This Article is From Jan 27, 2019

আন্তর্জাতিক মানের মেট্রো কোচের জন্য টেন্ডার ডাকল ভারতীয় রেল

বাইরের দেশ থেকে কোচগুলি আনতে গেলে খরচ পড়ে ৮-৯ কোটি টাকা। সেই অঙ্কটা এর ফলে কমে দাঁড়াবে ৭-৮ কোটি টাকার মধ্যে। একসঙ্গে অনেকগুলো বানাতে হলে সেই খরচই কমে গিয়ে দাঁড়াবে ৪ কোটি থেকে ৬ কোটি টাকা।

আন্তর্জাতিক মানের মেট্রো কোচের জন্য টেন্ডার ডাকল ভারতীয় রেল
নিউ দিল্লি:

মেট্রো রেলের জন্য প্রথম আন্তর্জাতিক মানের ‘মেক ইন ইন্ডিয়া' কোচ বানানো হবে ২০২১ সালের মধ্যে। সেই কারণে মডার্ন কোচ ফ্যাক্টরি প্রযুক্তি ও দক্ষ শ্রমিক নেওয়ার জন্য ১৫০ কোটি টাকার টেন্ডার ডাকল। ওই অ্যালুমুনিয়াম কোচগুলির নকশা, পরিকাঠামো, রক্ষণাবেক্ষণের জন্য গত সপ্তাহেই রায়বরেলিতে ডাকা হয়েছিল টেন্ডার।

সংবাদসংস্থা পিটিআইকে জানায় রেলের সূত্র। “আমরা পরিবহণ ব্যবস্থাকে আরও উন্নতমানের করে তোআর লক্ষ্যে আন্তর্জাতিক মানের এই কোচগুলি যত দ্রুত সম্ভব বানিয়ে ট্র্যাকে নামাতে চাই। এখন যে মেট্রোর কোচগুলি ব্যবহার করা হয় তা বেশিরভাগই বিদেশ থেকে আনা। এরপর থেকে এ দেশেই সব মেট্রোর কোচ তৈরি করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

তাতে খরচও হবে অনেক কম। ২০১৯ সালের ২৮ ফেব্রুয়ারি টেন্ডার খুলে দেওয়া হবে। সব ঠিকঠাক চললে ২০২১ সালের মধ্যেই এএমন কোচ তৈরি শুরু হয়ে যাবে”, জানায় সংশ্লিষ্ট সূত্র।

রেলের এক কর্তা জানান, বাইরের দেশ থেকে কোচগুলি আনতে গেলে খরচ পড়ে ৮-৯ কোটি টাকা। সেই অঙ্কটা এর ফলে কমে দাঁড়াবে ৭-৮ কোটি টাকার মধ্যে। একসঙ্গে অনেকগুলো বানাতে হলে সেই খরচই কমে গিয়ে দাঁড়াবে ৪ কোটি থেকে ৬ কোটি টাকা।

রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, এই কোচগুলি মুম্বাই, দিল্লি, বেঙ্গালুরু, কলকাতা, লখনও, চেন্নাই, নাগপুর, পুনে, কোচি আহমেদাবাদ, কলকাতা, নয়ডা-গ্রেটার নয়ডা, হায়দরাবাদ, জয়পুর, গুরগাঁও-এর মেট্রোতে ব্যবহার করা হবে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.