This Article is From Nov 28, 2019

২ মাস ধরে এক নাগাড়ে কাশি! গলা আর নাক থেকে বেরোল জ্যান্ত এই দু'খানি জোঁক!

প্রাথমিক সিটি স্ক্যানে কোনও অস্বাভাবিক কিছুই দেখা যায় নি। পরে চিকিৎসকরা রোগীর ব্রঙ্কোস্কোপি করেন। এই পরীক্ষায় তার দেহের ভিতরে দুটি জ্যান্ত জোঁক দেখতে পাওয়া যায়।

২ মাস ধরে এক নাগাড়ে কাশি! গলা আর নাক থেকে বেরোল জ্যান্ত এই দু'খানি জোঁক!

ব্রঙ্কোস্কোপি পরীক্ষায় রোগীর দেহের ভিতরে দুটি জ্যান্ত জোঁক দেখতে পাওয়া যায়। (প্রতীকী)

বহুদিন ধরেই কাশি হচ্ছিল। কাশির সঙ্গে বেরিয়ে আসছিল রক্তও! কোনওভাবেই কাশি না কমায় শেষমেশ চিকিৎসকের শরণাপন্ন হন চিনের বছর ষাটের এক ব্যক্তি। ডাক্তারের কাছে গিয়ে পরীক্ষা করানোর পর আক্ষরিক অর্থেই চক্ষু চড়ক গাছ! চিকিৎসকেরা জানান, তার অবিরাম কাশির কারণ হল তাঁর গলা এবং নাকে বাসা বাঁধা দু'টি প্রাণি! ডেইলি মেইল জানিয়েছে ওই রোগীর দেহে দু'মাস ধরে বাসা বেঁধেছিল দু'টি জোঁক (two live leeches)!। কাশি অসহ্য হয়ে ওঠার পরেই তিনি যখন চিকিত্সা করানোর সিদ্ধান্ত নেন তখন জানা যায় তাঁর নাকে এবং গলায় (throat and nostril) পরজীবী এই প্রাণি বাসা বেঁধেছে।

গত শুক্রবার, জিংওয়েন কাউন্টির এই ব্যক্তি একনাগাড়ে কাশির জন্য ডাক্তার দেখাতে গিয়েছিলেন। তিনি লংগিয়ানের উইপিং কাউন্টি হাসপাতালের চিকিত্সকদের বলেন যে, কাশতে কাশতে তার কফের সঙ্গে রক্ত বেরিয়ে আসছে। 

আরও পড়ুনঃ গোখরোর মুখে পড়ে সাংঘাতিক লংজাম্প! খাদ্য-খাদকের চরম মুহূর্তের ভিডিও ভাইরাল

প্রাথমিক সিটি স্ক্যানে কোনও অস্বাভাবিক কিছুই দেখা যায় নি। পরে চিকিৎসকরা রোগীর ব্রঙ্কোস্কোপি করেন। এই পরীক্ষায় তার দেহের ভিতরে দুটি জ্যান্ত জোঁক দেখতে পাওয়া যায়। অ্যাপল ডেইলি নিউজ জানিয়েছে যে, একটি জোঁক মিলেছে তার ডানদিকের নাকে, অন্যটি রোগীর গ্লটিসের নীচে আটকে ছিল। ডাঃ রাও গুয়ানইয়াং রোগীর লোকাল অ্যানেস্থেসিয়া করার পরে ট্যুইজার দিয়ে প্রায় ১০ সেন্টিমিটার লম্বা ওই জোঁকগুলি একে একে সরিয়ে ফেলেন।

আরও পড়ুনঃ Yogi Adityanath : যোগী আদিত্যনাথের কুকুরও কি নিরামিষাশী? কী খায় সে?

প্রাথমিকভাবে খোঁজ খব নেওয়ার পরে জানা গিয়েছে যে, এই ব্যক্তি প্রায়শই জংলা এলাকায় কাজ করতেন। কখনও কোনওভাবে পাহাড়ি ঝরণা থেকে জল খেতে গিয়েই ওই জোঁকগুলি তার গলায় ঢুকে পড়ে। তিনি এতটুকুও বুঝতেই পারেননি বিষয়টি।

“যখন তিনি জোঁকসমেত ওই জল খেয়ে ফেলেন, সম্ভবত জোঁকগুলি খুবই ছোট আকারের ছিল এবং খালি চোখে ধরা না পড়াই সেক্ষেত্রে স্বাভাবিক। গত এক দু'মাস ধরে এই ব্যক্তির গলা থেকে রক্ত শুঁষে খেয়ে বড় হয়েছে জোঁকগুলি,” ডেইলি মেইলকে জানিয়েছেন চিকিৎসক। তবে ওই রোগী এখন সুস্থ হয়ে উঠছেন বলেও জানিয়েছেন তিনি।

কিছুদিন আগেই চিনের এক ব্যক্তির সঙ্গেও খানিক এমনই ঘটে। তার কানের ভেতর থেকে ছোট বড় মিলিয়ে প্রায় ১০ টি আরশোলার এক পরিবার বের করেন চিকিৎসকরা।

Click for more trending news


.