বিশ্ব বাণিজ্য সম্মেলনের হিসেব চেয়ে অর্থমন্ত্রী অমিত মিত্রের কাছে রাজ্যপাল

চলতি বছর বিশ্ব বাণিজ্য সম্মেলন ১৫-১৭ ডিসেম্বর আয়োজিত হবে। চলতি বছরের শুরুতে এই ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী অমিত মিত্র

বিশ্ব বাণিজ্য সম্মেলনের হিসেব চেয়ে অর্থমন্ত্রী অমিত মিত্রের কাছে রাজ্যপাল

ফাইল ছবি।

কলকাতা:

বিশ্ব বাণিজ্য সম্মেলনের (Bengal Business Summit) ব্যয়ের হিসেব দিন। রাজ্যের অর্থমন্ত্রীর কাছে এভাবেই দরবার করলেন রাজ্যপাল জগদীপ ধনখড় (Governor Jagdeep Dhankhar)। এর আগে একই হিসেব নবান্নের কর্তাদের থেকে চেয়েও কোনও জবাব পায়নি রাজভবন। তাই এবার অর্থমন্ত্রীর (Bengal Finance Minister Amit Mitra) কাছ থেকে হিসেব চেয়ে পাঠালেন রাজ্যপাল। এমনটাই রাজভবন সূত্রে খবর। তাঁর অভিযোগ, "সত্যি লুকোতে চাইছে সরকার।" জানা গিয়েছে, পয়লা অগাস্ট একই দাবিতে মুখ্য সচিব (অর্থ)-এর থেকে জবাবদিহি তলব করেছিলেন রাজ্যপাল। আর্থিক বরাদ্দ নয়ছয়ে উদ্বেগ প্রকাশ করে এই উদ্যোগ নিয়েছেন রাজ্যপাল। এমনটাই জানিয়েছে রাজভবন।
রাজভবন সূত্রে খবর, যে পরিমাণ অর্থব্যয় করে এই বাণিজ্য সম্মেলন করা হয়েছে, তার তুলনায় নগণ্য বিনিয়োগ। আর এই জায়গাতে আপত্তি তুলেছেন রাজ্যপাল। ২০১৫ থেকে চলছে এই বাণিজ্য সম্মেলন। শনিবার টুইট করে রাজ্যপাল জানান, "বিশ্ব বাণিজ্য সম্মেলনের ব্যয় সংক্রান্ত হিসেব চেয়ে মুখ্যমন্ত্রীর দফতর ও মুখ্যসচিব (অর্থ)-এর থেকে হিসেব চেয়েও পাইনি। তাই অর্থমন্ত্রী অমিত মিত্রের থেকে ফের হিসেব চেয়ে আবেদন করলাম। কেন এত লুকোচুরি?"

এই বাণিজ্য সম্মেলন নিয়ে এর আগে সমালোচনার সুরে সরব হয়েছিল বিরোধী দলগুলো। সিপিআইএম ও বিজেপির অভিযোগ, "যে পরিমাণ অর্থ ব্যয় হয়েছে, সেই তুলনায় বিনিয়োগ টানতে পারেনি এই সম্মেলন। তাও প্রতিবার রাজ্যের কোষাগার থেকে অর্থব্যয় হয়ে চলেছে।"

এদিকে, চলতি বছর বিশ্ব বাণিজ্য সম্মেলন ১৫-১৭ ডিসেম্বর আয়োজিত হবে। চলতি বছরের শুরুতে এই ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী অমিত মিত্র।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)