মমতা ব্যানার্জি আজ রাতের চিন সফর বাতিল করলো

এর আগে  ন'দিনের সফরে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী চিনে যাবেন বলে জানিয়ে ছিলেন  কলকাতার চিনা কনসাল জেনারেল মা ঝানইউ

 Share
EMAIL
PRINT
COMMENTS
মমতা ব্যানার্জি আজ রাতের চিন সফর বাতিল করলো

পরিকল্পনা ছিল মমতা ব্যানার্জি চিনের কমিউনিস্ট পার্টির সাথে একটি রাজনৈতিক মতাদর্শের বৈঠকে অংশগ্রহণ করবেন


কলকাতা:  এই সফরের কোনো মানে হয় না, অমিত মিত্র আজ সংবাদ বৈঠক ডেকে এই ঘোষণা করে জানিয়েছে দিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি  আজ রাতে চিনে যাচ্ছেন না।  কারণ সেখানে রাজনৌতিক যে বৈঠক হওয়ার কথা ছিল, সেটা এখনো অবধি নিশ্চয়তা দেয়নি চিন সরকার।  তাই চিন সরকার থেকে কোনো অনুমোদন না আসার পরই এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। প্রথমে পরিকল্পনা ছিল মমতা ব্যানার্জি চিনের কমিউনিস্ট পার্টির সাথে একটি রাজনৈতিক মতাদর্শের বৈঠকে অংশগ্রহণ করবেন এবং সেখানে যাওয়ার জন্য একটা দল অবধি তৈরী করেছিলেন। তবে সেখানে ঠিক  কীভাবে গোটা অনুষ্ঠানটি হতে চলেছে, সেটা নিয়ে কোনো অনুমোদন আসে না চিন সরকারের তরফ থেকে। ফলে মমতা ব্যানার্জি আজ রাতে চীনের উদ্দেশ্যে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। ইন্দো-চিন সম্পর্কে এর কোনও প্রভাব পড়বে না। চিনের রাষ্ট্রদূত অনেক চেষ্টা করেছেন বলেও জানা গিয়েছে নবান্ন সূত্রে।

তিনি আরও জানিয়েছেন এই কেন্দ্রীয় বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ দেশের বাইরে আছেন এবং বিদেশ দপ্তরের সেক্রেটারি ভিকে গোখলেকে  মুখ্যমন্ত্রীর এই সিদ্ধান্ত জানানো হয়েছে। 
এরপরই মমতা ব্যানার্জি টুইট করে জানান, যে এই বৈঠকে যাওয়ার আর কোন প্রয়োজনই নেই।  2017 সালেও তিনি একবার চিন যাওয়ার পরিকল্পনা করেছিলেন , কিন্তু সেইবার ডোকলাম ইস্যুতে বিদেশ দপ্তর তাকে সেই দেশে না যাওয়ারই পরামর্শ দেয়।  তবে শাংহাইতে সেখানকার উদ্যোগপতিদের সাথে এই মিটিংয়ে অংশগ্রহণ না করা আগামীদিনের নতুন চিন বাংলা প্রকল্পকে অনেকটা পিছিয়ে দিলো। 

এর আগে  ন'দিনের সফরে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী চিনে যাবেন বলে জানিয়ে ছিলেন  কলকাতার চিনা কনসাল জেনারেল মা ঝানইউ। এবং তার এই সফরকালে বেজিং, শাংহাই, জিনান শহরে যাওয়ার কথা ছিল। এমন কী কুনমিং-এর মেয়র বেজিং-এ গিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করবেন বলেও জানিয়েছিলেন ঝানইউ। সেই সময় চিনা কনসাল জেনারেল জানিয়েছিলেন, সফরের পুরো সময়পঞ্জী ঠিক করা হচ্ছে চিনের বিদেশমন্ত্রক থেকে। তবে আজ অবধি সেই বিষয়ে কোনো সরকারি অনুমোদন না থাকার ফলে মমতা ব্যানার্জির প্রথম চিন সফর তমসায় ঢেকে গেলো।


(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................