গ্রহণ করেন প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ (Devendra Fadnavis) সেদিকে তাকিয়ে রয়েছে সে রাজ্য (Maharashtra)। আবার নয়া মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার পরে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসাবে তাঁর নতুন ভূমিকায় তৎপরতা দেখাতে প্রস্তুত শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray)। "যদিও নতুন সরকার তার ন্যূনতম সাধারণ কর্মসূচিতে অনেকগুলি ঘোষণা করেছে, কিন্তু তাবে বিদর্ভ, মারাঠওয়াড়া এবং উত্তর মহারাষ্ট্রের মতো অঞ্চলগুলি যেখানে বছরের পর বছর ধরে উন্নয়ন অধরা, সেই জায়গাগুলি নিয়ে তাঁদের পরিকল্পনা খুব কমই উল্লেখ পাওয়া গেছে ওই কর্মসূচিতে। আমি শুধু এটুকুই আশা করতে পারি যে নতুন সরকার ওই অঞ্চলগুলির দিকেও মনোযোগ দেবে", শিবাজি পার্কে তাঁর উত্তরাধিকারী হিসাবে শপথ নেওয়ার কয়েক ঘণ্টা পরে টুইট করেন প্রাক্তন মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গত বিদর্ভ, মারাঠওয়াড়া এবং উত্তর মহারাষ্ট্রের অঞ্চলগুলি গ্রীষ্মের সময়ে প্রতিবারই মারাত্মক জলের ঘাটতিতে ভোগে, ফলে খরার সম্মুখীন হয় ওই অঞ্চলগুলি। আর এই পরিস্থিতি কৃষকদের আত্মহত্যার দিকে ঠেলে দেয়। শপথ গ্রহণের আগে নতুন শিবসেনা-কংগ্রেস-এনসিপি সরকারের ন্যূনতম সাধারণ কর্মসূচিতে কৃষকদের বন্যা ও খরার জন্য সহায়তার উপায়গুলি বিবেচনা করা হলেও, ওই জায়গাগুলির ক্ষেত্রে কী পদক্ষেপ করার ভাবনা রয়েছে নতুন সরকারের সে ব্যাপারে কোনও উল্লেখ ছিল না।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন উদ্ধব ঠাকরে

তাঁদের ওই কর্মসূচিতে বলা হয়েছে যে, উদ্ধব ঠাকরে সরকার কৃষকদের দুর্দশা দূরীকরণে বিভিন্ন ব্যবস্থা গ্রহণের বিষয়ে সংকল্পবদ্ধ, যেমন খরা-ক্ষতিগ্রস্থ অঞ্চলের জন্য "নিয়মিত স্থায়ী জল সরবরাহ ব্যবস্থার" উন্নতি; কৃষিপণ্যের পারিশ্রমিক মূল্য নিশ্চিত করা; যাঁরা কোনও কারণে ফসল ফলানোর পর লোকসানের সম্মুখিন হয়েছেন তাদের তাৎক্ষণিক ক্ষতিপূরণ নিশ্চিত করতে ফসল বীমা প্রকল্পটি সংশোধন করা; এবং কৃষকদের সাময়িক ভাবে রেহাই দিতে তাঁদের উপর থাকা ঋণ মকুব করা।

উদ্ধব ঠাকরের শপথগ্রহণ এড়াল গান্ধি পরিবার, চিঠি দিয়ে শুভেচ্ছা

এর আগে বৃহস্পতিবার শিবসেনা নেতা একনাথ শিন্ডে এবং এনসিসি নেতা জয়ন্ত পাতিল ও নবাব মালিক একসঙ্গে সাংবাদিক সম্মেলন করে জোট সরকারের অন্যতম প্রধান অগ্রাধিকার হিসাবে "কৃষক ইস্যু"-র কথা উল্লেখ করেন।

শপথ গ্রহণ অনুষ্ঠানের কিছু সময় পরেই, মহারাষ্ট্রের নয়া মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে মুম্বইয়ের সহ্যাদ্রি অতিথি নিবাসে নিজের মন্ত্রিসভার  প্রথম বৈঠকটি করেন। তারপর তিনি সাংবাদিকদের বলেন, "আমরা কৃষকদের উন্নয়নের জন্য শুধু প্রতিশ্রুতি দিয়েই কাজ সারতে চাই না, সেগুলি আমরা বাস্তবায়নের জন্যেও ব্যবস্থা নিতে চাই।"

রাজ্যের বিধানসভা নির্বাচনেও ক্ষমতা ধরে রাখবে তৃণমূল, দেখুন কী বললেন মহুয়া মৈত্র?

.