This Article is From Nov 28, 2019

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন উদ্ধব ঠাকরে

শপথগ্রহণের আগে গেরুয়া কুর্তা পড়ে, “শিবরাজ্যাভিষেক” বা ছত্রপজি শিবাজির আশীর্বাদ গ্রহণ করেন জোটের নেতা উদ্ধব ঠাকরে

মনোহর জোশী এবং নারায়ণ রানের পর উদ্ধব ঠাকরে শিবসেনা থেকে হওয়া তৃতীয় মুখ্যমন্ত্রী

মুম্বই:

মুম্বইয়ের শিবাজিপার্কে (Shivaji Park in Mumbai), মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে শপথগ্রহণ করলেন শিবসেনা নেতা উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray), ১৯৬৬ সালে এইখানেই শিবসেনার (Shiv Sena) জন্ম এবং প্রথম দশেরা উৎসব পালন করেছিলেন বাল ঠাকরে। অনুষ্ঠানে ছিল ছাত্রপজি শিবাজির মূর্তিও, উদ্ধব ঠাকরেই, ঠাকরে পরিবারের প্রথম সদস্য যিনি মুখ্যমন্ত্রী হলেন। শপথগ্রহণের আগে গেরুয়া কুর্তা পড়ে, “শিবরাজ্যাভিষেক” বা ছত্রপজি শিবাজির আশীর্বাদ গ্রহণ করেন জোটের নেতা উদ্ধব ঠাকরে।হিন্দি সিনেমার আর্ট ডিরেক্টর নীতিন দেশায়ের সাজানো মঞ্চে শপথগ্রহণ অনুষ্ঠানে হাজির ছিলেন উদ্ধব ঠাকরের স্ত্রী রেশমী ঠাকরে এবং ছেলে আদিত্য ঠাকরে।

উদ্ধব ঠাকরের শপথগ্রহণ এড়াল গান্ধি পরিবার, চিঠি দিয়ে শুভেচ্ছা

মহারাষ্ট্র বিকাশ অগধি দায়িত্বভার গ্রহণ করার সঙ্গে সঙ্গে, শপথগ্রহণ গ্রহণ করলেন শিবসেনা, এনসিপি এবং কংগ্রেসের দুজন করে মন্ত্রী। তাঁদের শপথবাক্য পাঠ করালেন রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি।

শিবসেনা, এনসিপি, কংগ্রেসের বহু নেতাই উপস্থিত ছিলেন এদিনের অনুষ্ঠান থেকে বিজেপি বিরোধী শক্তি দেখার জন্য। মঞ্চে বসে থাকতে দেখা গিয়েছিল শিল্পপতি মুকেশ আম্বানি, তাঁর স্ত্রী নীতি আম্বানি এবং ছেলে অনন্তকে।

এছাড়াও রাজ ঠাকরেকে উপস্থিত থাকার জন্য ব্যক্তিগতভাবে অনুরোধ জানিয়েছিলেন উদ্ধব ঠাকরে।প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশও শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রীর পদে ফিরতে পারেন অজিত পাওয়ার

শপথগ্রহণের ম়ঞ্চে ছিলেন এনসিপি নেতা তথা উপমুখ্যমন্ত্রী হতে পারেন বলে যাঁকে নিয়ে জল্পনা, তিনিও উপস্থিত ছিলেন এদিনের অনুষ্ঠানে। এনিয়ে ৬ দিনে দুবার শপথগ্রহণ অনুষ্ঠান হল মহারাষ্ট্রে। শনিবার সকালে, দলকে অবাক করে দিয়ে দেবেন্দ্র ফড়বিশের সঙ্গে শপথগ্রহণ করেছিলেন অজিত পাওয়ার। চারদিন পর পদত্যাগ করেন তিনি।

শপথগ্রহণ অনুষ্ঠানে হাজির থাকার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ জানিয়েছিলেন উদ্ধব ঠাকরে।

কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধি, প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং রাহুল গান্ধিকে আমন্ত্রণ জানাতে দিল্লি উড়ে যান উদ্ধব ঠাকরের ছেলে আদিত্য ঠাকরে। কংগ্রেসের তিন বড় নেতার মধ্যে হাজির ছিলেন না কেউই, তবে শিবসেনা প্রধানকে চিঠি লেখেন।

শপথগ্রহণ অনুষ্ঠানে হাজির হয়ে স্লোগান দিতে থাকেন কয়েকহাজার শিবসেনা কর্মী, সমর্থনক। প্রথমবার, শিবাজি পার্কে, প্রথমবার একসঙ্গে পতাকা উড়তে দেখা গেল শিবসেনা, এনসিপি, কংগ্রেসের।

শরদ পাওয়ারকে নতুন সরকারের ‘‘মার্গদর্শক'' বলে অভিহিত করল শিবসেনা

বিধায়ক না হওয়া সত্ত্বেও মুখ্যমন্ত্রী হওয়ার ক্ষেত্রে উদ্ধব ঠাকরে অষ্টম। তিনি শিবসেনার তৃতীয় মুখ্যমন্ত্রী, তাঁর আগে ছিলেন মনোহর জোশী এবং নারায়ণ রানে।

গতমাসে নির্বাচনের সময়, একসঙ্গে লড়াই করে শিবসেনা এবং বিজেপি, ১০৫ এবং ৫৬টি আসনে জয়লাভ করে তারা। নির্দিষ্ট সময়ের পর মুখ্যমন্ত্রী পদের দাবি জানায় শিবসেনা।

তারপরেই বিজেপির সঙ্গে জোট ছিন্ন করেন উদ্ধব ঠাকরে, এবং এনসিপি ও কংগ্রেসের সঙ্গে আলোচনা শুরু করেন।

যখন তাঁরা জোট করার মুখে, সেই সময় শনিবার হঠাৎ করেই রাতভর কেন্দ্র সরকার সজাগ থেকে, সকালে মুখ্যমন্ত্রী পদে শপথ নেন দেবেন্দ্র ফড়নবিশ। সমস্ত এনসিপি বিধায়ক তাঁর সঙ্গে রয়েছেন বলে দাবি করে উপমুখ্যমন্ত্রী পদে শপথ নেন অজিত পাওয়ার। গত কয়েকদিনে, অজিত-দাদার সঙ্গে দলের বিধায়কদের আলাদা করে রাখতে সক্ষম হয় এনসিপি।

রাজ্যের বিধানসভা উপনির্বাচনের ফলাফল সংক্রান্ত ভিডিও দেখতে ক্লিক করুন: 

মঙ্গলবার পদত্যাগ করেন দেবেন্দ্র ফড়নবিশ, তাঁকে “২৪ ঘন্টার মধ্যে” সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে বলা হয়েছিল।

.