This Article is From Sep 19, 2019

নাসার তোলা চাঁদের দক্ষিণ মেরুর ছবি থেকে খোঁজা হচ্ছে বিক্রমকে

চন্দ্রযান-২-এর (Chandrayaan-2) ল্যান্ডার বিক্রম-এর (Vikram) যেখানে নামার কথা ছিল সেখানকার ছবি ওই অর্বিটার তুলেছে বলে জানিয়েছে নাসা।

নাসার তোলা চাঁদের দক্ষিণ মেরুর ছবি থেকে খোঁজা হচ্ছে বিক্রমকে

৭ সেপ্টেম্বর ইসরো উৎক্ষেপিত চন্দ্রযান-২-এর ল্যান্ডার বিক্রম চাঁদে আলতো ভাবে নামতে ব্যর্থ হয়।

হাউস্টন:

নাসার (NASA) চান্দ্র অর্বিটার এলআরও বা লুনার রিকনাসান্স অর্বিটার গত ১৭ সেপ্টেম্বর চন্দ্রপৃষ্ঠের ছবি তুলেছে। চন্দ্রযান-২-এর (Chandrayaan-2) ল্যান্ডার বিক্রম-এর (Vikram) যেখানে নামার কথা ছিল সেখানকার ছবি ওই অর্বিটার তুলেছে বলে জানিয়েছে নাসা। চাঁদের দক্ষিণ মেরুর সেই স্থানে তোলা সেই ছবি নাসা পর্যবেক্ষণ করে খুঁটিয়ে দেখছে বলে জানা গিয়েছে। মার্কিন মহাকাশ সংস্থার এক প্রোজেক্ট বিজ্ঞানী সংবাদমাধ্যমকে এই কথা জানিয়েছেন। এলআরও-র সহকারী প্রোজেক্ট বিজ্ঞানী জন কেলার নাসার একটি বিবৃতি শেয়ার করে জানিয়েছেন ক্যামেরায় ওই ছবিগুলি ধরা পড়েছে। cnet.com-এর সূত্রে জানা যাচ্ছে, কেলার বলেছেন, ‘‘এলআরওসি দল এই নতুন ছবিগুলি পর্যবেক্ষণ করবে এবং আগের তোলা ছবির সঙ্গে তুলনা করে দেখবে যদি ল্যান্ডারকে খুঁজে পাওয়া যায় (হয়তো তা ছায়াচ্ছন্ন হয়ে রয়েছে বা ছবির এলাকার বাইরে রয়েছে)।''

জেনে নিন নাসা কীভাবে চন্দ্রযানের ল্যান্ডারের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছে

যে সময় অর্বিটার চন্দ্রপৃষ্ঠের ওই অঞ্চল দিয়ে যাচ্ছিল, তখন সেখানে সন্ধ্যা নামছিল। সেই কারণে বেশির ভাগ অঞ্চল ছায়ায় ঢাকা ছিল।

৭ সেপ্টেম্বর ইসরো উৎক্ষেপিত চন্দ্রযান-২-এর ল্যান্ডার বিক্রম চাঁদে আলতো ভাবে নামতে ব্যর্থ হয়।

একেবারে শেষ মুহূর্তে বিক্রম-এর সঙ্গে যোগাযোগ ছিন্ন হয় ইসরোর। তবে চন্দ্রযান-২-র অর্বিটার একেবারে কর্মক্ষম অবস্থায় রয়েছে বলে ইসরো জানিয়েছে।

নাসার এক মুখপাত্র এর আগে জানিয়েছিলেন, ইসরোকে সাহায্য করতে বিক্রমের নামার বা তার পরের কোনও ছবি তাঁরা পেলে তা ভারতীয় মহাকাশ সংস্থাকে দেবেন।

.