৩৭০-এর বিলুপ্তির পরে পাথর ছোঁড়ার ঘটনা কমে গিয়েছে: সেনা বাহিনীর প্রধান নারাভানে

২০১৯ সালে পাথর ছোঁড়ার প্রায় ৫৪৪ টি ঘটনা ঘটেছিল এবং এর মধ্যে ১৯০ টিই ঘটে ৫ অগাস্টের পর থেকে ঘটেছে।

৩৭০-এর বিলুপ্তির পরে পাথর ছোঁড়ার ঘটনা কমে গিয়েছে: সেনা বাহিনীর প্রধান নারাভানে

জেনারেল নারাভানে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর সেনাবাহিনী প্রধানের দায়িত্ব নেন।

নয়াদিল্লি:

ভারতের নতুন সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে (New Indian Army Chief General Manoj Mukund Naravane) জানিয়েছেন জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা (Article 370) অনুযায়ী বিশেষ মর্যাদা বাতিল করার পর থেকে সেখানে আইন শৃঙ্খলা পরিস্থিতির উন্নতি হয়েছে। “জম্মু ও কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ বাতিল করার পরে হিংসার ঘটনা খুব কমই আছে। পরিসংখ্যান এবং তথ্যই প্রমাণ করে যে সেখানে আইন শৃঙ্খলা পরিস্থিতির উন্নতি হয়েছে,” বলেন জেনারেল নারাভানে। তিনি আরও জানান যে, পাথর ছোঁড়ার ঘটনা এখন নগণ্য এবং সামগ্রিক পরিস্থিতি অনেক উন্নত হয়েছে।

ভারতীয় পুলিশের "অত্যাচার" প্রমাণ করতে বাংলাদেশের ভিডিও টুইট ইমরান খানের!

“৫ অগাস্টের আগের এবং ৫ অগাস্টের পরের যদি ঘটনাগুলি লক্ষ্য করেন তবে সংখ্যাগুলিই দেখিয়ে দেবে যে পরিস্থিতির উন্নতি হয়েছে। হিংসার ঘটনা, পাথর ছোঁড়াছুড়ি, সন্ত্রাসবাদ সম্পর্কিত হিংসা সবই তীব্রভাবে হ্রাস পেয়েছে। এ বিষয়ে কোনও সন্দেহ নেই,” বলেন সেনাপ্রধান (General Naravane)।

কেন্দ্র সরকারও জানিয়েছিল, অগাস্ট থেকে এখনও অবধি কাশ্মীরে পাথর ছোঁড়ার ঘটনা ৪০ থেকে ৪৫ শতাংশ কমে গিয়েছে।

৩৭০ ধারা অনুযায়ী জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পরে উপত্যকা থেকে প্রায় ১৯০ টি পাথর নিক্ষেপের ঘটনা প্রকাশ্যে আসে এবং এর সঙ্গে জড়িত ২৬০ জনের কারাদণ্ডও দেওয়া হয়। ২০১৯ সালে পাথর ছোঁড়ার প্রায় ৫৪৪ টি ঘটনা ঘটেছিল এবং এর মধ্যে ১৯০ টিই ঘটে ৫ অগাস্টের পর থেকে ঘটেছে।

ভারতকে বিশ্ব থেকে বিচ্ছিন্ন করছে সিএএ: প্রাক্তন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা

জেনারেল নারাভানে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর সেনাবাহিনী প্রধানের দায়িত্ব নেন। জেনারেল বিপিন রাওয়াতের পরে তিনি দায়িত্ব নেন। জেনারেল নারাভানে এর আগে ভারতীয় সেনাবাহিনীর উপ-প্রধানের দায়িত্ব পালন করছিলেন। তিনি সেপ্টেম্বরেই উপ-প্রধান হিসাবে দায়িত্ব গ্রহণ করেছিলেন।

তার আগে, তিনি বাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ডের নেতৃত্ব দিয়েছেন। এই বাহিনী চিনের সঙ্গে ভারতের প্রায় ৪,০০০ কিলোমিটার সীমান্তের দেখভালের দায়িত্বে রয়েছে।