This Article is From Jun 17, 2020

জেনে নিন কোন ৬টি অভ্যাস থাকলে করোনা পরিস্থিতিতেও ভালো থাকতে পারবেন

Healthy Habits: কথায় বলে স্বাস্থ্যই সম্পদ, তাই এমন করে নিজেকে গড়ে তুলুন যাতে কোনও রোগ আপনাকে না ছুঁতে পারে

জেনে নিন কোন ৬টি অভ্যাস থাকলে করোনা পরিস্থিতিতেও ভালো থাকতে পারবেন

Healthy Habits at Home: ঘরেই রয়েছে সুস্থ থাকার চাবিকাঠি

হাইলাইটস

  • করোনাকে জয় করতে মনের শক্তি বাড়ান
  • অবশ্যই বাড়ান নিজের রোগ প্রতিরোধক ক্ষমতাও
  • সুষম খাবার খান, আর ওই রোগ থেকে সচেতন থাকুন

সারা দুনিয়া জুড়ে এখন আতঙ্কের একটাই নাম করোনা ভাইরাস। ভারতেও এই রোগ মহামারী আকারে দেখা দিয়েছে। টানা লকডাউন করে এই সংক্রমণ আটকানোর চেষ্টা করলেও প্রতিদিনই মারণ ভাইরাসের দাপটে অসংখ্য মানুষ আক্রান্ত হচ্ছেন। বিশেষজ্ঞরা বলছেন, এই রোগ থেকে বাঁচতে রোগ প্রতিরোধক ক্ষমতা বেশি থাকা উচিত। কবি তো সেই কবে বলে গেছেন, "দু'বেলা মরার আগে মরবো না ভাই মরবো না, আমি ভয় করবো না"। তাই ঘরবন্দি অবস্থায় বসে থেকে থেকে দুর্ভাবনায় নিজের চোখের তলায় কালি না ফেলে আসুন না, একটু নিজের স্বাস্থ্য সম্পর্কে (Healthy Habits at Home) সচেতন হই আমরা। স্বাস্থ্যকর পরিবেশ, নিয়মানুবর্তিতা এবং মানসিক সুস্থতা (Wellness Habits), এই ৩টি বিষয়ের দিকে যদি লক্ষ্য রাখেন তাহলেই করোনার বিরুদ্ধে যুদ্ধে (How To Increase Wellness) কয়েক কদম এগিয়ে থাকতে পারেন আপনি।

স্বাস্থ্যকর অভ্যাসে পরিণত করুন এই বিষয়গুলো:

১. প্রাকৃতিক আলো গায়ে মাখুন

ঘরের মধ্যে স্যাঁতসেঁতে পরিবেশ মোটেই রাখবেন না। যথেষ্ট আলো-বাতাস যাতে ঢোকে সেদিকে খেয়াল রাখুন। আর হ্যাঁ, রোদ গায়ে লাগান, কারণ রোদে আচ্ছে ভিটামিন ডি। তাছাড়া ঘরের পরিবেশ ঝকঝকে থাকলে দেখবেন আপনার মন খারাপও হুস করে উধাও হয়ে যাবে।

২. প্রকৃতির কাছাকাছি আসুন

প্রকৃতির কাছাকাছি থাকলে মন ফুরফুরে থাকে, আগেই প্রমাণ করেছেন বিজ্ঞানীরা। মনের সব হতাশাকে দূরে ঠেলুন। ঘরের মধ্যে থাকার উপযোগী কিছু গাছ লাগান। দেখবেন, এতে শুধু যে ঘরের শোভা বাড়বে তা নয়, শ্বাস নিতেও সুবিধা হবে আপনার।

5ssm8npg

৩. ঘরে হাওয়া-বাতাস খেলার ব্যবস্থা রাখুন

প্রতিটি ঘরে যদি পর্যাপ্ত হাওয়া-বাতাস চলাচল করে তবে স্বাস্থ্যকর পরিবেশ বজায় থাকে। প্রয়োজনে ঘরে 'এয়ার পিউরিফায়ার' লাগান যা আপনার ঘরের বাতাসকে বিশুদ্ধ রাখতে সাহায্য করবে। কোনওভাবেই ঘরে ধুলো জমতে দেবেন না।

৪. স্বাস্থ্যকর খাবার খান

প্রতিদিন স্বাস্থ্যকর খাবার তৈরির অভ্যাস করুন। স্যালাড খান নিয়মিত। সঙ্গে নিয়ম করে স্বাস্থ্যকর পানীয়ও গ্রহণ করুন। সুষম খাবার খেলে আপনার শরীর এমনিই ঠিক থাকবে।

9i2atm0o

৫. বিশুদ্ধ জল পান করুন

প্রতিদিন যে জল পান করছেন তা যাতে বিশুদ্ধ হয় সেদিকে খেয়াল রাখুন। প্রয়োজনে ১০ মিনিট জল ফুটিয়ে পান করুন। পাশাপাশি যাতে স্নানের জলটিও পরিষ্কার থাকে সেদিকে খেয়াল রাখুন।

৬. ঘরের জিনিসপত্র পরিষ্কার রাখুন

ঘরদোর পরিষ্কার রাখুন। পুরনো বাড়ি হলে সংস্কার করুন। চারপাশ যত পরিষ্কার থাকবে ততই নানা রকম রোগ আপনার থেকে দূরে থাকবে। তাই সুস্থ থাকুন, সচেতন থাকুন।

.