This Article is From Oct 18, 2018

কলকাতার বনেদি বাড়ির পুজো: মল্লিক বাড়ির দুর্গাপুজো

মল্লিক বাড়ির পুজো এ বছর ৯৪ বছরে পা দিল। এই পুজো দেখতে দেশের বাইরে থেকেও লোকজন আসেন। মল্লিক বাড়ির ছেলে অভিনেতা রঞ্জিত মল্লিক এবং তাঁর মেয়ে অভিনেত্রী কোয়েল মল্লিক।

কলকাতার বনেদি বাড়ির পুজো: মল্লিক বাড়ির দুর্গাপুজো
কলকাতা:

কলকাতার পুজো বললেই দুটো ছবি চোখের সামনে ভেসে ওঠে। এক তো বারোয়ারি-সার্বজীনন ক্লাবের পুজোগুলো। সেখানে থাকে থিমের বাহার, বিরাট ঝাঁ চকচকে মণ্ডপ, ঘাড় উঁচু করে দেখা বিশাল প্রতিমা। কিন্তু পাশাপাশি এ শহরেরই প্রাণপুজো বলতে আমরা চিরকাল জেনে এসেছি বাড়ির পুজোকে। ছোটখাটো ছিমছাম পুজো অথচ বড্ড আন্তরিক। সব বাড়ির পুজোয় বারোয়ারির মতো তেমন জাঁকজমক না থাকলেও থাকে অন্যরকম আনন্দ। ছোট প্রতিমা কিন্তু তাঁকে দেখলে ভক্তিতে মাথা নুইয়ে আসে। তেমনই কলকাতার মল্লিক বাড়ির পুজো। এই বনেদি বাড়ির পুজো এ বছর ৯৪ বছরে পা দিল।

এই পুজো দেখতে শুধু কলকাতা বা শহরতলিই নয় এমনকী দেশের বাইরে থেকেও লোকজন আসেন। মল্লিক বাড়ির ছেলে অভিনেতা রঞ্জিত মল্লিক এবং তাঁর মেয়ে অভিনেত্রী কোয়েল মল্লিক। তাই এই পুজোর গ্ল্যামারই আলাদা। রঞ্জিত মল্লিক জানালেন, এই পুজোয় তাঁদের সব আত্মীয় স্বজনেরা আসেন। এমনকী যাঁরা আমেরিকা, লন্ডনে থাকেন এমন আত্মীয়েরাও আসেন সকলে।

f2uglv4g

কোয়েল জানালেন, শুধু আত্মীয় না অনাত্মীয়েরাও আসেন। তারাও এ পুজোকে আপন করে নিয়েছেন। এ বাড়ির পুজোর কাজে হাত লাগান বাড়ির সব সদস্যেরা। তখন আর কেউ সেলেব্রিটি থাকেন না। সবাই যেন এক হয়ে মিলেমিশে সাধারণ হয়ে যান। এ বছরও নিষ্ঠা ভরে ষষ্ঠীপুজো, সপ্তমী পুজো, অষ্টমীর কুমারী পুজো, নবমীর সন্ধি পুজো সবই হয়েছে নিয়ম মেনে। জানা গেল, খাবারের ও ভোগের দায়িত্বে থাকেন রঞ্জিত মল্লিকের স্ত্রী। আর বাড়ির সকলেই এক বাক্যে জানালেন, সবে তো নবমী, আরও এখনও বাকি মল্লিক বাড়ির পুজোর আনন্দ।

.