Chandra Grahan 2020: কেন আজ রাতের চাঁদ ‘স্ট্রবেরি মুন’?

Chandra Grahan 2020: ভারতীয় সময় রাত ১১টা ১৫ থেকে শুরু হবে গ্রহণ। চলবে রাত ১২.৫৪ পর্যন্ত।

Chandra Grahan 2020: কেন আজ রাতের চাঁদ ‘স্ট্রবেরি মুন’?

Strawberry Moon 2020: আজ রাতে দেখা যাবে ‘স্ট্রবেরি মুন’।

নয়াদিল্লি:

আজ অর্থাৎ শু‌ক্রবার, ৫ জুন রাতের আকাশে দেখা যাবে চন্দ্রগ্রহণ (Lunar Eclipse 2020)। আজ চাঁদের রং থাকবে স্ট্রবেরির মতো। তাকে ডাকা হবে ‘স্ট্রবেরি মুন' (Strawberry Moon) বলে। কেন জুন মাসে চন্দ্রগ্রহণ হলে চাঁদকে এই নামে ডাকা হয়ে থাকে? আসলে এই সময়ই স্ট্রবেরির ফসল কাটার সময়। সেকথা মাথায় রেখেই জুন মাসে চন্দ্রগ্রহণ হলে (Strawberry Moon in June 2020) সেই চাঁদকে ‘স্ট্রবেরি মুন' নামে অভিহিত করা হয়। ‘টাইম অ্যান্ড ডেট.কম'-এর এক প্রতিবেদন অনুসারে, প্রাচীন কালে ঋতু পরিবর্তনকে চিহ্নিত করতে চাঁদের সাহায্য নিতেন। তারই ভিত্তিতে আজকের দিনের এই ক্যালেন্ডার। সেই সময় পূর্ব ইউরোপের সঙ্গে আমেরিকার আদি জন‌জাতি উত্তর গোলার্ধের পরিবেশের সঙ্গে যুক্ত থাকা সুবিধাগুলির নামানুসারে এই নামকরণ করেন।

আমেরিকায় জুন মাসে স্ট্রবেরির ফসল কাটা হয়। তাই এই সময় দেখতে পাওয়া পূর্ণ চন্দ্রকে ‘স্ট্রবেরি মুন' বলে ডাকা হয় এখানে।

৫ জুনের চন্দ্রগ্রহণ পৃথিবীর কয়েকটি প্রান্ত থেকে দেখা যাবে। ভারত সহ এশিয়ার নানা দেশ ছাড়াও অস্ট্রেলিয়া, আফ্রিকা, ইউরোপের নানা দেশ, আন্টার্কটিকা থেকেও দেখা যাবে।

এবারের গ্রহণ উপচ্ছায়া চন্দ্রগ্রহণ। জানুয়ারি মাসে হওয়া চন্দ্রগ্রহণটি যদি আপনি না দেখে থাকেন, তাহলে শুক্রবার আপনার সামনে আবারও সুযোগ।

এবারের গ্রহণ ৩ ঘণ্টা ১৮ মিনিটের। ভারতীয় সময় রাত ১১টা ১৫ থেকে শুরু হবে গ্রহণ। চলবে রাত ১২.৫৪ পর্যন্ত।

চন্দ্রগ্রহণ দেখতে কোনও আলাদা সতর্কতার প্রয়োজন নেই। খালি চোখেই এই গ্রহণ দেখা যেতে পারে। তাতে চোখের ক্ষতির কোনও আশঙ্কা নেই। তবে টেলিস্কোপের সাহায্যে এই গ্রহণ দেখলে নিঃসন্দেহে গ্রহণের সৌন্দর্য আরও তীব্র ভাবে ধরা পড়বে আপনার চোখে।