Mann Ki Baat: হিন্দি জানেন না বেয়ার গ্রিলস, কীভাবে কথোপকথন সারলেন মোদি?

গ্রিলস একেবারেই হিন্দি জানেন না। কীভাবে এতগুলো দিন তাঁর সঙ্গে কথাবার্তা চালালেন প্রধানমন্ত্রী? সেই কৌতূহল সবার মনে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
Mann Ki Baat: হিন্দি জানেন না বেয়ার গ্রিলস, কীভাবে কথোপকথন সারলেন মোদি?

Mann Ki Baat: বেয়ার গ্রিলসের সঙ্গে নরেন্দ্র মোদি


নয়া দিল্লি: 

গত দু-সপ্তাহ ধরে যেখানেই যাচ্ছেন, সেখানেই চর্চা হচ্ছে তাঁর ডিসকভারি চ্যানেলের জনপ্রিয় অ্যাডভেঞ্চার টিভি শো "ম্যান ভার্সেস ওয়াইল্ড"-এ ("Man vs Wild") অংশগ্রহণ নিয়ে।  বিশেষ করে প্রশ্ন উঠছে তাঁর সঙ্গে সহ অভিযাত্রী বেয়ার গ্রিলসের কথোপকথন নিয়ে। গ্রিলস একেবারেই হিন্দি জানেন না। কীভাবে এতগুলো দিন তাঁর সঙ্গে কথাবার্তা চালালেন প্রধানমন্ত্রী? সেই কৌতূহল সবার মনে। রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর প্রতি মাসের রেডিও অনুষ্ঠান "মন কি বাত "-এ ("Mann Ki Baat") অবশেষে ফাঁস করলেন সেই রহস্য।

প্রসঙ্গত, ডিসকভারি চ্যানেলের ওই বিশেষ অনুষ্ঠানে দেখা গেছে  ৬৮ বছর বয়সে এসেও প্রধানমন্ত্রী মোদি (Prime Minister) দিব্য উত্তরাখণ্ডের জিম করবেট জাতীয় উদ্যানের (Jim Corbett National Park) বন্যপথে হেঁটেছেন। ডিঙিতে চড়ে নদী পেরিয়েছেন। এবং সেই সময় তিনি ব্রিটিশ সহযাত্রীর সঙ্গে বন্যপ্রাণ সংরক্ষণ এবং পরিষ্কার-পরিচ্ছন্নতার প্রয়োজনীয়তা নিয়ে কথোপকথন চালিয়েছেন।

"ম্যান ভার্সেস ওয়াইল্ড"-এর বিশেষ পর্বের প্রচারে ট্যুইট অমিত শাহের

শো-এর টিজার দেখার পর অনেকেই মোদিকে নাকি প্রশ্ন করেছেন, 'আপনি হিন্দিতে কথা বলছিলেন। এবং বেয়ার গ্রিলস (Bear Grylls) হিন্দি জানেন না। তা সত্ত্বেও এত দ্রুত কথোপকথন চালিয়ে গেলেন কী করে?' দুই অভিযাত্রীর কথা এডিট করা হয়েছে কিনা সেই নিয়েও জানতে চান অনেকে। এছাড়া, শুট করতে মোট কতদিন সময় লেগেছে সেটাও জানতে চেয়েছেন সবাই। 

39f6oe7g

এরপরেই মোদি জানান, "প্রযুক্তি এখন এতটাই উন্নত যে আমি হিন্দিতে বললেও টেকনিক্যালি সেটা বিয়ার শুনেছেন ইংরেজিতে। ফলে, কথা বলার সময় কোনও সমস্যা হয়নি। এবং যে যার মতো করে কথা বলেছি। তাই সবটাই ভীষণ দ্রুত আর স্বাভাবিক মনে হয়েছে।"

প্রথম জীবনে তিনি যে চা-বিক্রেতা ছিলেন অভিযানের সময় বেয়ার গ্রিলসকে সেকথা জানাতেও ভোলেননি মোদি। একই সঙ্গে তিনি জানান তাঁর আধ্যাত্মিক জাগরণ এবং হিমালয় অঞ্চলে একক ভ্রমণের কথাও।

Man Vs Wild-এ প্রধানমন্ত্রী মোদির রোমাঞ্চকর যাত্রা! জেনে নিন কখন এবং কোথায় দেখবেন

বেয়ার গ্রিলস জানতে চেয়েছিলেন, জীবনে কোনোদিন কোনোকিছুতে মোদি ভয় পেয়েছেন কিনা। উত্তরে প্রধানমন্ত্রী বলেন,  "জনসভায় যাওয়ার আগে আমার প্রচণ্ড ভয় করত। কীভাবে জনসাধারণের কাছে পৌঁছব, কথা বলব, তাঁরা আমাকে কীভাবে নেবেন---এই নিয়ে চিন্তা হত। কিন্তু আমি সব বিষয়েই সব সময় আশাবাদী। তাই এই সমস্যাও আমি আস্তে আস্তে মিটিয়ে নিয়েই নিজের মতো করেই। "



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................