This Article is From May 29, 2020

করোনার সঙ্গে বাঁদরামি! করোনা আক্রান্তের রক্তের নমুনা চুরি করলো বাঁদর, চিবিয়ে খেল সার্জিক্যাল গ্লাভস!

Meerut: উত্তরপ্রদেশের হাসপাতালে বাঁদরের দৌরাত্ম্যের কথা স্বীকার করে নিল কর্তৃপক্ষও, তবে চুরি করা নমুনার মধ্যে কোনও করোনা রোগীর লালারস ছিলো না বলেই খবর

করোনার সঙ্গে বাঁদরামি! করোনা আক্রান্তের রক্তের নমুনা চুরি করলো বাঁদর, চিবিয়ে খেল সার্জিক্যাল গ্লাভস!

COVID-19 Smples: মেরঠ মেডিকেল কলেজ চত্বরে একটি গ্লাভস চিবিয়ে খেতে দেখা গেছে বাঁদরকে

হাইলাইটস

  • করোনা রোগীর নমুনা চুরি করে পালাল বাঁদর
  • নিয়ে গেল কয়েকটি সার্জিক্যাল গ্লাভসও
  • ঘটনার ভিডিও দেখে চোখ কপালে উঠল নেটিজেনদের
মেরঠ:

একেই বলে বাঁদরের বাঁদরামি! করোনা ভাইরাস (Coronavirus) নামক জুজুর ভয়ে যখন দেশের ৮ থেকে ৮০ কম্পমান সেই সময়েই ঝপাং করে লাফিয়ে পড়ে হাসপাতালের ল্যাব থেকে করোনা সন্দেহে পরীক্ষায় পাঠানো রক্তের নমুনা (COVID-19 Smples) ছিনিয়ে নিয়ে পগার পার একটি বাঁদর। উত্তরপ্রদেশের (Uttar Pradesh) মেরঠে অন্যতম বৃহত্তম সরকারি হাসপাতালের এই উদ্ভট ঘটনায় লোকজনের চোখ কপালে ওঠার জোগাড়। জানা গেছে, ওই (Meerut) হাসপাতালের ল্যাবে হঠাৎই উৎপাত শুরু করে একটি বাঁদর। এরপর সেখানকার ল্যাব টেকনিশিয়ানের উপর হামলা করে সেখান থেকে ৩ করোনা ভাইরাস আক্রান্ত রোগীর রক্তের নমুনা রাখা শিশি ছিনিয়ে নিয়ে পালিয়ে যায় সে। চুরি করে নিয়ে যায় সার্জিক্যাল গ্লাভসও। এই ঘটনার একটি ভিডিও এখন সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে। সেই ভিডিওতে দেখা যাচ্ছে, বাঁদরটি মেরঠ হাসপাতাল চত্বরে একটি গাছের উপরে বসে চুরি করা সার্জিক্যাল গ্লাভস গুলো চিবিয়ে খাওয়ার চেষ্টা করছে।

করোনায় মৃত প্রভুর মৃত্যুর তিন মাস পরেও হাসপাতালে অপেক্ষমাণ কুকুর, ভাইরাল ছবি 

ঘটনাটি প্রায় দিন তিনেক আগে ঘটলেও পশ্চিম উত্তরপ্রদেশের মেরঠ মেডিকেল কলেজ ও হাসপাতালে বাঁদরের ওই কাণ্ড ফাঁস হয় ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পর। ওই হাসপাতালে কোভিড রোগীদের চিকিৎসার জন্য নোডাল কেন্দ্র এবং একটি পরীক্ষার ল্যাবও রয়েছে।

ঘটনা জানাজানি হওয়ার পরে উত্তরপ্রদেশের হাসপাতালে বাঁদরের দৌরাত্ম্যের কথা স্বীকার করে নেয় কর্তৃপক্ষও, তবে চুরি করা নমুনার মধ্যে কোনও করোনা রোগীর লালারস ছিলো না বলেই জানিয়েছে হাসপাতালের ল্যাবের কর্মীরা।

করোনা যোদ্ধা হিসেবে লন্ডনের হাসপাতালকে ছাদনাতলা বানালেন চিকিৎসক-নার্স

"এগুলি COVID পরীক্ষার নমুনা ছিল না, তবে COVID রোগীদের থেকে কিছু রক্তের নমুনা রুটিন টেস্টের জন্য নেওয়া হয়েছিল। যে ল্যাব টেকনিশিয়ানের কাছ থেকে ওই নমুনা ছিনিয়ে নিয়ে যায় ওই বাঁদরটি তিনি জানিয়েছেন যে তিনি আবার নতুন করে নমুনা সংগ্রহ করেছেন", বলেন মেরঠ মেডিকেল কলেজ ও হাসপাতালের প্রধান ডঃ এসকে গর্গ।

"করোনা ভাইরাসের নমুনাগুলি খোলা জায়গায় নয়, কোল্ড চেইন বাক্সেই সংরক্ষণ করা হয় এবং সেভাবেও সেগুলো নিয়ে যাওয়া হয়", একথাও বলেন ডঃ গর্গ। ওই চুরি যাওয়া নমুনার মধ্যে কোনও লালারসের নমুনা না থাকায় স্থানীয়দের করোনা সংক্রমণ নিয়ে অযথা আতঙ্কিত হওয়ার কিছু নেই বলেও আশ্বস্ত করেন তিনি।

পাশাপাশি ওই বাঁদরটির শরীরে ওই নমুনা থেকে করোনা ছড়িয়ে পড়ার সম্ভাবনা আছে কিনা সেব্যাপারে তাঁকে প্রশ্ন করা হলে ডঃ গর্গ বলেন, করোনা ভাইরাস মানুষের থেকে বাঁদরের শরীরে সংক্রমিত হতে পারে এমন কোনও উদাহরণ এখনও পাওয়া যায়নি।

.